স্বাস্থ্য ও রূপ চর্চা

গরমে উজ্জ্বল ত্বকের জন্য হোমমেড ফেস প্যাক

গরমে ত্বকের অবস্থা শোচনীয় হয়ে পড়ে। বাহিরের রোদ থেকে বাড়িতে্ এসেই অনেক সময় ত্বক গরমে পুরতে থাকে। এই জ্বালাভাব কমাতে, ত্বক ভেতর থেকে ঠাণ্ডা রাখতে এবং তোকের উজ্জ্বলতা বাড়াতে জেনে নিন নিচের এই ফেস প্যাক সম্পর্কে।

হোমমেড ফেস প্যাক

তরমুজের প্যাক

তেমনি তরমুজ ত্বক ঠাণ্ডা রাখে। ১ কাপ দইয়ের সঙ্গে কিছু মাঝারি সাইজের তরমুজের টুকরো ব্লেন্ড করে নিন। পুরো মুখে এই প্যাক লাগান। ২০ মিনিট প্যাকটি রেখে মুখ ধুয়ে ফেলুন। পোড়া ভাব চলে যাবে।

অ্যালোভেরার প্যাক

অ্যালোভেরা ত্বক ময়েশ্চারাইজ করে এবং লেবুর রস ত্বকের তেল তেলে ভাব দূর করে। ২ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট তার পর ধুয়ে ফেলুন।

মুলতানি মাটির প্যাক

মুলতানি মাটি ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেয়। আবার ত্বকের চুলকানি, অস্বস্তি দূর কর পারে পুদিনা পাতা। ১ আঁটি পুদিনা পাতা ভাল করে ধুয়ে ব্লেন্ড করে নিন। আধ কাপ মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখ ও গলায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শসার প্যাক

ত্বক ঠাণ্ডা করতে দারুণ উপকারী শশা এবং ডিহাইড্রেটেড ত্বকে আর্দ্রতা আনে মধু। ১টা শশা গ্রেড করে ১ টেবল চামচ মধুর সাথে মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ৩০ মিনিট রিল্যাক্স করুন যাতে ত্বক ভালোভাবে রস শুষে নিতে পারে। পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চন্দনের প্যাক

ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায় চন্দন এবং গোলাপ জল সতেজ রাখে ত্বক। ২ টেবিল চামচ চন্দন গুঁড়োর সঙ্গে গোলাপ পানি মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলবেন।

এ হোমমেড ফেস প্যাক গুলোর যেকোনো একটি আপনার ত্বকের সাথে ব্যাবহার করলে দেখবেন রোদে পোড়া কালচেভাব ত্বক থেকে সরে গিয়েছে এবং উজ্জ্বলতা ফিরে এসেছে।

সূত্র : নিউজ এইটটিন

Related Articles

Back to top button
error: