স্বাস্থ্য ও রূপ চর্চা

গর্ভবতী নারী করোনা আক্রান্ত হলে যা খাবেন

গর্ভাবস্থায় করোনা আক্রান্ত হলে করণীয়-

গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা, গর্ভবতী মায়ের খাদ্য ও পুষ্টি, গর্ভবতী মায়ের ঔষধ, গর্ভবতী মায়ের খাবার তালিকা।

গর্ভবতী নারী করোনার সময়ে যা খাবেন – করোনার টিকা নিতে পারছেন না গর্ভবতী মায়েরা। তাই করোনাকালে তাদের অবশ্যই নিতে হবে বাড়তি সতর্কতা ও যত্ন। এক্ষেত্রে সঠিক খাদ্য গ্রহণ তাই গর্ভবতী মায়ের জন্যও খুব জরুরী।

গর্ভবতীরা করোনাকালীন সময়ে যা খাবেন

ভিটামিন সি

ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি অভ্যন্তরীণ ক্ষতও প্রাকৃতিকভাবে সারিয়ে তোলে। তাই গর্ভবতী মায়েদের দৈনন্দিন খাবার তালিকায় ভিটামিন সি থাকতে হবে।

দুগ্ধজাত খাবার

দুগ্ধজাত খাবারে থাকে নানান উপকারী ব্যাকটেরিয়া যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই নিয়ম করে পরিমিত মাত্রায় দুগ্ধজাতীয় খাবার (যেমন দই, ঘি, মাখন) খেতে হবে।

দানাদার শস্য

দানাদার শস্যে ভিটামিন বি থাকে যা শরীরকে শক্তি দেওয়ার পাশাপাশি যে কোন ধরনের সংক্রমণের সাথে লড়তেও সাহায্য করে। আর এ জন্য গর্ভবতী নারী প্রতিদিন খেতে পারেন ওটস, কর্নফ্লেক্সসহ দানাদার শস্যজাতীয় খাবার। এ ক্ষেত্রে প্রক্রিয়াজাত খাবার না খাওয়া শ্রেয়।

সামুদ্রিক মাছ

সামুদ্রিক মাছে প্রচুর তেল থাকে যা শরীরের জন্য মোটে ক্ষতিকর নয়। এ তেল হৃদযন্ত্র ভালো রাখে। ওমেগা-৩’তে ভরপুর সামুদ্রিক খাবার গর্ভবতী নারীর জন্য বেশ কাজে আসবে।

সবজি

তাজা সবজি যে কারও জন্যই উপকারী। এটি গর্ভবতীদের জন্য বাড়তি টনিক হিসেবে কাজ করে। সবজি বা সালাদ, প্রতিদিনের খাবারের তালিকায় সবুজ, হলুদ, লাল রঙের বৈচিত্র্যে ভরা নানান সবজি রাখুন।

জিংকসমৃদ্ধ খাবার

জিংকসমৃদ্ধ খাবারের মধ্যে বাদাম, বীজ, দুধ, ডিম ও সামুদ্রিক মাছ অন্যতম। এসব খাবার শরীরের চাহিদা অনুযায়ী পুষ্টি সরবরাহ করে এবং রোগকে কাছে আসতে দেয় না। তাই জিংকসমৃদ্ধ খাবার গর্ভবর্তী নারীর প্রতিদিন খাওয়া উচিৎ।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Related Articles

Back to top button
error: