স্বাস্থ্য ও রূপ চর্চা

চুল পড়ার কারন ও চুল পড়া বন্ধ করার উপায়।অতিরিক্ত চুল পড়ার সমাধান

চুল পড়ার কারন, অতিরিক্ত চুল পড়ার সমাধান, মেয়েদের চুল পড়ার কারণ ও প্রতিকার, অল্প বয়সে চুল পড়ার কারণ, চুল পড়ার ওষুধ, অতিরিক্ত চুল পড়া কিসের লক্ষণ, ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার, কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়, মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায়।

ত্বকে বয়সের ছাপ পরার কারন জেনে নিন! চামড়া ভাজ পড়ার কারণ

চুল প্রাকৃতিক কারনেই পরে। প্রতিদিন ১০০ টি চুল পড়া খুবই স্বাভাবিক। চুল পড়া নিয়ে যদি আপনি চিন্তার মাত্রা বাড়িয়ে দেন তবে চুল আরও বেশি করে পরবে কারন অতিরিক্ত চিন্তাও চুল পরবার একটি প্রধান কারন। আবার আপনি যদি চুল পরা বন্ধে উত্তেজনার বশে না ভেবে চিন্তেই কোন কেমিক্যাল জাতীয় পণ্য ব্যাবহার করেন তবে তা আপনার চুলের ক্ষতির কারন হতে পারে। অনেকেই ডাক্তারের কাছে চলে যান পরামর্শ নিতে এবং প্রচুর টাকা খরচ করে বসেন। চুল পড়া বন্ধে আপনাকে আগে খুঁজতে হবে যে কি কি কারনে আপনার চুল পরছে তারপর আপনার চুলের ধরন ও কারন অনুযায়ী ব্যাবস্থা নিতে হবে।

চুল পড়ার কারন

সাধারনত যে কারনে চুল পরে

  • চুল ও মাথা অপরিষ্কার থাকলে
  • চুলে ব্যাবহার করা তেল বা শ্যাম্পু চুলের জন্য মানানসই না হলে
  • অতিরিক্ত দুশ্চিন্তা করলে
  • শারীরিক সমস্যা বা ওষুধ সেবন
  • বংশগত কারন
  • শরীরে ভিটামিন অথবা মিনারেলের অভাব
  • মাথা বেশি ঘেমে গেলে

চুল পড়া বন্ধ করার উপায়

চুল ও মাথা নিয়মিত পরিষ্কার রাখুন

প্রতিদিন চুল ও মাথা পরিষ্কার রাখুন। খুশকি চুল পরবার একটি প্রধান কারন। আর চুলে খুশকির সমস্যা ও মাথার চামড়ায় যে কোন ধরনের ইনফেকশান এড়াতে চুল পরিষ্কার রাখাবার কোন বিকল্প নেই।

ময়েশ্চারাইজিং এর জন্য চুলে নিয়মিত তেল ব্যাবহার করুন

চুল অতিরিক্ত শুস্ক হয়ে গেলে পরে যাওয়ার সম্ভাবনা বেরে যায়। চুলে নিয়মিত তেল দিলে চুলের আদ্রতা বজায় থাকে। সপ্তাহে দুই থেকে তিনবার অবশ্যই চুলে তেল দেয়া উচিত। যাদের চুলে দীর্ঘ সময় তেল দিয়ে রাখতে সমস্যা হয় তারা গোসল করবার ১ ঘন্টা আগে চুলে দিয়ে গোসলের সময় শ্যাম্পু করে ফেলতে পারেন।

চুলে ব্যাবহার করা তেল বা শ্যাম্পু চুলের জন্য মানানসই কিনা খেয়াল রাখুন

আপনি চুলে যে তেল বা শ্যাম্পু ব্যাবহার করছেন তা আপনার চুলের সাথে খাপ খাচ্ছে কিনা খেয়াল রাখুন।

অতিরিক্ত রোদ বা ধুলাবালিতে চুল ঢেকে রাখুন

চুলে বা মাথায় কখনই অতিরক্ত রোদ বা ধুলাবালি লাগতে দিবেন না। এমন অবস্থা দেখলেই চুল ঢেকে ফেলুন বা এড়িয়ে চলবার চেষ্টা করুন।

নিয়মিত সবজি ও ফলমূল খান

আপনার দৈনিক খাদ্য তালিকায় প্রোটিন, আয়রন, ভিটামিন সমৃদ্ধ খাবার রাখুন। নিয়মিত সবজি ও ফলমূল খান। চুল পড়া রোধে আপনাকেই আপনার শরীরের প্রতি যত্নবান হতে হবে।

প্রতিদিন পর্যাপ্ত পরিমানে পানি পান করুন

পানি শরীরের জন্য অত্যন্ত জরুরী যা আপনার চুলকে রাখবে সতেজ। প্রতিদিন কমপক্ষে ৪ থেকে ৮ গ্লাস পানি পান করুন।

মাথায় পর্জাপ্ত পরিমানে বাতাস চলাচল করতে দিন

মাথা আটকে রাখলে মাথা ঘেমে আপনার চুলের গোঁড়াকে দুর্বল করে দেয় আর ময়লা জমে চুল পরবার প্রবনতা বাড়িয়ে দেয়। তাই মাথা যেন বেশি না ঘামে সেদিকে খেয়াল রাখতে হবে।

গোসলের পর ভেজা চুল বেশি আঁচড়ান যাবে না

গোসলের পর ভেজা চুল হালকা করে চেপে চেপে মুছে ফেলুন। তারপর একটি শুকনো কাপর দিয়ে চুল অল্প কিছু খুন মুড়ে রাখুন যাতে চুলে থাকা পানি শুকনা গামছাটি শুষে নেয়। এবার চুল ফ্যানের বাতাসে মেলে শুখিয়ে নিন। চুলের গোঁড়া ভেজা অবস্থায় নরম থাকে তাই এই সময় বেশি না আঁচড়ানই ভাল।

চুলে অতিরিক্ত কেমিক্যাল ব্যাবহার থেকে বিরত থাকতে হবে

চুলের অতিরিক্ত কেমিক্যাল ব্যাবহার করলে চুল পড়বার হার বেড়ে যায়। যারা নিয়মিত হেয়ার কালার করেন বা চুলে অন্যান্য কেমিক্যাল প্রোডাক্ট ব্যাবহার করেন তাদের উচিত চুলের যত্নে প্রাকৃতিক প্যাক ব্যাবহার করে চুলকে সতেজ রাখা।

চুল পড়া বন্ধে আপনি এই প্রাকৃতিক প্যাক গুলো ব্যাবহার করতে পারেন

  • পেঁয়াজের রসের প্যাক
  • গ্রিন টির প্যাক
  • আলোভেরা প্যাক
  • নিম প্যাক

Related Articles

Back to top button
error: