দৈনন্দিন জীবন

ঢাকার ভিতরে ঘুরে বেড়ানোর মতো ৮টি জায়গা

রিক্সার রাজধানী- ঢাকা, যাকে ‘মসজিদের শহর’ ও ‘প্রাচ্যের ভেনিস’ নামেও পরিচিত করা হয়। এই শহরটি বাংলাদেশের বাণিজ্য ও সংস্কৃতির কেন্দ্রস্থল।

পুরান ঢাকা

পুরান ঢাকায় এক দিনের ভ্রমণ আপনাকে দেশের জমকালো ইতিহাসের ধারনা দিতে পারে। ঢাকা শহরের প্রথম কফি শপ হিসাবে ধরে নেওয়া হয় আইকনিক ক্যাফে কর্নার যেখান থেকে সকালের নাস্তা খেয়ে দিনের শুরু করুন। তারপরে পুরান ঢাকার গলি পেরোুন, বিশ্বাস রাখুন এখানকার গলি ভ্রমণ আপনাকে সেরা আর্কিটেকচারাল দর্শন দিবে। ঢাকার-আহসান মনজিলের নবাবদের বাসস্থান, বিউটি বোর্ডিং, লালবাগ দুর্গ, তারা মসজিদ, , ঢাকেশ্বরী মন্দির আপনাকে প্রানজ্জল করার ক্ষমতা রাখে। পুরান ঢাকার হরেক রকমের রাস্তার খাবার আপনার পেট, হৃদয় ও প্রাণকে পরিপূর্ণ করতে পারে।

শিল্পকলা একাডেমি

সেগুনবাগিচায় অবস্থিত একাডেমি হল বাংলাদেশের জাতীয় সাংস্কৃতিক কেন্দ্র। এটি এমন একটি জায়গা যেখানে আপনি কলা ও কারুশিল্পের প্রেমে পড়বেন। সারা বছর ধরে আয়োজিত বিভিন্ন শিল্প প্রদর্শনীতে ভরপুর এই স্থানটি।

বেঙ্গল বই ও বাটিঘর

আপনি যদি বই পছন্দ করেন তবে অবশ্যই এই দুটি জায়গা অবশ্যই দেখার জন্য প্রয়োজনীয় জায়গা, কফি বা চা চুমুক দেওয়ার সময় পড়া আপনাকে নিজের চিন্তার জগতে হারিয়ে যাওয়ার জন্য অনুপ্রাণিত করতে পারে।

টিএসসি ও কার্জন হল

ঢাকা বিশ্ববিদ্যালয়, এমন একটি স্থান যা স্বাধীনতার ইতিহাস চিত্রিত করে। বাঙালি সভ্যতার সংস্কৃতি এই ক্যাম্পাসে কিছু বহিরের জায়গা পেয়েছে। এটি অন্য একটি স্ট্রিট ফুড স্বর্গে পরিণত হয়েছে বাহিরের জায়গা পাবার জন্য। টিএসসিতে আপনি নানান ধরণের চা খেতে পারেন আর চালিয়ে যেতে পারেন বিরামহীন আড্ডা।

রমনা পার্ক

রমনা পার্ক ঢাকা শহরের রমনা এলাকায় অবস্থিত একটি বিনোদন এলাকা। রমনার বটমুলে বর্ষবরণ অনুষ্ঠান এখন অনেক জনপ্রিয়। প্রতি বছর পহেলা বৈশাখের অনুষ্ঠান হয় এখানে। রমনার নামকরণ করেন মোঘলরা।

জাতীয় বোটানিকাল গার্ডেন এবং জাতীয় চিড়িয়াখানা

এই উভয় স্থানই মিরপুর অঞ্চলে অবস্থিত। বোটানিকাল গার্ডেন ঢাকার বৃহত্তম বোটানিকাল উদ্যানগুলির মধ্যে একটি। জাতীয় চিড়িয়াখানা ১৬৫ প্রজাতির ২০০০ এরও বেশি প্রাণীর একটি বাসস্থান।

হাতিরঝিল ও ধানমন্ডি লেক

ঢাকা-হাতিরঝিলের একটি লেকফ্রন্ট আগে বস্তি অঞ্চল ছিল। এটি পরবর্তিতে একটি বিনোদনমূলক জায়গায় পরিণত হয় যা ঢাকা যানজট কমিয়ে আনতে সাহায্য করে। এখন বিনোদন-খাবার, জলবাহী বাস, আশ্চর্যজনক দৃশ্য ইত্যাদি এখানে রয়েছে দেখার মত। ধানমন্ডি লেকও এখানকার কাছাকাছি বাসিন্দাদের জন্য একটি প্রিয় গন্তব্য স্থান। রবীন্দ্র সরোবর ঘুরবার করার জন্য আরও একটি দুর্দান্ত জায়গা।

উত্তরার দিয়াবাড়ি

উত্তরা ১৫ নম্বর সেক্টরের দিয়াবাড়ির প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে বিনোদিত করবে। দিয়াবাড়ির শরতকালের কাশফুলে ঘেরা প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে নিয়ে যাবে প্রকৃতির খুব কাছে।

মার্কেট এবং ইনডোর খেলার মাঠ

নিউ মার্কেট ঢাকর বৃহত্তম বাজার তবে সম্প্রতি যমুনা ফিউচার পার্ক এবং বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স হল আধুনিক শপিং মল।

এই দুটি মার্কেটেই ইনডোর খেলার মাঠ রয়েছে। বসুন্ধরা সিটিতে রয়েছে আলটিমেট ফান ফ্যাক্টরি এবং যমুনা ফিউচার পার্কের ফিউচার ওয়ার্ল্ডে রয়েছে সমস্ত আধুনিক লাইভ গেমিং সুবিধা। লালমাটিয়াতে অবস্থিত ‘ওপারসাইড ডাউন গ্যালারী বিডি’ তেও ঘুরে আসতে পারেন।

Related Articles

Back to top button
error: