স্বাস্থ্য ও রূপ চর্চা

নোরিক্স খাওয়ার নিয়ম, খেলে কি হয়, পার্শ্বপ্রতিক্রিয়া, দাম

নোরিক্স খাওয়ার নিয়ম, খেলে কি হয়, পার্শ্বপ্রতিক্রিয়া, দাম।

এই নোরিক্স এর কার্যকারিতা, নোরিক্স পিল খাওয়ার নিয়ম, norix 1 এর কাজ কি, Side effect of norix, নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়, norix-1 pill price, নোরিক্স ১ খাওয়ার কতদিন পর মাসিক হয়, Norix price in Bangladesh।

নোরিক্স ১ খাওয়ার কতদিন পর মাসিক হয়, নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়, নোরিক্স খেলে কি বাচ্চা হয়, নোরিক্স এর কাজ কি, নোরিক্স পিল খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া, Norix 1 এর কাজ কি, নোরিক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম, নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়।

আপনি কি অনিরাপদ সহবাসের পর ইমারজেন্সি পিল খুঁজছেন? তবে আপনি নোরিক্স ১ পিল খেতে পারেন। অনেকে প্রশ্ন করেন নোরিক্স পিল কিভাবে খাবেন, এর দাম কত, এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিনা, একটি পিল খাওয়ার কত দিন পর আরেকটি খেতে হবে ইত্যাদি। যারা নোরিক্স ১ পিল খাওয়ার নিয়ম সম্পর্কে জানেন না তারা নোরিক্স পিল খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত দেখুন এই আর্টিকেলে। 

নরমাল ডেলিভারি নাকি সিজার করবেন?

নোরিক্স ১ কি? 

এই নোরিক্স ১ হল একটি ইমারজেন্সি পিল আপনি যদি অনিরাপদ, অসাবধানতাবশত বা প্রটেকশন ছাড়া সহবাস করেন এবং আপনি কোন কারনে বাচ্চা নিতে যদি না চান তবে এই ইমারজেন্সি নোরিক্স ১ পিলটি খেতে হবে। বাজারের অন্য সকল পিলের তুলনায় এটি বেশ কার্যকরী। শতকরা হিসেবে এটি গর্ভনিরোধনের জন্য প্রায় ৯৯% কার্যকরী।

নোরিক্স ট্যাবলেট খেলে কি হয় ?

নোরিক্স একটি জন্মনিয়ন্ত্রণকারী ঔষুধ। অনিরাপদ ও প্রটেকশন ছাড়া যদি সহবাস করা হয় তবে জরুরি অবস্থায় এবং পরবর্তী গর্ভধারণের ঝুঁকি এড়ানোর জন্য এই পিলটি সেবন করা হয়ে থাকে। 

পিলটি সেবনের ফলে আপনার ডিম্বাণুর নিঃসরণ বিলম্বিত হয় বা বন্ধ হয়ে যায়। যার ফলে স্পার্ম (Sperm) ডিম্বানুকে নিষিক্ত করতে পারে না। এ ছাড়া এই ঔষুধ স্পার্মকে ডিম্বাণু পর্যন্ত পৌঁছাতেও বাঁধা দেয়। যেহেতু এটি একটি ইমারজেন্সি পিল তাই জরুরি অবস্থা ছাড়া এটি কখনো সেবন করা উচিত নয়। 

নোরিক্স ১ এর দাম – Norix price in Bangladesh

এই নোরিক্স ১ পিল মূলত একটি ট্যাবলেট জাতীয় ঔষধ যার বর্তমান মূল্য হচ্ছে ৬০  টাকা। আপনি যে কোন ফার্মেসিতে গেলে ওষুধটি পেয়ে যাবেন। 

নোরিক্স পিল খাওয়ার নিয়মনোরিক্স খাওয়ার নিয়ম 

  • ইমারজেন্সি এই পিলটি ও অনিরাপদ সহবাসের ৭২ ঘণ্টার মধ্যে একটি নোরিক্স পিল সেবন করতে হয়। 
  • ৭২ ঘন্টা অপেক্ষা না করে যত দ্রুত সম্ভব নোরিক্স সেবন করে নেওয়া উচিত। 
  • যদি আপনি ৫৫ ঘণ্টার ভিতরে সেবন করতে পারেন তবে এটি সবচেয়ে ভালো। একেবারেই রিস্ক নিতে না চাইলে আপনি ১২ ঘন্টার ভিতরেই সেবন করে নিন। 
  • ১ টি নোরিক্স পিল খাওয়ার পর পিরিয়ড না হওয়া পর্যন্ত পরবর্তীতে ২য় পিলটি খাওয়া উচিত নয়। কারণ একটি পিল সেবনের পরই পিরিয়ড অনিয়মিত হতে পারে। তাই ইমারজেন্সি অবস্থায় খেলেও আপনি একটি পিলই সেবন করবেন।

নোরিক্স এর কার্যকারিতা

এই নোরিক্স মুখে সেব্য একটি ঔষধ। এক গ্লাস পানির সাথে এই নোরিক্স পিল সেবন করা উচিৎ।

নোরিক্স ইমারজেন্সি পিল আপনি গর্ভধারণের এড়াতে ব্যবহার করতে পারবেন। সহবাসের সময় আপনি যদি গর্ভনিরোধক কোন পদ্ধতি ব্যবহার না করে থাকেন তবে সহবাসের পর পরবর্তী 72 ঘণ্টার মধ্যে আপনি একটি ইমার্জেন্সি পিল খেয়ে নিলে গর্ভধারণ এড়াতে পারবেন।

নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়

অনিরাপদ মিলনের ৭২ ঘণ্টার মধ্যে এই পিল সেবন করলে এর কার্যকারিতা বজায় থাকে। মিলনের ৭২ ঘণ্টার ভেতরে যদি এই পিল সেবন করেন তাহলে দেখা যাবে যে সেই নারীর গর্ভনিরোধ করা সম্ভব হবে। আর এভাবে আপনি ৭২ ঘণ্টার ভেতরে চাইলে আরো একাধিকবার মিলিত হতে পারবেন। তবে এই পিল খাওয়ার পরে একজন নারীর যদি নিয়মিত মাসিক না হয় অথবা মাসিক ক্লিয়ার না হয় তাহলে দ্বিতীয়বার সেবন করবেন না।

নোরিক্স ১ পিলের পার্শ্বপ্রতিক্রিয়া

অন্যান্য সব ঔষধের মতই এই পিলের কিছু মানুষের ক্ষেত্রে অস্বস্থিবােধ ঘটতে পারে। সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া সমূহ-

  • বমি বা বমি ভাব
  • ঝিমুনিভাব, অবসন্নতা, মাথা ব্যথা
  • পেটে ব্যথা
  • স্তনে ব্যথার অনুভূতি
  • এই ঔষধ ব্যবহারে যােনীপথে রক্তক্ষরন হতে পারে।

এখানে উল্লেখিত অসুবিধা সমূহ ব্যতিত যদি অন্যকোন পার্শ্বপ্রতিক্রিয়া ঘটে থাকলে আপনার ডাক্তারকে অবহিত করুন।

নোরিক্স খেলে কি ক্ষতি হয়?

নোরিক্স একটি ইমারজেন্সি পিল। তাই এটি জরুরি অবস্থায়ই এটি খেতে হয়। আর যেহেতু জরুরি অবস্থায় এটি আপনার সাধারণ প্রেগনেন্সিকে রোধ করছে তাই কিছু প্রতিক্রিয়া আপনার শরীরে অবশ্যই দেখা দিবে। এই পিলটি খুবই শক্তিশালী এবং এটি শরীরে খারাপ প্রভাব সৃষ্টি করে। এই পিল খেলে আপনার মাথা ব্যথা, বমি বমি ভাব, স্তনে তীব্র ব্যথা অনুভব হওয়া, অনিয়মিত মাসিক ইত্যাদি হতে পারে।

এই নোরিক্স পিল একটি সেবনের পর যদি মাসিক ক্লিয়ার না হওয়া পর্যন্ত পরবর্তী পিলটি গ্রহণ করা অনুচিত কারণ এটি তখন আপনার শরীরে মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। আর এটি নিয়মিত গ্রহণ করা উচিত নয়। খুব বেশি ইমারজেন্সি বা জরুরী অবস্থা না হলে এটি সেবন থেকে বিরত থাকুন। 

নোরিক্সের উপকারিতা

নোরিক্স একটি ইমারজেন্সি পিল হওয়ায় এটি অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের হাত থেকে আপনাকে রক্ষা করতে পারে। অনিরাপদ মিলনের ৭২ ঘণ্টার মধ্যে এটি সেবন করলে এর কার্যকারিতা বজায় থাকে। 

নোরিক্স ১ খাওয়ার কতদিন পর মাসিক হয় ?

এই নোরিক্স ১ পিল খাওয়ার কতদিন পর মাসিক হবে তার সঠিক কোন তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে এই পিল সেবনের ফলে অনেকের ঠিক সময়েই মাসিক হয়।

কিন্তু এটি যেহেতু শরীরে হরমোনাল কিছু পরিবর্তন করে তাই মাসিকের তারিখ ৫ থেকে ১০ দিন পর্যন্ত কম বেশি হতে পারে। তবে তারিখ যদি এর থেকে বেশি অতিবাহিত হয়ে যায় তবে যত দ্রুত সম্ভব প্রেগনেন্সি টেস্ট করুন। প্রাথমিক প্রেগনেন্সি টেস্টে যদি গর্ভধারণের কোন ফলাফল না পাওয়া যায় তবে চিকিৎসকের পরামর্শ নিন।

ডায়াবেটিস আক্রান্ত নারীরা গর্ভধারণের সময় যা একেবারেই উপেক্ষা করবেন না

জেস্টেশনাল বা গর্ভকালীন ডায়াবেটিস হলে যা একেবারেই উপেক্ষা করবেন না

গর্ভাবস্থার প্রথম তিন মাসে যৌন মিলনে কি গর্ভপাত হতে পারে?

গর্ভাবস্থায় কতদিন সেক্স করা নিরাপদ?

FAQ

এক সপ্তাহে দুবার নোরিক্স পিল খেলে কি কাজ করবে?

অনিরাপদ সহবাসের পর একটি নোরিক্স পিল সেবন করতে হয় পরবর্তী মাসিক না হওয়া পর্যন্ত। এক্ষেত্রে অতিরিক্ত সেবনে আপনি বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগতে পারেন। 

নোরিক্স পিলের পার্শ্ব-প্রতিক্রিয়া কমানোর জন্য করনীয় কি?

যদি নোরিক্স পিলের পার্শ্ব-প্রতিক্রিয়া অধিক হারে দেখা দেয় তবে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। 

নোরিক্স পিল খাওয়ার পর কতদিন পর মাসিক হয়?

এই নোরিক্স পিল খাওয়ার পর আপনার মাসিকের তারিখ ৫ থেকে ১০ দিন পিঁছিয়ে যেতে পারে। এতে ভয়ের কিছু নেই, সাধারণত হরমোনাল আধিক্যের কারণেই এটি হয়ে থাকে। 

নোরিক্স পিল কয়টা খেতে হয়? 

অনিরাপদ সহবাসের পর  নোরিক্স পিল একটি খেতে হয় পরবর্তী মাসিক না হওয়া পর্যন্ত। 

সর্বশেষ, নোরিক্স একটি ইমারজেন্সি পিল তাই এর বেশ কিছু খারাপ পাশ্বপ্রতিক্রিয়া রয়েছে । এটি খুব বেশি কার্যকরীভাবে গর্ভনিরোধন করে তাই এর পার্শ্ব প্রতিক্রিয়াও বেশি। সুতরাং পরামর্শ থাকবে‌ যতটা সম্ভব নিরাপদ অবস্থায় ও প্রটেকশন নিয়েই সহবাস করুন। এতে করে আপনার পার্টনার শারীরিকভাবে সুস্থ থাকবেন। আশা করি, আপনি খুব ভালোভাবে জেনেছেন নোরিক্স খাওয়ার নিয়ম সম্পর্কে। 

গর্ভধারণের প্রথম দিকে গর্ভপাত হবার কারণ ও গর্ভপাতের উপসর্গ

গর্ভপাত প্রতিরোধ করার উপায় জেনে নিন

গর্ভধারণের আগে গর্ভপাত বা মিসক্যারেজ ঠেকাতে যা করবেন

গর্ভকালীন সেক্স প্ল্যানিং কেমন হবে?

Related Articles

Back to top button
error: