দৈনন্দিন জীবন

পাঁচ কালেমা বাংলা উচ্চারণ, বাংলা অর্থ, আরবি

পাঁচ কালেমা বাংলা উচ্চারণ, বাংলা অর্থ, আরবি ও অডিও।

কালেমার মূল অর্থ হল, সৃষ্টিকর্তা আল্লাহ্‌ ও সর্বকালের শ্রেষ্ঠ নবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলাইহিস সালাম কে মনে প্রাণে বিশ্বাস করা।

সূরা ইয়াসিন বাংলা উচ্চারণ, বাংলা অনুবাদ, ফজিলত – সূরা ইয়াসিন সম্পূর্ণ তিলাওয়াত

কালেমা তাইয়েবা, পাঁচ কালেমা ছবি, পাঁচ কালেমা, ৬ কালেমা বাংলা উচ্চারণ, কালেমা শাহাদাত, পাঁচ কালেমা শিখব, কালেমা আরবি লেখা, পাঁচ কালেমা আরবি।

আমরা কালেমা শিখব ঈমান মজবুত করার জন্য, আল্লাহ্‌ ও রাসূলের প্রতি অনুগত থাকার জন্য, নেক (ভাল) কাজ করার জন্য।

পাঁচ কালেমা হল

  • কালিমা তায়্যিবা
  • কালেমা শাহাদাত
  • কালিমা তাওহীদ
  • কালিমা তামজিদ
  • কালিমায়ে রদ্দে কুফর

১। কালেমা তাইয়্যেবাঃ

আরবিঃ

لَا اِلَهَ اِلاَّ اللهُ مُحَمَّدُ رَّسُوْ لُ الله

কালেমা তাইয়্যেবা উচ্চারণঃ

লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ ।

কালেমা তাইয়্যেবা বাংলা অর্থঃ আল্লাহ ভিন্ন ইবাদত বন্দেগীর উপযুক্ত আর কেহই নাই। হযরত মুহাম্মদ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াছাল্লাম তাঁহার প্রেরিত রসূল।

২। কালেমা শাহাদাতঃ

আরবিঃ

اَشْهَدُ اَنْ لَّا اِلَهَ اِلَّا اللهُ وَحْدَهُ لَاشَرِيْكَ لَهُ وَاَشْهَدُ اَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُوْلُه

কালেমা শাহাদাত বাংলা উচ্চারনঃ

আশহাদু আল লা-ইলাহা ইল্লাল্লাহু ওহদাহু লা-শারীকালাহু ওয়াশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাছুলুহু ।

কালেমা শাহাদাত বাংলা অর্থঃ

আমি সাক্ষ্য দিতেছি যে , অল্লাহ ভিন্ন আর কেহই ইবাদতের উপযুক্ত নাই তিনি এক তাঁহার কোন অংশীদার নাই । আমি আরও সাক্ষ্য দিতেছি যে, হযরত মুহাম্মদ (সাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) আল্লাহর শ্রেষ্ঠ বান্দা এবং তাঁহার প্রেরিত নবী।

৩। কালিমা তাওহীদ

আরবিঃ

لا الهَ اِلَّا اللّهُ وَحْدَهُ لا شَرِيْكَ لَهْ، لَهُ الْمُلْكُ وَ لَهُ الْحَمْدُ يُحْى وَ يُمِيْتُ وَ هُوَحَىُّ لَّا يَمُوْتُ اَبَدًا اَبَدًا ط ذُو الْجَلَالِ وَ الْاِكْرَامِ ط بِيَدِهِ الْخَيْرُ ط وَهُوَ عَلى كُلِّ شَئ ٍ قَدِيْرٌ ط

কালিমা তাওহীদ বাংলা উচ্চারণঃ

লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্ দাহু লা-সারিকা লা-হু লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ইউহা ই ওয়া উ মিতু বি ইয়া সি হিল খাইরু ওয়া-হু-ওয়া আ-লা কুল্লি শাইয়িন ক্বাদীর।

কালিমা তাওহীদ বাংলা অর্থঃ

আল্লাহ এক আর কোন মাবুদ নেই তিনি এক তার কোন অংশীদার নেই। সমস্ত সৃষ্টি জগৎ এবং সকল প্রশংসা তাঁরই। তিনি জীবন হান করেন আবার তিনিই মৃত্যুর কারণ তার হাতেই সব ভাল কিছু এবং তিনিই সৃষ্টির সবকিছুর উপর ক্ষমতাবান।

৪। কালেমা-ই তামজীদঃ

আরবিঃ

لَا اِلَهَ اِلَّا اَنْتَ نُوْرَ يَّهْدِىَ اللهُ لِنُوْرِهِ مَنْ يَّشَاءُ مُحَمَّدُ رَّسَوْ لُ اللهِ اِمَامُ الْمُرْسَلِيْنَ خَا تَمُ النَّبِيِّنَ

কালেমা–ই তামজীদ বাংলা উচ্চারনঃ 

লা-ইলাহা ইল্লা আনতা নুরাইইয়াহ দিয়াল্লাহু লিনুরিহী মাইয়্যাশাউ মুহাম্মাদুর রাসূলুল্লাহি ইমামূল মুরছালীনা খাতামুন-নাবিয়্যীন।

কালেমা–ই তামজীদ বাংলা অর্থঃ

হে আল্লাহ ! তুমি ব্যতীত কেহই উপাস্য নাই, তুমি জ্যোতিময় । তুমি যাহাকে ইচ্ছা আপন জ্যোতিঃ প্রদর্শন কর । মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) প্রেরিত পয়গম্বরগণের ইমাম এবং শেষ নবী।

৫। কালিমায়ে রদ্দে কুফর

আরবিঃ

اللهم انی اعوذبک من ان یشرک بک شیئا واستغفرک ما اعلم به ومالا اعلم به تبت عنه وتبرأت من الکفر والشرک والمعاصی کلها واسلمت وامنت واقول ان لا اله الا الله محمد رسول الله صلی الله علیه وسلم

কালিমায়ে রদ্দে কুফর বাংলা উচ্চারণঃ

আল্লাহুম্মাহ ইন্নী আউযুবিকা মিন্ আন্ উশ্রিকা বিকা শাইআওঁ ওয়া আনা আ’লামু বিহী, ওয়া আস্তাগ্ফিরুকা লিমা আ’লামু বিহী, ওয়ামা লা-আ’লামু বিহী, তুব্তু আন্হু ওয়া তাবাররা’তু মিনাল কুফরি ওয়াশ্ শিরকি ওয়াল মায়াছী কুল্লিহা, ওয়া আসলামতু ওয়া আমান্তু ওয়া আক্বুলু আল্লা ইলাহা ল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহি।

কালিমায়ে রদ্দে কুফর বাংলা অর্থঃ

হে আল্লাহ্! আমি তমার নিকট আকাঙ্ক্ষা করছি যে আমি যেন কাউকে তমার সাথে শরিক না করি। আমি আমার জ্ঞাত ও অজ্ঞাত পাপ হতে ক্ষমা প্রার্থনা করছি এবং তা হতে তওবা করছি। কুফরী, শিরক ও অন্যান্য সব পাপ হতে দূরে থাকছি। এবং স্বীকার করছি যে, “আল্লাহ এক আর কোন মাবুদ নেই। হযরত মুহাম্মদ (সঃ) আল্লাহর প্রেরিত রাসূল।

বিপদ বা অশান্তিতে থাকলে এই আমলে মুক্তি মিলবে

এই পাঁচ কালেমার প্রতিটিই মহান সৃষ্টিকর্তা আল্লাহ্‌ ও আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মদ সাঃ এর অনুসরণ করতে বলেন।

পাঁচ কালেমা ছবি, পাঁচ কালেমা বাংলা উচ্চারণ, পাঁচ কালেমা pdf, পাঁচ কালেমা আরবি, ৬ কালেমা বাংলা উচ্চারণ, পাঁচ কালেমার নাম, পাঁচ কালিমা অর্থসহ, পাঁচ কালেমা আরবি-উচ্চারন-অর্থ।

Related Articles

Back to top button
error: