ভ্রমন

আফ্রিকায় পৃথিবীর সবচেয়ে প্রানঘাতী বিড়াল প্রজাতি

এটি সিংহ বা বাঘের মতো নয় বরং এটি প্রানঘাতী বিড়াল এর প্রজাতি। কালো-পা বিশিষ্ট বিড়ালটি বিশ্বের সবচেয়ে মারাত্মক এবং একই সাথে সবচেয়ে বেশি আকর্ষণীয় ছোট প্রাণী।

এই বিড়াল প্রজাতির ওজন ৫ পাউন্ডের কম। এটি বিশ্বের সবচেয়ে ছোট্ট বিড়ালের একটি। এদের মিষ্টি চেহারা দেখে আপনার আলিঙ্গন করতে ইচ্ছে হবে কিন্তু আপনি তাদের চেহারায় ভুলে যাবেন না। এরা বিপজ্জনক এবং মারাত্মক ভয়ংকর জাতির প্রাণী হয়। কালো পায়ের এই বিড়াল গায়রা নামেও পরিচিত এবং যা মারাত্মকভাবে ও চতুরতার সাথে শিকার হত্যা করে। এরা দৈর্ঘ্য প্রায় ১৭ ইঞ্চি পর্যন্ত বড়। দক্ষিণ আফ্রিকার কারু মরুভূমিতে বিড়ালটি পাওয়া যায়।

এই বুদ্ধিমান কালো কালো বিড়ালটি এক রাতে ২০ মাইল পর্জন্ত দৌড়াতে পারে। যা অন্য কোন প্রজাতির তুলনায় সর্বোচ্চ দূরত্ব। এরা পায়ের থাবা ব্যবহার করে স্কর্পিয়ানস, গারবিলস, পাখি, ইদুরজাতীয় প্রাণী শিকার করতে পারে। এরা প্রধানত সূর্যাস্ত পরে শিকার শুরু করে। এদের শিকার প্রায় ৬০ শতাংশ সফল হয়, যার কারনে তাদেরকে এই গ্রহের সবচেয়ে মারাত্মক বিড়ালে উপাধি দেয়া হয়।

সম্প্রতি বিবিসির বিগ ক্যাটস সিরিজের একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে তারা কালো-পা যুক্ত বিড়ালের একটি ঘনিষ্ঠ ফুটেজ ধারণ করেছে। ভিডিও ক্লিপগুলিতে দেখায় যে কিভাবে বিড়ালটি চিত্তাকর্ষকভাবে একটি পাখি শিকার করে যা এর মারাত্মক মনোভাবকে বিশ্বজুড়ে অন্যান্য প্রাণীর সাথে তুলনা করে। ক্লিপটির দৈর্ঘ্যে প্রায় ৩৫ সেন্টিমিটার। বিড়াল প্রেমীদের ভিডিওটি সম্পূর্ণভাবে আনন্দিত করেছে এবং খুব শীঘ্রই ক্লিপটি ইন্টারনেটে ভাইরাস পেয়েছে।

Related Articles

Back to top button
error: