শিক্ষা

বিদেশে উচ্চশিক্ষা প্রস্তুতি শুরু হোক বিশ্ববিদ্যালয়ের শুরু থেকেই! ২০২৪

কম সিজিপিএ নিয়ে বিদেশে উচ্চশিক্ষা, Hsc এর পর বিদেশে পড়াশোনা, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিদেশে উচ্চশিক্ষা, বিদেশে পড়াশোনার খরচ, বিদেশে স্কলারশিপ ২০২৩, সরকারি চাকরিজীবীদের বিদেশে উচ্চশিক্ষা, বিদেশে উচ্চশিক্ষা ও ভিসা তথ্য, বিদেশে পড়াশোনার যোগ্যতা।

বিদেশে উচ্চশিক্ষা প্রস্তুতি শুরু হোক বিশ্ববিদ্যালয়ের শুরু থেকেই। প্রস্তুতির এক সময় যেয়ে আপনার মনে হতে পারে যে আপনি এখনও অনেক কিছু জানেন না কিন্তু বাস্তবে আপনি যে কত এগিয়ে গিয়েছেন তা সাফল্যর পরেই উপলব্ধি করতে পারবেন।  তাই হাল ছেড়ে দিলে চলবে না। লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে।

বন্ধুদের সাথে ইংরেজি ভাষা চর্চা করুন

ইংরেজি ভাষা বেশি জানবার চেয়ে চর্চা অনেক জরুরী। কারন আপনি অনেক কিছু শিখলেন কিন্তু সাহসের অভাবে কিছু বলতে পারলেন না তাহলে তো ফলাফল কিছুই পেলেন না। যখনই সুযোগ পাবেন বন্ধুদের সাথে বেশি বেশি ইংরেজি ভাষায় কথা বলবেন। আয়নার সামনে দারিয়ে নিজে নিজে কথা বলবেন ইংরেজিতে। নিজের ইংরেজি ভাষায় কথা বলবার ভিডিও বানাবেন এবং পরবর্তিতে সেটা শুনে ভুল গুলো খুঁজে বের করবেন। বেশি করে ইংরেজি মুভি দেখবেন।

ভোকাবুলারি বৃদ্ধি করুন

ভোকাবুলারি বৃদ্ধি করাটা একটা চ্যালেঞ্জ হিসেবে নিন। কারন ভোকাবুলারি সমৃদ্ধ না থাকলে কথা বলবার সময় আটকে যাবেন। তাছাড়া পরবর্তিতে জিআরই, আইইএলটিএস, টোফেল ইত্যাদি টেস্টেও ভালো ফলাফল করতে পারবেন।

বিদেশে অবস্থানরত সিনিয়রদের পরামর্শ নিন ও সুসম্পর্ক বজায় রাখুন

এটি নিঃসন্দেহে একটি প্রস্তুতির একটি গুরত্তপুর্ন অধ্যায়। আপনার পরিচিত অথবা অপরিচিত অর্থাৎ আপনার গন্ডির ভেতরে যারা উচ্চ শিক্ষার জন্য বিদেশে গেছে তাদের সাথে যোগাযোগ করুন। আপনার মনের ভেতরে লুকিয়ে থাকা সকল প্রশ্ন তাদের জিজ্ঞেস করুন। ভুলে যান যে তাকে আপনি বিরক্ত করছেন।

সৃজনশীল কর্মে নিজেকে যোগ করুন

সৃজনশীল কর্মে যোগদান করলে শুধু আপনার অভিজ্ঞতাই বাড়বে না বরং নিজেকে যোগ্য হিসেবে তুলে ধরবার একটি জায়গা তৈরি হবে। এই যেমন ধরুন একটা অ্যাপ্লিকেশান করবার সময় আপনাকে অনেক গুলো প্রশ্নের বিশদ উত্তর লিখতে হয় যার প্রধান উদ্দেশ্য হল আপনাকে বারবার প্রশ্ন করে আপনি কেন যোগ্য তা যাচাই করা। এক্ষেত্রে আপনি আপনার উদ্যোগ গুলি ও ভবিষ্যতের স্বপ্নগুলো সেখানে সুন্দর করে তুলে ধরতে পারবেন।

ইউনিভার্সিটি ওয়েবসাইট গুলো নিয়মিত চেক করুন

আপনি আপনার পছন্দের দেশ ও সেখানে আপনার বিষয় সম্পর্কিত বিশ্ববিদ্যালয় গুলোর একটা তালিকা করে ফেলুন। নিয়মিত করে তাদের স্কলারশিপ অফার গুলো চেক করুন। তাছাড়া তাদের প্রফেসরদের বর্তমান রিসার্চ ফান্ড আছে কিনা তাও দেখুন।

মক টেস্ট দিয়ে নিজের অবস্থান যাচাই করুন

আইএলটিএস, জিআরই, টোফেল ইত্যাদির মক টেস্ট দিয়ে পর্যবেক্ষন করুন যে আপনার প্রস্তুতি এখন কোন পর্যায়ে আছে।

চতুর্থ বর্ষ থেকেই অ্যাপ্লাই করা শুরু করুন

বিশ্ববিদ্যালয়ের গন্ডি পার হবার আগে থেকেই আপ্লাই করা শুরু করে দিন। কারন আপনি যখন আপ্লাই শুরু করেন তার প্রায় কয়েক মাস পরে যেয়ে আপনি ফিডব্যাক পেতে শুরু করেন। তাছাড়া আপনি আপনার দুর্বলতা ও সমস্যা গুলো খুঁজে বের করতে পারবেন।

নিজের ভাষায় মটিভেশান লেটার গুলো লিখুন

এই লেটার গুলোতে নিজের সকল সৃজনশীল কাজ গুলো তুলে ধরুন। কপি পেস্ট কখনই করবেন না। দরকার হলে লিখাবার পর লেটার গুলো চেক করিয়ে নিন কোন অভিজ্ঞ ব্যাক্তির কাছ থেকে। কারন আপনার শিক্ষা গত যোগ্যতার পাশাপাশি এই মটিভেশান লেটার গুলোর মাধ্যমে আপনার দক্ষতা গুলি তারা খুঁজে বের করে।

আরও পরুন

কম সিজিপিএ নিয়ে বিদেশে উচ্চশিক্ষা, Hsc এর পর বিদেশে পড়াশোনা, বিদেশে পড়াশোনার খরচ, বিদেশে পড়াশোনার যোগ্যতা, বিদেশে উচ্চশিক্ষা ও ভিসা তথ্য, বিদেশে স্কলারশিপ ২০২৩, সরকারি চাকরিজীবীদের বিদেশে উচ্চশিক্ষা, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিদেশে উচ্চশিক্ষা

Related Articles

Back to top button
error: