স্বাস্থ্য ও রূপ চর্চা

লেবুর রসের সকল স্বাস্থ্য উপকারিতা ও গুনাগুণ জানুন

লেবুর রসের সকল স্বাস্থ্য উপকারিতা ও গুনাগুণ জানুন।

লেবুতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি যা খেলে একজন মানুষের দৈনিক ভিটামিন সি এর চাহিদা পূরণের জন্য যথেষ্ট। লেবু দেহের রোগ প্রতিরোধকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়ায়, ক্ষত নিরাময়ে সাহায্য করে, লিভার পরিষ্কার রাখে, হজমে সাহায্য করে, ত্বক পরিষ্কার করে, চোখের স্বাস্থ্য, ক্যান্সার প্রতিরোধে, রক্তবাহী ধমনী ও শিরাগুলোকে পরিষ্কার, বুক জ্বলা পড়া দূর করে ও ওজন দ্রুত কমায়। রূপচর্চায় ও রান্নায় লেবুর ব্যবহার বেশ জনপ্রিয়।

প্রচণ্ড গরমে এক গ্লাস ঠাণ্ডা লেবুর শরবত শরীরে এনে দেয় প্রশান্তি। প্রতিদিন সকালে খালি পেটে হাল্কা গরম পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খেলে স্বাস্থ্য ভাল থাকে। এই  পানীয় শরীরের বিষাক্ত টক্সিন বের করতে সাহায্য করে, পেট পরিষ্কার রাখে, স্নায়ুর কার্যক্রমকে ভালো রাখে, বিষণ্ণতা দূর করে, বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে, ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে সহায়ক এবং শরীরে ভিটামিনের চাহিদা পুরন করে।  এছাড়াও লেবুর রসের সাথে বেকিং সোডা মিশিয়ে দাঁত মাজলে দাঁত সাদা হয়।

লেবুর খোসা কোলেস্টেরলের মাত্রাকে কমায়, হৃদরোগের ঝুঁকি কমায়, রক্তচাপ স্বাভাবিক করে, রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়, অন্ত্রকে পরিষ্কার রাখে, হজমে সাহায্য করে, ওজন কমায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, হাড়ের স্বাস্থ্যকে ভালো রাখে। এছাড়াও লেবুর খোসা ত্বকের জন্য ভালো যা ত্বকের কালো দাগ, বলি রেখা ও বার্ধক্যের ছাপ দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন-

Related Articles

Back to top button
error: