চাকরি

শীর্ষ ১০টি সবচেয়ে কমন বা বেশি জিজ্ঞেস করা চাকরির ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর

চাকরির ইন্টারভিউ কিভাবে দিতে হয়, চাকরির ভাইভার কিছু কমন প্রশ্ন ও উত্তর, মৌখিক পরীক্ষার প্রশ্ন ও উত্তর, প্রাইমারি ইন্টারভিউ প্রশ্ন ও উত্তর, গার্মেন্টস ইন্টারভিউ প্রশ্ন, কোয়ালিটি ইন্টারভিউ প্রশ্ন, ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর ইংরেজিতে, সরকারি চাকরির ইন্টারভিউ

আপনার নিজের সম্পর্কে বলুন?

আপনি বর্তমানে যেখানে আছেন সে সম্পর্কে সংক্ষেপে বিশদ বিবরণ শেয়ার করুন। সেই অভিজ্ঞতাগুলিকে আপনার দক্ষতার সাথে সংযুক্ত করুন যা এই পজিশানের সাথে প্রাসঙ্গিক।

এই প্রশ্নটি সহজ বলে মনে হয়, তাই অনেকে এটির জন্য প্রস্তুত নেন না কিন্তু এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার সম্পূর্ণ কর্ম জীবন (বা ব্যক্তিগত) ইতিহাস দেবেন না। এর পরিবর্তে, সংক্ষিপ্ত এবং আকর্ষণীয় কোথা বলে বুঝিয়ে বলুন যে আপনি কেন এই কাজের জন্য উপযুক্ত।

কেন আপনি এই প্রতিষ্ঠানে কাজ করতে চান?

ইন্টারভিউয়ার আপনাকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্তে তার মধ্যে আত্মবিশ্বাস তৈরি করবার উপর জোর দিন। আপনি গবেষণা করুন এবং এমন কিছু খুঁজে বের করুন যা প্রতিষ্ঠানটিকে অনন্য করে তুলেছে এবং যা আপনাকে আকৃষ্ট করেছে। আপনি যখন প্রথম শুনেছেন তখন থেকে আপনি কীভাবে কোম্পানির বৃদ্ধি এবং পরিবর্তন দেখেছেন সে সম্পর্কে কথা বলুন। ভবিষ্যতের উন্নতির জন্য সংস্থার কি সুযোগ আছে এবং আপনি কীভাবে এতে অবদান রাখতে পারেন তার উপর ফোকাস করুন। আপনি যাই বলবেন না কেন সুনির্দিষ্ট হতে ভুলবেন না।

এই পজিশানের জন্য আপনি কেন আগ্রহী?

আবার, প্রতিষ্ঠানগুলি এমন লোকদের নিয়োগ করতে চায় যারা চাকরি সম্পর্কে উত্সাহী, তাই আপনি কেন চাকরিটি চান সে সম্পর্কে আপনার কাছে একটি দুর্দান্ত উত্তর থাকা উচিত। প্রথমে, কয়েকটি মূল কারণ চিহ্নিত করুন যা এই চাকরির ভূমিকা এবং দায়িত্বর জন্য আপনাকে উপযুক্ত করে তোলে। তারপর শেয়ার করুন কেন আপনি প্রতিষ্ঠানটিকে ভালোবাসেন (উদাহরণস্বরূপ এটি কোন শিক্ষা প্রতিষ্ঠানের জব হলে, “আমি সবসময় শিক্ষার প্রতি অনুরাগী ছিলাম, এবং আমি মনে করি প্রতিষ্ঠানটি দারুণ কিছু করছে, তাই আমি এর একটি অংশ হতে চাই। ”)।

আপনার সবচেয়ে বড় শক্তি কি কি?

ইন্টারভিউয়ার আপনার আত্মবিশ্বাস পরীক্ষা করছেন এই প্রশ্নর মাধ্যমে এবং এই চাকরির ভূমিকা এবং দায়িত্বর জন্য আপনার যোগ্যতা দেখতে চাচ্ছেন।এই পদের জন্য আপনার কী যোগ্যতা আছে, এবং কী আপনাকে অন্য প্রার্থীদের থেকে আলাদা করতে পারে তা নিয়ে আলোচনা করা গুরুত্বপূর্ণ।

আপনি যখন এই প্রশ্নের উত্তর দিচ্ছেন, তখন গুণমানের কথা ভাবুন, পরিমাণ নয়। অন্য কথায়, আপনার সকল গুন এর তালিকা তৈরি করবার প্রয়োজন নেই। সাক্ষাত্কারের আগে চাকরির ভূমিকা এবং দায়িত্বর বিবরণটি যত্ন সহকারে পরুন।এই চাকরির সাথে প্রাসঙ্গিক এক বা কয়েকটি (প্রশ্নের উপর নির্ভর করে) নির্দিষ্ট গুণাবলী বাছাই করুন এবং উদাহরণ সহ তাদের চিত্রিত করুন।

আপনি আপনার কি কি দুর্বলতা আছে বলে মনে করেন?

এই প্রশ্নের মাধ্যমে, ইন্টারভিউয়ার দেখতে চাইছেন আপনার আত্ম-সচেতনতা, সততা এবং উন্নতি করার ইচ্ছা আছে কিনা। আপনার কর্মখেত্রের কর্মক্ষেত্রের বিঁধয়গুলিতে মনোনিবেশ করুন। আপনি যে বিষয় গুলিতে উন্নতি করার চেষ্টা করছেন বা আপনি সম্প্রতি উন্নতি করেছেন সেগুলি সম্পর্কে চিন্তা করুন।

আপনার দুর্বলতা যাই হোক না কেন, ইন্টারভিউয়ারকে জানান যে আপনি বর্তমানে নেতিবাচক (দুর্বলতা) কে ইতিবাচক রূপান্তরিত করার জন্য কাজ করছেন। প্রত্যেকেরই ত্রুটি রয়েছে এবং আপনি অবশ্যই ব্যাতিক্রম নন।

উদাহরণস্বরূপ, হয়ত আপনি মিটিং এ কথা বলার সময় কখনোই সাহসী ছিলেন না, কিন্তু আপনি সম্প্রতি মিটিং চালানোর জন্য স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছেন যার ফলে মানুষের সাথে সম্বোধন করার সময় আপনি আরও স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

কর্মক্ষেত্রে আপনি যে চ্যালেঞ্জ এর মুখোমুখি হয়েছেন এবং তা কীভাবে মোকাবেলা করেছেন সে সম্পর্কে বলুন।

আপনি সম্ভবত চাকরির ইন্টারভিউয়ের সময় কর্মক্ষেত্রে যে চ্যালেঞ্জ এর মুখোমুখি হয়েছিলেন সে সম্পর্কে কথা বলতে আগ্রহী নন। কিন্তু যদি আপনাকে সরাসরি জিজ্ঞাসা করা হয়, ভান করবেন না যে আপনি কখনও পাননি। আপনি যে কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন সে সম্পর্কে সৎ থাকুন। অধিকাংশ ইন্টারভিউয়ার যারা জিজ্ঞাসা করে তারা কেবল জানতে চায় যে আপনি এই ধরণের সমস্যার মুখোমুখি হতে ইচ্ছুক এবং একটি সমাধানে আসার জন্য আন্তরিক প্রচেষ্টা করতে ইচ্ছুক।এক্ষেত্রে চ্যালেঞ্জ এর চেয়ে সমাধানের বিষয়ে কথা বলতে বেশি সময় ব্যয় করুন।

আপনি কীভাবে চাপ বা স্ট্রেসপূর্ণ পরিস্থিতি মোকাবেলা করবেন?

এটি আরেকটি সাধারণ ইন্টারভিউ প্রশ্ন। ইন্টারভিউয়ার আপনি কীভাবে সমস্যা-সমাধান করেন এবং কীভাবে আপনি চ্যালেঞ্জ মোকাবেলা করেন সে সম্পর্কে কিছুজানতে চাইছে।

আপনি কীভাবে বড় প্রভাব সহ একটি কঠিন পরিস্থিতি মোকাবেলা করেছেন তা মনে করুন। এটিকে কয়েক ভাগ করুন, এটি কীভাবে সমাধান করা হয়েছে তার একটি বিশদ ওভারভিউ প্রদান করুন, বিশেষ করে সমস্যাটি সমাধানে আপনার ভূমিকা।

কেন আপনি আপনার বর্তমান চাকরি ছেড়ে দিতে চাচ্ছেন?

এটির উত্তর কঠিন, তবে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনাকে জিজ্ঞাসা করা হবে। উত্তর এমনভাবে করুন যেন দেখায় যে আপনি নতুন সুযোগ নিতে আগ্রহী এবং আপনি যে ভূমিকা এবং দায়িত্বর জন্য ইন্টারভিউ দিচ্ছেন সেটি আপনার জন্য আরও উপযুক্ত।

আপনার বেতন প্রত্যাশা কত?

ইন্টারভিউয়ার দেখতে চান যে আপনি বর্তমানে কত পাচ্ছেন এবং তা তাদের বাজেটের মধ্যে আছে কিনা। এটি একটি সাধারণ প্রশ্ন বলে মনে হচ্ছে, কিন্তু আপনার উত্তর একটি চাকরির অফার তৈরি করতে বা ভাঙতে পারে। অনেক সময় নিয়োগকর্তা একটি বেতন পরিসীমা উল্লেখ করে দেন। দুর্ভাগ্যক্রমে, এটি সব ক্ষেত্রে নয়। বেতন সম্পর্কে কিছু গবেষণা করে এই প্রশ্নের জন্য প্রস্তুত করুন। এছাড়া আপনি বলতে পারেন যে তাদের অফার করা বেতনে আপনার কাজ করতে চান।

আপনার ভবিষ্যৎ লক্ষ্য কি?

এই ইন্টারভিউ প্রশ্নর মাধ্যমে আপনি প্রতিষ্ঠানের সাথে দীর্ঘমেয়াদী সময় থাকবেন কিনা তা দেখা হয়। আপনার কর্মজীবনের লক্ষ্যগুলিতে ফোকাস করুন যা এই প্রতিষ্ঠানের সাথে সম্পর্কিত। এই চাকরিটি আপনাকে কোথায় নিয়ে যেতে পারে সে সম্পর্কে বাস্তবসম্মতভাবে চিন্তা করুন এবং সেই সাথে মিলিয়ে উত্তর দিন।


Related Articles

Back to top button
error: