বাস সার্ভিস

ঢাকা টু কলকাতা বাস ভাড়া, ফোন নাম্বার ২০২৪

বাংলাদেশ ভারত বাস সার্ভিস, ঢাকা টু কলকাতা বাস ভাড়া ২০২৪, ঢাকা টু আগরতলা বাস ভাড়া, গ্রীন লাইন পরিবহন ঢাকা টু কলকাতা, ঢাকা টু আখাউড়া বাস সার্ভিস, ঢাকা টু আগরতলা বাস সার্ভিস, ঢাকা টু কলকাতা বাস টিকেট প্রাইস, সৌহার্দ্য পরিবহন ঢাকা টু কলকাতা ফোন নাম্বার

ঢাকা টু কলকাতা বাস সার্ভিস

ঢাকা টু কলকাতা যে বাসে যেতে পারবেন তা হল –

  • শ্যামলী,
  • বিআরটিসি স্ক্যানিয়া,
  • গ্রিন লাইন,
  • দেশ ট্রাভেলস,
  • সোহাগ,
  • সৌহার্দ্য ও
  • রয়েল

গ্রীন লাইন পরিবহন ঢাকা টু কলকাতা বাস ভাড়া, ফোন নাম্বার ২০২৪

এসব বাসের মধ্যে শুধুমাত্র শ্যামলী পরিবহণ এনআর বাস সরাসরি কলকাতায় যায়। আর অন্য সকল বাসে করে ঢাকা থেকে কলকাতা যেতে হলে বেনাপোল এসে আপনাকে বর্ডার পার হয়ে ইন্ডিয়ার অংশে পৌঁছে অন্য বাসে চড়তে হয়। পেট্রাপোল হয়ে কোলকাতা যেতে আপনার প্রায় ৪ ঘণ্টার মতো সময় লাগে।

এতে করে আপনারা বাসের সঠিক সময়সূচী জেনে বাসের মাধ্যমে যাতায়াত করতে পারেন এবং টিকিট কাটার ক্ষেত্রে অবশ্যই বাসের সময়সূচী জানা জরুরি। এই জন্য আমরা আপনাদের সামনে বাংলাদেশ হতে ভারতে যাওয়ার জন্য বাস এর সময়সূচী এবং কোন রুটে বাস চলাচল করেছে তা সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত আলোচনা হবে ।

বাংলাদেশের সকল বাস সার্ভিস বিস্তারিত

বাংলাদেশ থেকে ভারত চলাচলকারি রুট সমূহ

আপনারা যারা নতুন বাংলাদেশ থেকে ভারতে ভ্রমণ করবেন তার জন্য আমরা আপনাদেরকে বাংলাদেশ এবং ভারতের রুট সমূহ তুলে ধরব। বাংলাদেশের রাজধানী ঢাকা হতে যে বাসগুলো ভারতের উদ্দেশ্যে চলাচল করে তা নিম্নে দেয়া হল-

  • ঢাকা টু কলকাতা টু ঢাকা
  • ঢাকা টু সিলেট টু শিলং টু গুয়াহাটি টু ঢাকা
  • আগরতলা টু ঢাকা টু কলকাতা টু আগরতলা
  • ঢাকা টু খুলনা টু কলকাতা টু ঢাকা

বাংলাদেশ থেকে ভারত চলাচলকারি রুট সমূহের মধ্যে এই চারটি রুট হচ্ছে সবচেয়ে সহজ এবং ব্যস্ততম রোড।

বাংলাদেশ ভারত বাসের সময়সূচী ২০২

বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দেওয়ার জন্য যে বাসগুলো চলাচল করে তার নাম সহ এবং কোথা থেকে যাত্রা শুরু করে তার একটি তালিকা আপনাদের জন্য এখানে দেয়া হয়েছে । আপনারা যারা বাংলাদেশ হতে ভারতে যেতে চান কিন্তু বাস অর্থাৎ এসি বাস বা নন এসি বাস রয়েছে সেই বাসগুলো কিভাবে কোন সময় এবং কোথায় কোথায় গিয়ে পৌঁছায় তার সম্পূর্ণ বিস্তারিত তথ্য আমরা আপনাদের জন্য তুলে ধরব। এতে করে আপনারা যারা বাংলাদেশ থেকে ভারতে যেতে চাইছেন তাদের যাত্রাপথ অনেকটা সহজ হয়ে যায়।

বাংলাদেশ ভারত এসি বাসের নাম এবং সময়সূচী

বাংলাদেশ টু ভারতে যাওয়ার জন্য যেসকল এসি বাস গুলো রয়েছে এবং সেই এসি বাস গুলো সময়সূচী নিম্নে উল্লেখ করা হলো-

স্থানের নামবাসের নামযাত্রা শুরুযাত্রা শেষ
ঢাকা হতে কলকাতাগ্রীন লাইন পরিবহনরাত ১০ঃ১৫রাত ১১ঃ৫৫
ঢাকা হতে কলকাতাশ্যামলী পরিবহনরাত ১০ঃ১৫রাত ১১ঃ৫৫
ঢাকা হতে কলকাতাসোহাগ পরিবহনরাত ১০ঃ১৫রাত ১১ঃ৫৫
ঢাকা হতে কলকাতাদেশ ট্রাভেলসরাত ১০ঃ১৫রাত ১১ঃ৫৫
ঢাকা হতে কলকাতারয়েল কোচরাত ১০ঃ১৫রাত ১১ঃ৫৫

বাংলাদেশ- ভারত নন- এসি বাসের নাম এবং সময়সূচী

বাংলাদেশ টু ভারতে যাওয়ার জন্য যেসকল নন এসি বাস রয়েছে এবং সেই নন এসি বাস গুলোর সময়সূচী নিম্নে উল্লেখ করা হলো-

স্থানের নামবাসের নামযাত্রা শুরুযাত্রা শেষ
ঢাকা হতে কলকাতাগ্রীন লাইন পরিবহনসকাল ০৭ঃ০০রাত ১১ঃ৩০
ঢাকা হতে কলকাতাসোহাগ পরিবহনসকাল ০৬ঃ৩০রাত ১০ঃ৩০
ঢাকা হতে কলকাতাদেশ ট্রাভেলসরাত ১০ঃ১৫রাত ১১ঃ৫৫
ঢাকা হতে কলকাতারয়েল কোচসকাল ০৯ঃ০০রাত ১১ঃ৩০

বাংলাদেশ টু ভারত বাসের টিকিটের মূল্য

ঢাকা টু কলকাতা বাস ভাড়া –

নন এসি বাসের জন প্রতি ভাড়া ৭০০-৯০০ আর এসি বাসের ভাড়া ১৫০০-১৯০০ টাকা।

বাংলাদেশ থেকে ভারত রুটে চলাচলকারী প্রতিটি বাসের নাম ও ভাড়ার তালিকা প্রদান করা হলো –

বাসের নামএসি বাসের টিকিট মূল্যএসি ছাড়া বাস টিকেট মূল্য
সোহাগ পরিবহন১৮২০ ঢাকা৮৯০ টাকা
রয়েল কোচ১৩০০ টাকা ( হিনো)  ১৭০০ টাকা (হুন্ডাই ইউনিভার্স)৯০০ টাকা
দেশ ট্রাভেলস১৫০০ টাকা৯০০ টাকা
শ্যামলী পরিবহন১৯০০ টাকা (ইক্লাস) ১৭০০ টাকা (হুন্ডাই ইউনিভার্স)
সৌদি ইয়ার কন১১০০ টাকা
গ্রীন লাইন পরিবহন১৯০০ টাকা

সুতরাং আপনারা যারা আমাদের ওয়েবসাইটে এসেছেন এবং তারা অবশ্যই জানতে পেরেছেন বাংলাদেশ-ভারত বাসের সময়সূচী ২০২২। তবে আপনারা যারা আমাদের পক্ষ হতে বাংলাদেশ-ভারত বাসের অন্যান্য যেকোন তথ্য অথবা ভাড়া সম্পর্কিত কোন তথ্য জানতে চান তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা অবশ্যই আপনার প্রশ্নের উত্তর জানিয়ে দিব এবং সেইসাথে আপনার প্রয়োজনীয় তথ্য আপনাদের জানানো হবে।

ঢাকা টু কলকাতা

ভারত ও বাংলাদেশের মধ্যে সকল বাস সার্ভিসের বিস্তারিত

ঢাকা-কলকাতা সরাসরি বাস সার্ভিসঃ

রবিবার ছাড়া বাকি সব দিন এই সার্ভিসটি চালু থাকে এবং সকাল ৭.৩০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে যানবাহন, রাস্তার অবস্থা ও আবহাওয়ার উপর নির্ভর করে সন্ধ্যা ৭টা ঢাকা এসে পৌঁছায়।

ফেরার সময় রবিবার ছাড়া বাকি সব দিন এই সার্ভিসটি চালু থাকে এবং সকাল ৭টায় (ভারতীয় মান সময়) কলকাতা থেকে ছেড়ে যানবাহন, রাস্তার অবস্থা এবং আবহাওয়ার উপর নির্ভর করে সন্ধ্যা ৭টা ঢাকা এসে পৌঁছায়। এই বাস সার্ভিস কমলাপুর ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, ঢাকা, বাংলাদেশ এবং সল্টলেক করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনাল, কলকাতা, ভারত পাওয়া যায়।

ঢাকা-আগরতলা সরাসরি বাস সার্ভিসঃ

রবিবার ছাড়া বাকি সব দিন এই সার্ভিসটি চালু থাকে এবং সকাল ৯টা ঢাকা থেকে ছেড়ে যানবাহন, রাস্তার অবস্থা এবং আবহাওয়ার উপর নির্ভর করে বেলা ১.৩০ মিনিটে আগরতলা পৌঁছায়। ঢাকা-আগরতলা রুএটি মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার শ্যামলী পরিবহনে এবং সোমবার, বুধবার ও শুক্রবার ত্রিপুরা রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন-এরমাধ্যমে চলাচল করে। ভাড়া এবং সময়সূচী সকল অপারেটর-এর ক্ষেত্রে অপরিবর্তিত ।

ফেরার সময় রবিবার ছাড়া বাকি সব দিনই সার্ভিসটি চালু থাকে এবং বেলা ১.৩০ মিনিটে আগরতলা থেকে ছেড়ে যানবাহন, রাস্তার অবস্থা এবং আবহাওয়ার উপর নির্ভরকরে সন্ধ্যা ৭টা নাগাদ ঢাকায় এসে পৌছায় । বাংলাদেশের ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, কমলাপুর, ঢাকা এবং ভারতের কৃষ্ণতলী বাস টার্মিনাল, আগরতলায় এই বাস সার্ভিস পাওয়া যাবে।

কলকাতা- ঢাকা-আগরতলা সরাসরি বাস সার্ভিসঃ

এই বাস সার্ভিস সপ্তাহের ছয় দিনই (রবিবার ছাড়া) শুধু মাত্র কলকাতা এবং আগরতলায় পাওয়া যাবে। ভারতের করুণাময়ী ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, সল্টলেক, কলকাতা; বাংলাদেশের ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, কমলাপুর, ঢাকা এবং ভারতের কৃষ্ণতলী বাস টার্মিনাল, আগরতলায় এই বাস সার্ভিস পাওয়া যাবে।

বাস কলকাতা থেকে বেলা ১.৩০ মিনিটে ছাড়ে এবং পরের দিন সকাল ৮টায় আগরতলা গিয়ে পৌঁছায়। বেলা ৩টা থেকে ৩.৩০ মিনিট পর্যন্ত ঢাকায় যাত্রা বিরতি। এটি বেলা ৩টায় আগরতলা থেকে ছাড়ে এবং পরের দিন সকাল ১০টায় কলকাতা পৌঁছায়। ঢাকায় ৮.৩০ থেকে ৯.৩০ মিনিট পর্যন্ত যাত্রা বিরতি করে।

ঢাকা- শিলং- গোয়াহাটি সরাসরি বাস সার্ভিস

এই ঢাকা- শিলং- গোয়াহাটি সরাসরি বাস সার্ভিস সপ্তাহে মাত্র একদিন (প্রতি বৃহস্পতিবার) শুধুমাত্র ঢাকার ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, কমলাপুর-এ পাওয়া যাবে। শ্যামলী পরিবহন-এর মাধ্যমে এই সার্ভিসটি পরিচালিত হয়ে থাকে। বাস রাত ১০টায় ছেড়ে শুক্রবার বেলা ৩.৩০ মিনিটে গোয়াহাটির পল্টন বাজার টার্মিনালে পৌঁছায়।

এই সার্ভিসটি শনিবার বেলা ৩.৩০ মিনিটে গোয়াহাটি ত্যাগ করে এবং সোমবার সকাল ৭টায় ঢাকায় পৌঁছায়। এই যাত্রা শিলং-এর পুলিশ বাজার টার্মিনাল-এরাতের যাত্রা বিরতি।

Related Articles

Back to top button
error: