দৈনন্দিন জীবন

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ও ফি – Mrp পাসপোর্ট নবায়ন করার নিয়ম

পাসপোর্ট রিনিউ, E passport Correction form PDF, পাসপোর্ট রি-ইস্যুর নতুন নিয়ম, পাসপোর্ট কারেকশন ফর্ম, পাসপোর্ট সংশোধন হলফনামা, ই পাসপোর্ট আবেদন সংশোধন, পাসপোর্ট সংশোধন অঙ্গীকারনামা, পাসপোর্ট নবায়ন ফি কত টাকা, পাসপোর্ট নবায়ন করার নিয়ম ২০২২, পাসপোর্ট রিনিউ করার ফি ২০২৩, পাসপোর্ট (এমআরপি) রি-ইস্যু/তথ্য পরিবর্তন/সংশোধন, পাসপোর্ট নবায়ন ফরম pdf, পাসপোর্ট রি ইস্যু ফি, পাসপোর্ট রিনিউ করার ফরম, Mrp পাসপোর্ট নবায়ন করার নিয়ম ২০২৩, পাসপোর্ট রিনিউ করতে কি পুলিশ ভেরিফিকেশন লাগে, অফিসিয়াল পাসপোর্ট নবায়ন করার নিয়ম ২০২১।

পাসপোর্ট করার নিয়ম ও খরচ : পাসপোর্ট করতে কি কি লাগে

রিনিউ বা পাসপোর্ট রি-ইস্যু এর নিয়মাবলী একটু জানা থাকলেই কাজগুলো অনেক সহজ হয়ে যায়।

পাসপোর্ট রিনিউ করার ক্ষেত্রে যেসব কাগজ লাগবে

নতুন করে পাসপোর্ট করার জন্য ফরম পূরণ করে আবেদনপত্রের প্রিন্ট কপি, শনাক্তকরণ ডকুমেন্টের প্রিন্ট কপি (জাতীয় পরিচয়পত্র বা অনলাইন জন্ম নিবন্ধন সনদ), মানি অর্ডার বা ব্যাংক সার্টিফাইড চেক, আগের পাসপোর্ট ও ডাটা পেজের প্রিন্ট কপি, সরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে জিও বা এনওসি এবং রেজিস্ট্রেশন ফরম বা আবেদনপত্রের প্রিন্ট কপি সাথে আনতে হয়।

এছাড়া পাসপোর্টের তথ্য পরিবর্তন বা সংশোধনের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রমানপত্র সাথে সংযুক্ত করতে হয়। 

ক) সরকারি, আধাসরকারী, স্বায়ত্তশাষিত ও রাষ্ট্রায়ত্ত সংস্থার স্থায়ী কর্মচারী/কর্মকর্তা ও সরকারি চাকুরীজীবির স্বামী/স্ত্রী, এবং সরকারি চাকুরীজীবির নির্ভরশীল ১৫ (পনের) বৎসরের কম বয়সী সন্তান  সাধারণ ফি জমা করে জরুরি সুবিধা পাবেন।

এক্ষেত্রে নিজ নিজ প্রতিষ্ঠান থেকে অনাপত্তি সনদ (NOC – no objection certificate) ওয়েব সাইটে আপলোড পূর্বক দাখিল করতে হয়।

খ) অবসরপ্রাপ্ত সরকারি চাকুরীজীবি ও তাদের স্বামী/স্ত্রী সাধারণ ফি জমা দিয়ে জরুরি সুবিধা পাবেন। এরজন্য অবসরের সনদ জমা দিতে হয়।

গ) বিদ্যমান মেশিন রিডেবল পাসপোর্টের তথ্য পরিবর্তন করার ক্ষেত্রে রি-ইস্যুর আবেদনের জন্য নিম্নরূপ কাগজপত্র প্রয়োজন পরে।

পরিবর্তনযোগ্য তথ্যকাগজপত্র
নিজের নাম/পিতা/মাতার নাম আংশিক পরিবর্তনপরিবর্তন যোগ্য নহে।
নিজের নাম/পিতা/মাতার নাম পূর্ণাঙ্গ পরিবর্তন পরিবর্তন যোগ্য নহে।
বৈবাহিক অবস্থা পরিবর্তন/বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রেনিকাহনামা/ তালাকনামা (যেখানে যে টি প্রযোজ্য)।
জন্ম তারিখ পরিবর্তনপরিবর্তন যোগ্য নহে।
স্থায়ী ঠিকানা পরিবর্তনপুলিশ প্রতিবেদন (এর জন্য পূরণ করা ১ কপি রি-ইস্যু ফরম ও ১ কপি সত্যায়িত নতুন আবেদন ফরম(ডিআইপি ফরম-১))।

বিঃ দ্রঃ- সকল আবেদনকারীকে আবেদনপত্র স্বশরীরে উপস্থিত হয়ে জমা দিতে হবে এবং ইস্যুকৃত পাসপোর্ট গ্রহণের সময় পুরাতন পাসপোর্ট অবশ্যই সাথে আনতে হবে।

পাসপোর্ট রিনিউর ফি কত?

২০২৩ সালের তথ্য অনুযায়ি, পাসপোর্ট রিনিউয়ের ফি নতুন পাসপোর্টের ফি’র মতোই। পাসপোর্ট নবায়ন ফি ৫ বছরমেয়াদী ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট ফি ৪ হাজার ২৫ টাকা। আর ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট ফি ৬ হাজার ৩২৫ টাকা। অন্যদিকে ১০ বছরমেয়াদী ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট ফি ৫ হাজার ৭৫০ টাকা ও ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট ফি ৮ হাজার ৫০ টাকা।

অনলাইনে কীভাবে পাসপোর্ট রিনিউর আবেদন করবেন?

বাংলাদেশের সব জেলা পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু হয়েছে। অনলাইনে বাংলাদেশি পাসপোর্ট রিনিউ করার ফরম পূরণ করতে পারবেন আপনি নিজেই।

তবে ই-পাসপোর্টে রিনিউ করার ক্ষেত্রেও জাতীয় পরিচয়পত্রে দেয়া তথ্যাদি অনুসরণ করতে হবে। খেয়াল রাখবেন যেন পাসপোর্টে দেয়া তথ্যের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের হুবহু মিল থাকে।

অনলাইনে পাসপোর্ট রিনিউয়ের ক্ষেত্রে একটি নতুন ই-পাসপোর্টের জন্য আবেদন করতে হবে। শুধু আইডি ডকুমেন্টস অপশন থেকে আগের এমআরপি পাসপোর্ট অপশনটিতে ক্লিক করুন এবং বিস্তারিত তথ্য দিন।

নতুন পাসপোর্টের আবেদন করবার কারণও জানতে চাওয়া হবে। সেক্ষেত্রে বেশ কিছু অপশন আসবে যেমন- মেয়াদ ফুরিয়ে যাওয়া, হারিয়ে বা চুরি হয়ে যাওয়া, তথ্য পরিবর্তনের জন্য, পাসপোর্ট নষ্ট বা ছিঁড়ে যাওয়া বা অন্যান্য কারণগুলোর মধ্য থেকে আপনি বেছে নেবেন এক্সপায়ার্ড বা মেয়াদ ফুরিয়ে গেছে- এই অপশনটি।

এবার পুরনো পাসপোর্ট দেখে পাসপোর্ট প্রদানের তারিখ ও মেয়াদউত্তীর্ণের তারিখ লিখতে হবে। এরপর বাকি ধাপগুলো স্বাভাবিক ই-পাসপোর্ট আবেদনের মতই সম্পন্ন করে আপনার আবেদনটি সাবমিট করুন।

অনলাইনে পাসপোর্ট রিনিউ আবেদন করার পর, আবেদনের কপি এ-ফোর সাইজের কাগজের উভয় পৃষ্ঠায় প্রিন্ট করবেন। এরপর পাসপোর্ট রিনিউ ফি পরিশোধ করতে হবে।সাথে প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি সংযুক্ত করতে হবে।

পাসপোর্ট রি-ইস্যুর ক্ষেত্রে মূল পাসপোর্ট দেখাতে হবে। এবং হারানো পাসপোর্টের ক্ষেত্রে মূল জিডির কপি দেখাতে হবে।

পাসপোর্ট রিনিউ করতে কি পুলিশ ভেরিফিকেশন লাগে?

বর্তমান ঠিকানা পরিবর্তন হলে সেক্ষেত্রে আবার নতুন ঠিকানায় পুলিশ ভেরিফিকেশন করতে হবে। পুলিশ ভেরিফিকেশন না করলে আবেদন প্রক্রিয়া বাতিল হবে এবং পরিশোধিত কোন টাকা ফেরত দেয়া হবে না।

Related Articles

Back to top button
error: