দৈনন্দিন জীবনরান্নাবান্না

সুস্বাদু আমড়ার টক বা আঁচার তৈরির রেসিপি

আমড়া খুবই পুষ্টিকর এবং মজাদার  একটি খাবার। কাঁচা আমড়া, পাকা আমড়া এবং রান্না করা আমড়ার স্বাদ ভিন্ন ভিন্ন। অনেকে টক হবার কারনে কাঁচা আমড়া খেতে পছন্দ করেন না সেক্ষেত্রে রান্না করা আমড়ার স্বাদ তারা নিয়ে থাকেন। অনেকেই আবার আঁচার হিসেবে ভাত এর সাথে আমড়ার টক রান্না খেতে পছন্দ করেন। তবে এটি নামে আমড়ার টক হলেও খেতে কিন্তু টক মিষ্টি। মজাদার এই রান্নার রেসিপিটি নিচে শেয়ার করা হল-

রান্নার উপকরন-

১। ৮ থেকে ১০ টি আমড়া

২। ৪ কোয়া স্লাইস করা রসূন

৩। ২ টি পেয়াজ কুচি

৪। ৫ টি শুকনা মরিচ

৫। সামান্য পাঁচ ফোড়ণ

৬। সামান্য হলুদ

৭। লবণ পরিমাণমত

৮। তেল পরিমাণমত

৯। চিনি পরিমাণমত

রান্নার নিয়মাবলী-

১। প্রথমে ছুরি দিয়ে আমড়া গুলিতে আঁচড়ে আঁচড়ে বাহিরের আবরণ ফেলে দিন। মনে রাখবেন আমড়ার খোসাতেই কিন্তু আসল মজা তাই খোসা ছিলে ফেলবেন না। আপনি আমড়া গুলো আস্ত রান্না করতে চাইলে একটু ফেড়ে ফেড়ে নিবেন যাতে মসলাগুলি ভেতরে প্রবেশ করে।  আর আস্ত রান্না না করতে চাইলে স্লাইস করে কেটে নিবেন।

২। আমড়া গুলি ভালো ভাবে ধুয়ে সামান্য হলুদ, পরিমাণ মত লবন ও বেশি করে পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। আমড়া সিদ্ধ হয়ে গেলে পরিমাণমত পানি থাকা অবস্থায়ই চুলা থেকে নামিয়ে নিন।

৩। এবার তেলে, পেয়াজ আর রসুন দিয়ে ভাজতে থাকুন। আধা ভাজা হয়ে গেলে তাতে সামান্য পাঁচ ফোঁড়ন ও ৫ টি শুকনা মরিচ দিয়ে দিন। আপনি চাইলে শুকনা মরিচের পরিবর্তে কাচা মরিচ ও দিতে পারেন। কিছুক্ষণ নাড়াচাড়া করে তাতে সিদ্ধ করা আমড়াগুলি পানি সহ ঢেলে দিন।

৪। পানি ফুটে আসলে তাতে পরিমাণ মত চিনি দিয়ে দিন। এরপর পাঁচ মিনিট চুলায় রেখে নামিয়ে নিন।

Related Articles

Back to top button
error: