ট্রেন

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়া, টিকেট মূল্য 2024

কক্সবাজার এক্সপ্রেস সাপ্তাহিক বন্ধ, কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪, কক্সবাজার এক্সপ্রেস সময়সূচী, কক্সবাজার এক্সপ্রেস টিকেট, কক্সবাজার এক্সপ্রেস ঢাকা টু কক্সবাজার, কক্সবাজার এক্সপ্রেস ভাড়া, কক্সবাজার এক্সপ্রেস কোন কোন স্টেশনে থামবে, কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন ।

ঢাকা টু কক্সবাজার রেল স্টেশন কবে চালু হবে, কক্সবাজার রেল ভাড়া, কক্সবাজার রেল স্টেশন নাম কি, কক্সবাজার রেল স্টেশন কোন জায়গায়, কক্সবাজার রেল স্টেশন ছবি, কক্সবাজার রেল স্টেশন উদ্বোধন, কক্সবাজার রেল স্টেশনের স্থপতি কে, কক্সবাজার রেললাইন আপডেট ।

কক্সবাজার এক্সপ্রেস এ ঢাকা থেকে কক্সবাজার যেতে কত সময় লাগে?

কক্সবাজার এক্সপ্রেস (Cox’s Bazar Express) ১লা ডিসেম্বর, ২০২৩ থেকে সবার জন্যে বানিজ্যিকভাবে চালু হয়েছে । ট্রেনটি ঢাকা – কক্সবাজার রুটে সপ্তাহে ৬ দিন যাত্রী নিয়ে চলাচল করে। কক্সবাজার এক্সপ্রেস মাত্র ৮ ঘন্টা ৫০ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার রুটে প্রতিদিন ৫৫১ কিলোমিটার পথ পাড়ি দেয় এটি। 

বাংলাদেশের কক্সবাজার এক্সপ্রেস সাপ্তাহিক ছুটি কবে?

সাপ্তাহিক ছুটি থাকবে মঙ্গলবার। 

ঢাকা ট্রেন স্টেশনের নতুন সময়সূচি, সাপ্তাহিক বন্ধ, বর্তমান ভাড়া, টিকেট পেমেন্ট

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

কক্সবাজার এক্সপ্রেস ঢাকা থেকে রাত ১০ টা ৩০ মিনিটে যাত্রা শুরু করে বিমানবন্দর এবং চট্টগ্রাম স্টেশনে যাত্রা বিরতি হয়ে সকাল ৭ টা ২০ মিনিটে কক্সবাজারে আসবে। পরে দুপুর ১২ টা ৩০ মিনিটে একই ট্রেন ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ছেড়ে যাবে আর পৌঁছাবে রাত ৯ টা ১০ মিনিটে । আবার ফেরার পথেও চট্টগ্রাম ও ঢাকা বিমানবন্দরে যাত্রাবিরতি করবে। এই ২ স্টেশনে বিরতি ছাড়া বাকি সময় গুলতে ট্রেনটি বিরতিহীন চলাচল করবে। 

বাংলাদেশের কক্সবাজার এক্সপ্রেস (৮১৩) ট্রেনটি দুপুর ১২টা ৩০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে বিকেল ৩টা ৪০ মিনিটে। চট্টগ্রামে ২০ মিনিট বিরতি দিয়ে বিকেল ৪টায় ছেড়ে বিরতিহীনভাবে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ৮টায়। ঢাকা বিমানবন্দর স্টেশনে ৩ মিনিট বিরতি দিয়ে ছেড়ে ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত ৯টা ৩০ মিনিটে।

আবার, ৮১৪ নম্বর ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশনের ২ অথবা ৩নং প্ল্যাটফর্ম থেকে রাত সাড়ে ১০টায় ছেড়ে বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ১০টা ৫৩ মিনিটে। সেখানে ৫ মিনিট বিরতি দিয়ে রাত ১০টা ৫৮ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে রাত ৩টা ৪০ মিনিটে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে রাত ৪টায় ছেড়ে কক্সবাজার স্টেশনে পৌঁছাবে সকাল ৭টা ২০ মিনিটে।

স্টেশনযাত্রা শুরুগন্তব্যযাত্রা শেষ
ঢাকারাত ১০ঃ৩০কক্সবাজারসকাল ৭ঃ২০
কক্সবাজারদুপুর ১২ঃ৩০ঢাকারাত ৯ঃ৩০

কক্সবাজার এক্সপ্রেস টিকেট মূল্য

কক্সবাজার এক্সপ্রেস ভাড়া

ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার এর যেতে মোট দূরত্ব ৫৫১ কিলোমিটার। আবার চট্টগ্রাম স্টেশন থেকে কক্সবাজারের প্রকৃত দূরত্ব হল ১৫০ দশমিক ৮৭ কিলোমিটার। রেলওয়ের নতুন নিয়ম অনুযায়ী ১০০ মিটারের বেশি দৈর্ঘ্যের সেতুর জন্য অতিরিক্ত ভাড়া ও দূরত্ব (পয়েন্ট চার্জ) নির্ধারণ হয়। আর তাই চট্টগ্রাম- কক্সবাজার রুটে সাতটি সেতুর জন্য বাড়তি ৫৪ কিলোমিটারের ভাড়া দিতে হবে।

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া হল ৬৯৫ টাকা।

কক্সবাজার এক্সপ্রেস এ এসি চেয়ারের ভাড়া হল ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ভাড়া ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের ভাড়া (ঘুমিয়ে যাওয়ার আসন) ২ হাজার ৩৮০ টাকা।

আবার চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া হল ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিটের ৪৬৬ এবং এসি বার্থের ভাড়া হল ৬৯৬ টাকা।

কক্সবাজার এক্সপ্রেস রুটশোভন চেয়ার ভাড়াস্নিগ্ধা ভাড়া
ঢাকা থেকে কক্সবাজার৬৯৫ টাকা১,৩২৫ টাকা
কক্সবাজার থেকে ঢাকা৬৯৫ টাকা১,৩২৫ টাকা
চট্টগ্রাম থেকে কক্সবাজার২৫০ টাকা৪৭০ টাকা

কক্সবাজার এক্সপ্রেস আসন বিন্যাস

ঢাকা-চট্টগ্রাম রুটের তূর্ণা নিশীথার বগি দিয়ে প্রথমে চালানো হবে ঢাকা-কক্সবাজারের ট্রেন। সাথে তূর্ণা নিশীথায় বিকল্প রেক দেওয়া হবে। ট্রেনে আছে দু’টি খাবার বগি, একটি পাওয়ার কার, তিনটি এসি কেবিন, পাঁচটি এসি চেয়ার, ছয়টি শোভন চেয়ার এবং একটি নন-এসি ফার্স্ট সিট বগি। আর ঢাকা থেকে যাত্রার সময় আসন সংখ্যা হবে ৭৯৭। ফিরতি পথে আসন হল ৭৩৭।

জানালার পাশের (Window Seat):

শোভন চেয়ারে উইন্ডো নম্বর সমূহঃ ০১, ০২, ০৪, ০৫, ০৮, ০৯, ১২, ১৩, ১৬, ১৭, ২০, ২১, ২৪, ২৫, ২৮, (২৯, ৩২, ৩৩, ৩৬), ৩৭, ৩৯, ৪১, ৪৪, ৪৫, ৪৭, ৪৯, ৫১, ৫৩, ৫৬, ৫৭, ৫৯, ৬০৷ () টেবিল সিট।

স্নিগ্ধা শ্রেণীর উইন্ডো নম্বর সমূহঃ ০১, ০৩, ০৪, ০৭, ০৮, ১১, ১২, ১৫, ১৬, ১৯, ২০, ২৩, (২৪, ২৭, ২৮, ৩১) ৩২, ৩৫, ৩৬, ৩৯, ৪০, ৪৩, ৪৪, ৪৭, ৪৮, ৫১, ৫২, ৫৪, ৫৫। () টেবিল সিট৷

সিট:শোভন চেয়ার/S_Chair:

ঢাকা থেকে চট্টগ্রাম ও কক্সবাজার থেকে চট্টগ্রাম পর্যন্ত 60-33 সোজা বা যাত্রা অভিমুখী আসন এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার ও চট্টগ্রাম থেকে ঢাকা 01- 32 সোজা বা যাত্রা অভিমুখী আসন হবে।

এসি চেয়ার/Snigdha:

ঢাকা থেকে চট্টগ্রাম ও কক্সবাজার থেকে চট্টগ্রাম পর্যন্ত 55-28 সোজা বা যাত্রা অভিমুখী আসন এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার ও চট্টগ্রাম থেকে ঢাকা 01-27 সোজা বা যাত্রা অভিমুখী আসন হবে।

কক্সবাজার এক্সপ্রেস টিকেট কাটার উপায়

কক্সবাজার এক্সপ্রেস টিকেট পাওয়া যাবে অন্য সকল ট্রেনের মতো কাউন্টারে ও অনলাইনে। অনলাইনে টিকেট কাটার জন্যে ভিজিট করুন https://eticket.railway.gov.bd/ এই ওয়েবসাইটে।

ঢাকা টু কক্সবাজার ট্রেনের টিকেট, কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৩, কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী, ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩, ঢাকা টু কক্সবাজার ট্রেন টিকেট কাটার নিয়ম, ফেনী টু কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৩, ঢাকা টু কক্সবাজার ট্রেন স্টেশন লিস্ট

Related Articles

Back to top button
error: