ট্রেন

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া, ঢাকা টু কক্সবাজার ট্রেনের নাম, কমলাপুর টু কক্সবাজার ট্রেন ভাড়া, ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪, ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৪, ঢাকা টু কক্সবাজার ট্রেন টিকেট, ঢাকা টু কক্সবাজার ট্রেন স্টেশন লিস্ট, ঢাকা টু কক্সবাজার ট্রেন উদ্বোধন ।

ফেনী থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৪, ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৪, চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪, আখাউড়া টু কক্সবাজার ট্রেনের সময়সূচী, চাঁদপুর টু কক্সবাজার ট্রেনের সময়সূচী, চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৪, ভৈরব থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী, লাকসাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

কক্সবাজার দেশের সবচাইতে জনপ্রিয় পর্যটক স্থান গুলোর মধ্যে একটি । মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ৩ই এপ্রিল দোহাজারী-রামু-কক্সবাজার পর্যন্ত মিটারগেজ রেলপথ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। চট্টগ্রামের দোহাজারী থেকে রামু ৮৮ কিলোমিটার এবং রামু থেকে কক্সবাজার ১২ কিলোমিটার রেলপথ নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয় সে সময়। এই প্রকল্পর আওতায় আছে ৯টি রেলস্টেশন ৪টি বড় সেতু এবং ৪৭টি ছোট সেতু ও ১৫৯টি বক্স কালভার্ট ।

ঢাকা থেকে কক্সবাজার দূরত্ব

ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার এর মোট দূরত্ব হল ৫৫১ কিলোমিটার। আবার চট্টগ্রাম স্টেশন থেকে কক্সবাজারের প্রকৃত দূরত্ব হল ১৫০ দশমিক ৮৭ কিলোমিটার।

কক্সবাজার এক্সপ্রেস এ ঢাকা থেকে কক্সবাজার যেতে কত সময় লাগে?

Cox’s Bazar Express – কক্সবাজার এক্সপ্রেস ১লা ডিসেম্বর, ২০২৩ থেকে সবার জন্যে বানিজ্যিকভাবে চালু হয়েছে । এই ট্রেনটি ঢাকা – কক্সবাজার রুটে সপ্তাহে ৬ দিন যাত্রী নিয়ে চলাচল করে। কক্সবাজার এক্সপ্রেস মাত্র ৮ ঘন্টা ৫০ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার রুটে প্রতিদিন ৫৫১ কিলোমিটার পথ পাড়ি দেয়। কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি কক্সবাজার ভ্রমণকে করেছে আরও সহজ, আরামদায়ক ও সাশ্রয়ী।

কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী

বর্তমানে সহজেই ট্রেনের মাধ্যমে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে চলাচল করতে পারবেন। কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে ২টি নন স্টপ আন্তঃনগর ট্রেন চালু আছে। এই আন্তঃনগর ট্রেনটির নাম হল কক্সবাজার এক্সপ্রেস এবং পর্যটক এক্সপ্রেস। তাই যারা কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী জানতে চাচ্ছেন তারা অবশ্যই নিচের ট্রেনের সকল তথ্য পড়বেন।

কক্সবাজার এক্সপ্রেস (৮১৩)

দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত এই কোচ হল কক্সবাজার এক্সপ্রেস। কক্সবাজার রেল স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে সপ্তাহে ৬ দিন চলাচল করছে এই ট্রেন। কক্সবাজার এক্সপ্রেস হল নন স্টপ আন্তঃনগর ট্রেন।  কক্সবাজার এক্সপ্রেস ট্রেন শুধুমাত্র চট্টগ্রাম রেলস্টেশনে বিরতি দিয়ে সরাসরি ঢাকার উদ্দেশ্যে চলাচল করে।

কক্সবাজার সাপ্তাহিক বন্ধ হচ্ছে মঙ্গলবার। তাই সাপ্তাহিক বন্ধ ব্যতীত কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন দুপুর ১২ঃ৩০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় ও দীর্ঘ ৮ ঘন্টা ৪০ মিনিট সময় নিয়ে ঢাকা পৌঁছায়।

পর্যটক এক্সপ্রেস (৮১৫)

কক্সবাজার টু ঢাকা রুটে দ্বিতীয় ট্রেনটি চালু হয়েছে জানুয়ারি মাসের ১০ তারিখে। পর্যটক এক্সপ্রেস নামটি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চূড়ান্ত হয়েছে। এই ট্রেনটি কক্সবাজার রেল স্টেশন থেকে রাত ০৮ঃ০০ টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং ভোর ০৪ঃ০০ টায় গিয়ে পৌঁছায়। পর্যটক এক্সপ্রেস ট্রেনটির ভাড়া কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের মত কারণ কক্সবাজার এক্সপ্রেস এবং পর্যটক এক্সপ্রেস ট্রেন দুটি ননস্টপ আন্তঃনগর ট্রেন।  

তাই শোভন চেয়ার ভাড়া হচ্ছে ৬৯৫ টাকা এবং এসি চেয়ার ১৩২৫ টাকা। ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন রবিবার।

ট্রেনের নামট্রেন ছাড়ার সময়ট্রেন পৌঁছানোর সময়ছুটির দিন
কক্সবাজারের এক্সপ্রেস (৮১৩)১২ঃ৩০ PM০৯ঃ১০ AMমঙ্গলবার
পর্যটক এক্সপ্রেস            (৮১৫)০৮ঃ০০ PM০৪ঃ০০ AMরবিবার

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়া, টিকেট মূল্য 2024

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

মহানগর প্রভাতী এক্সপ্রেস

বর্তমানে ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী এক্সপ্রেস ট্রেনটি রুট বর্ধিত করে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলাচল করছে। মহানগর প্রভাতী এক্সপ্রেস ঢাকা থেকে সকাল ৭ঃ৪৫ মিনিটে ছেড়ে যায় আর কক্সবাজারের প্রবেশ করে বিকাল ৪ঃ০০ টায়। এবং ফিরতি যাত্রা কক্সবাজার রেল স্টেশন থেকে রাত ৮ঃ৪৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং ঢাকা গিয়ে পৌঁছয় সকাল ৬ঃ০০ টায়।

তূর্ণা এক্সপ্রেস

ঢাকা থেকে চট্টগ্রামগামী আরো একটি ট্রেন চলাচল করে যার নাম হচ্ছে তূর্ণা এক্সপ্রেস এই ট্রেনটি রুট বর্ধিত হয়ে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলাচল করে। তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা রেল স্টেশন থেকে রাত ১১ঃ৩০ মিনিটে কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যয় এবং কক্সবাজার রেলস্টেশনে গিয়ে ৮:৩০ মিনিটে পৌছায়। তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি আবার কক্সবাজার রেল স্টেশন থেকে দুপুর ১২ঃ০০ টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং ঢাকা রেলস্টেশনে রাত ৯ঃ০০ টায় এসে পৌঁছাবে।

ঢাকা টু কক্সবাজার মেইল ট্রেনের সময়সূচী

যারা অল্প খরচে ঢাকা থেকে কক্সবাজারে চলাচল করবেন তাদের জন্য বাংলাদেশ রেল মন্ত্রণালয় মেইল ট্রেন এক্সপ্রেস চালু করবে। ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে যে তিনটি মেইল ট্রেন এক্সপ্রেস চলাচল করবে সেই ট্রেনগুলো হল চট্টলা এক্সপ্রেস, কর্ণফুলী এক্সপ্রেস এবং কক্সবাজার মেইল। এই মেইল ট্রেন গুলোর সময়সূচি হল আলাদা আলাদা। আপনারা হয়তো জানেন না ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে মেইল ট্রেন গুলো কখন চলবে। এই নিচের লিস্ট অনুযায়ী জেনে নিতে পারবেন মেইল ট্রেন গুলোর সময়সূচী বিস্তারিত।

ট্রেনের নামট্রেন ছাড়ার সময়ট্রেন পৌঁছানোর সময়ছুটির দিন
চট্টলা এক্সপ্রেস01:00 PM08:50 PMমঙ্গলবার
কর্ণফুলী এক্সপ্রেস08:30 AM08:00 PMনাই
কক্সবাজার মেইল10:30 PM07:25 AMনাই
বাংলাদেশ রেলওয়ের সকল ট্রেনের সময়সূচি

কক্সবাজার টু ঢাকা ট্রেনের ভাড়াঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া

বর্তমানে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে যে ২টি ট্রেন চলাচল করছে তা হল কক্সবাজার এক্সপ্রেস এবং পর্যটক এক্সপ্রেস। তাই অন্য সকল আন্তঃনগর ট্রেনের থেকে এই ট্রেনের ভাড়া ১০% ভাড়া বেশি নির্ধারণ করা হয়েছে। এর কারণ হল বাংলাদেশ রেল আইন অনুযায়ী প্রতিটি আন্তঃনগর ট্রেনের থেকে ননস্টপ আন্তঃনগর ট্রেনের ভাড়া ১০% বেশি । তাই অনেকে ইন্টারনেটে খোঁজ করে থাকেন যে কক্সবাজার টু ঢাকা ট্রেনের ভাড়া কত টাকা?

কক্সবাজার টু ঢাকা ট্রেনের শোভন চেয়ারের ভাড়া হচ্ছে ৬৯৫ টাকা এবং স্নিগ্ধা সিটের ভাড়া হচ্ছে ১৩২৫ টাকা

বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে ৫৫১ কিলোমিটার ট্রেন রুটে এই ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা প্রকাশ করেছে , এই প্রকাশিত তালিকা অনুযায়ী আপনারা জেনে নিতে পারবেন ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়া। তাই আসুন আর দেরি না করে বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের প্রকাশিত ট্রেনের ভাড়া দেখে নেই।

আসন বিভাগট্রেনের ভাড়া
শোভন৪২০ টাকা
শোভন চেয়ার৫০৫ টাকা
প্রথম সিট৬৭০ টাকা
প্রথম ব্যর্থ১,০০০ টাকা
স্নিগ্ধা৯৬১ টাকা
এসি সিট১,১৫০ টাকা
এসি ব্যর্থ১,৭২৫ টাকা

ঢাকা টু কক্সবাজার মেইল ট্রেনের ভাড়া

আসন বিভাগট্রেনের ভাড়া
২য় (সাধারণ) শ্রেণি১২৫ টাকা
২য় (মেইল/এক্সপ্রেস)১৭০ টাকা
কমিউটার ট্রেন২১০ টাকা
সুলভ শ্রেণি২৫০ টাকা
শোভন শ্রেণি৪২০ টাকা
শোভন চেয়ার৫০৫ টাকা

ঢাকা টু কক্সবাজার ট্রেন কবে চালু হবে

২০২৩ সালে ১লা  ডিসেম্বর মাননীয় প্রধানমন্ত্রী কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি উদ্বোধন করেছেন।

Related Articles

Back to top button
error: