সাম্প্রতিক খবর

পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ২০ টাকা

রাজধানীর খুচরা বাজারে কিছুদিন আগেও প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ৪০ টাকা এখন সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ টাকায়।

এক সপ্তাহের কম সময়ের ব্যবধানে প্রতি কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ২০ টাকা। পাইকারি ব্যবসায়ীরা বলছেন, এই সময়ে দেশি পেঁয়াজের পাশাপাশি ভারত থেকেও পেঁয়াজ আসত। কিন্তু গত কয়েক মাস ধরেই ভারত থেকে পেঁয়াজ আসছে না। আবার যেসব জেলায় পেঁয়াজের উৎপাদন বেশি হয়, সেসব জায়গায় হাটে বেশি দামে বিক্রি হচ্ছে যা বাজারে প্রভাব ফেলছে।

শ্যামবাজারের পেঁয়াজ ব্যবসায়ী জানান, দেশি পেঁয়াজ বাজারে আসার পর থেকেই সরকার ব্যবসায়ীদের পেঁয়াজ আমদানির অনুমোদন দেওয়া বন্ধ রেখেছে। এ ছাড়া ভারতের সঙ্গে স্থলসীমান্ত দিয়ে চলাচল বন্ধের মেয়াদ ১৪ জুন পর্যন্ত বাড়ানোর কারণে আমদানি-রপ্তানিসহ অন্যান্য বাণিজ্যিক কার্যক্রমও বন্ধ থাকছে। এই ধারণা থেকেই মূলত ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন।

ব্যবসায়ীরা আরও জানান, ঢাকার বাইরে দেশি পেঁয়াজ বিক্রির বিভিন্ন হাটে প্রতি মণ পেঁয়াজ বিক্রি হয়েছে ২ হাজার থেকে ২ হাজার ১০০ টাকায়। যার ফোলে স্থানীয়ভাবেই প্রতি কেজি পেঁয়াজের দাম পড়ছে ৫০-৫২ টাকা।পেয়াজ আমদানিতে এমন দেরি হলে পেঁয়াজের দাম আরও তিন থেকে চার টাকা বাড়তে পারে।

সূত্র- প্রথম আলো

Related Articles

Back to top button
error: