দৈনন্দিন জীবন

৫ মিনিটে মন ভালো করার উপায়! দ্রুত মন ভালো করার ১০ উপায়

দ্রুত মন ভালো করার ১০ উপায়, মেয়েদের মন ভালো করার উপায়, বিষন্ন মন ভালো করার উপায়, মন ভালো করার কিছু কথা, কি খেলে মন ভালো থাকে, মন ভালো করার ইসলামিক উপায়, মানসিকভাবে ভালো থাকার উপায়, প্রিয়জনের মন ভালো করার উপায়

মন খারাপের আবার কোন ঠিক ঠিকানা আছে নাকি?

যখন তখন খারাপ হয়ে বসে আবার আনন্দে নেচেও উঠে। এই মনের ভাব ভঙ্গি বুঝে উঠা দায়। কখন যে কি নিজে নিজেই মনে করিয়ে দেয়। পুরনো স্মৃতি অথবা চলমান কষ্ট গুলো মনে পড়ে গেলে মনের আকাশে মেঘ জমে যায়। তারপর মনের মেঘ গুলো অশ্রু হয়ে চোখ থেকে ঝরে পড়ে।

পৃথিবীটা খুবই অল্প সময়ের। আর এই সময়টুকু যদি আপনি উপভোগ না করে কাটিয়ে দেন তাহলে আপনার অর্জন কি রইল। আপনার মন খারাপের জন্য যেই দায়ী হোক না কেন তাকে এটাই বুঝতে দিন যে আপনি শুধু এই পৃথিবীতে হাসতে এসেছেন।

এখন জানা যাক কিভাবে এই মনকে ভালোর মধ্যে বেধে রাখা যায়-

নিজেকে ব্যাস্ত রাখা:

অবসর সময়টাই সবচেয়ে খারাপ সময় যা খুঁজে খুঁজে মন খারাপের কারন গুলো বের করে। তাই এই সময়টাকে বই পড়ে, মুভি অথবা প্রিয় গান শুনে কাটাতে হবে। তাছাড়া নিজের টুক টাক কাজ গুলো সেরে ফেলা যেতে পারে। এছাড়াও কেনাকাটা, গাছ লাগানো, ঘড় গুছানো ইত্যাদি করেও সময় পার করে দেয়া যায়। নিজের পছন্দের খাবারের রেসিপি নিয়েও রান্নাঘরে যাওয়া যেতে পারে। আর কোন কাজ না পেলে একটা খাতা আর কলম নিয়ে বসে নিজের সকল মনের কথা গুলো লিখে ফেললে আস্তে আস্তে মনের মেঘ গুলো সরে যাবে। তবে লিখবার সময়টা অবশ্য মন অনেক বেশি বেশি খারাপ হবে কিন্তু পরবর্তীতে ভালো লাগবে।

ঘুরে বেড়ান প্রিয় জায়গায়:

নতুন নতুন জায়গা আমাদের মনকে নতুন ভাবে ভাবতে শেখায়। তাই সুযোগ পেলেই প্রিয়জনদের সাথে ঘুরতে চলে যান। কোন শপিংমল অথবা ভার্সিটি চত্বর অথবা প্রিয় কোন স্থান। আর সেখানে যেয়ে স্বাদ নিন আপনার পছন্দের খাবারের।

বন্ধুদের সাথে যোগাযোগ করুন:

পুরনো বুন্ধরা আমাদের মন ভালো করবার মহা ঔষধ। তাই মন খারাপ থাকলেই একটা ফোন দিয়ে গল্প শুরু করে দিন। বন্ধুরা অনেক দূরত্বে থেকেও আপনার মনের কাছে থাকে। আপনার মন খারাপের কথা শুনলে তো হল! মন ভালো না হওয়া পর্জন্ত আপনার ছাড় নেই।

ফিটনেসের প্রতি খেয়াল এবং নিজেকে পরিপাটি করে রাখুন:

নিয়মিত ইয়োগা করলেও মন ভালো থাকে। নিজেকে সুন্দর করে রাখলে মন ও সুন্দর থাকে। নিজের পরিচর্যা করুন। নতুন হেয়ারকাট দিন অথবা একটা ফেসিয়াল করিয়ে নিন অথবা ঘরে বসেই মেনিকিউর, পেডিকিউর করে ফেলুন।

নিজেকে আবিষ্কার করুন:

আপনি কি, সেটাই বড়। আপনার কার জন্য কী সেটা বড় নয়। আপনি নিজেকে প্রতিষ্ঠা করুন আর সময় দিন। সৃজনশীল কাজে আপনার মূল্যবান সময় ব্যয় করুন।

বই পড়ুন

আপনার বই পড়ার অভ্যাস থাকলে পছন্দের বই পড়তে পারেন। তাছাড়া কাগজ কলম নিয়ে যা ইচ্ছে করে লিখে ফেলুন। ছড়া, গল্প কিংবা কবিতা নিজের অনুভূতিগুলো লিখুন।

গান শুনুন

গান আপনার মনকে করে তুলবে প্রফুল্ল। তাই শুনতে পারেন গান। শুধু মন খারাপ হলেই না। প্রতিদিন গান শোনার অভ্যাস গড়ে তুলুন।

মন খারাপ এড়িয়ে যান

আপনি যত সম্ভব মন খারাপ ব্যাপারটা এড়িয়ে জাবেন, বন্ধুদেরব সময় দিন, তাদের সাথে আড্ডাতে দিন, ভালো কাজে মন দিন, মোবাইল ফটোগ্রাফিতে সময় কাটান বা ক্রিকেটিভ কিছু করতেও পারবেন।

ব্যায়াম করুন

মন ভাল করতে একটা নির্দিষ্ট সময় ব্যায়াম করুন। নিয়মিত ব্যামের মাধ্যমে আপনার মন দ্রুত ভাল করতে পারেন।

নিজের মনের কথা কাউকে শেয়ার করুন

আপনার সমস্যা জখন আপনার কাছের কোন মানুষকে শেয়ার করবেন তখন মনটা হাল্কা হবে। প্রিয় বন্ধু/বান্ধবীর কাছে আপনার মনের কথা শেয়ার করুন অবশ্যই আপনার নিজের মানুষের কাছে সেটা শেয়ার করতে হবে।

বাইরে ঘুরতে যান

মন খারাপ হলে বাইরে যেয়ে ঘুরে আসুন।পছন্দের জায়গা, ট্যুরিস্ট স্পট বা শপিং মল থেকে ঘুরে আসুন মন ভালো হবে গ্যারান্টি।

পছন্দের মুভি দেখে সময় কাটান

সিনেমা মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম। মন ভালো রাখতে মুভি বা টিভি সিরিজ দেখতে পারেন এই গুলো আপনাকে অনেক ভালো থাকতে হেল্প করবে।

বাইরে খেতে যান

মন খারাপ থাকলে রেট্রুরেন্টে খবার খেতে যেতে পারেন। নিজেকে ভালো রাখার জন্য আপনাকে নিজেকে সাপোর্ট দিতে হবে।

দ্রুত মন ভালো করার ১০ উপায়, মেয়েদের মন ভালো করার উপায়, বিষন্ন মন ভালো করার উপায়, গার্লফ্রেন্ডের মন ভালো করার উপায়, প্রিয় মানুষের মন ভালো করার মেসেজ, অন্যের মন ভালো করার উপায়, মন ভালো করার 100 উপায়, কি খেলে মন ভালো থাকে

আরও পড়ুন-

Related Articles

Back to top button
error: