দৈনন্দিন জীবন

রেগে গেলে কি করনীয়? নিয়ন্ত্রণের উপায় ও করনীয় সমূহ।

রেগে যাওয়া মানুষের স্বতন্ত্র বৈশিষ্ট।  কিছু ব্যাক্তি আছেন যারা হুটহাট রেগে যান। কেউ সহজে রাগেন না কিন্তু রেগে গেলে আশেপাশের মানুষকে ভালো মোট বুঝিয়ে ছাড়েন। আবার এমন কিছু ব্যাক্তি আছে যাদের দেখলে বুঝা যাবেনা যে আদৌ রাগ করেছে কিনা। যাই হোক রাগ হতেই পারে যে কোন বিষয়ে। তবে রাগ হলেই যে তার বহিঃপ্রকাশ ঘটাতে হবে সব সময় তা কিন্তু নয়।

যদিও আমাদের রাগগুলি আমাদের প্রিয় মানুষদের ক্ষেত্রেই বেশিরভাগ সময় ঘটে তবে তা হতে পারে অফিসের কলিগ অথবা আত্মীয় স্বজন অথবা অপরিচিত মানুষের সাথেও। রাগের কারন যাই হোক না কেন অবশ্যই নিজেকে কিছু সময় দিতে হবে ভাববার জন্য।

তবে রেগে গেলে নিজেকে নিয়ন্ত্রনে রাখবার জন্য নিচের টিপস গুলো অনুসরন করতে পারেন-

প্রিয় ব্যাক্তির কাছে রাগের কারন বর্ননা করুন-

প্রিয় ব্যাক্তির কাছে রাগের কারন নিয়ে আলোচনা করলে রাগ অনেকটাই হালকা হয়ে আসে।আপনার মনের সকল রাগ ঝেরে ফেলুন আর মন ভরে কাদুন, দেখবেন যে মন অনেক হালকা লাগছে।

রেগে থাকা অবস্থায় কোন সিদ্ধান্ত নয়-

এই ভুলটি যেই জীবনে করেছে সেই অনুশোচনা করেছে। রাগ খুবই সাময়িক যে ভেঙে যাবার উপর ঐ সময়ে নেয়া সকল সিদ্ধান্তই মূল্যহীন মনে হবে। আসলে রেগে থাকা অবস্থায় আমরা রাগের মানুষটির বিপরীতে চরম সিদ্ধান্ত নিয়ে নিজেদের সান্তনা দিতে চাই। যা কিনা রাগ চলে যাবার সাথে সাথেই বিলীন হয়ে যায়।

রাগের মানুষটির সাথে খারাপ ব্যাবহার নয়-

যার উপর রাগ করেছেন তার সাথে খারাপ ব্যাবহার সেই ব্যাক্তিকে নয় বরং আপনাকে কষ্ট দিবে। আর এই কষ্ট তীব্র হয় যখন ঐ মানুষটিকে আপনি আপনার ছোট ভুলের জন্য হারিয়ে ফেলেন। তাই এই সময়ে ধৈর্য ধরুন।

পছন্দের খাবার বানানোতে অথবা কেনাকাটায় অথবা মুভি দেখায় মনোযোগ দিন-

রেগে থাকলে আপনার মনোযোগকে ঐ রাগের বিষয়ের মধ্যে সীমাবদ্ধ না রেখে বরং মন ভালো রাখার  বিষয়ে মনোযোগ দিন। পরিবারের অথবা নিজের জন্য মজার খাবার রান্না করে ফেলুন, শপিং এ চলে যান অথবা কোন প্রিয় মুভি দেখুন।

সময়কে মূল্য দিন-

সময় অনেক মূল্যবান। রেগে থেকে জীবনের মূল্যবান সময়গুলোকে নষ্ট না করে আনন্দের সাথে জীবনটাকে উপভোগ করুন। আপনার রাগ হয়ত সময়ের সাথে বিলীন হয়ে যাবে কিন্তু ঐ সময়তো ফেরত আসবে না।

উদ্ভট কাজে নয় বরং সৃজনশীল কাজে মন দিন-

রেগে থাকলে অনেকেই অনেক উদ্ভট কাজ করে ফেলে। কেউ প্রতিশোধ পরায়ন হয়ে পরে আবার কেউ নিজেকে শাস্তি দেয়। অথচ মানুষ এটা ভুলে যায় যে কারো উপর প্রতিশোধ নেয়ার সবচেয়ে ভালো হাতিয়ার হল নিজেকে প্রতিষ্ঠিত করা, অন্যের ক্ষতি করা নয়।

নিজেকে ব্যাস্ত রাখুন-

নিজেকে ব্যাস্ত রাখলে রাগ কাছে আসবার সুযোগই পাবে না। বন্ধুদের সাথে আড্ডা দিন, নিজের পছন্দের কাজ গুলি করুন আর সবসময় হাসিখুশি থাকুন।

পরিবেশ বদল-

অনেকসময় একই পরেবেশ আমাদের মনকে অশান্ত করে তোলে যা হুটহাট রেগে যাবার প্রধান কারন। নতুন স্থানে ঘুরতে যেয়ে সম্পর্ককে ঝালাই করে নিন।

অতিরিক্ত রাগের কুফল, অল্পতেই রেগে যাওয়ার কারণ, রাগ কমানোর ওষুধ, কি খেলে রাগ কমে, স্ত্রীর রাগ কমানোর উপায়, মেয়েদের রাগ কমানোর উপায়, অতিরিক্ত রাগ কমানোর উপায়, প্রেমিকার রাগ কমানোর উপায়,

Related Articles

Back to top button
error: