শিক্ষা

সকল প্রত্যয়ন পত্র ফরমেট ও প্রত্যয়ন পত্র আবেদন

প্রত্যয়ন পত্র ফরমেট, চেয়ারম্যান প্রত্যয়ন পত্র, প্রত্যয়ন পত্র লেখার নিয়ম, প্রত্যয়ন পত্র আবেদন, অনলাইন প্রত্যয়ন পত্র আবেদন, Nid প্রত্যয়ন পত্র, প্রত্যয়ন পত্র english, প্রত্যয়ন পত্র স্কুলের, প্রত্যয়ন পত্র ফরমেট, প্রত্যয়ন পত্র কি।

প্রত্যয়ন পত্রের জন্য আবেদন, বেসরকারি চাকরির প্রত্যয়ন পত্র, প্রত্যয়ন পত্র নমুনা pdf, ইংরেজিতে প্রত্যয়ন পত্র লেখার নিয়ম, Pdf স্কুলের প্রত্যয়ন পত্র নমুনা, মাদ্রাসার প্রত্যয়ন পত্র লেখার নিয়ম, চাকরির প্রত্যয়ন পত্র লেখার নিয়ম, প্রত্যয়ন পত্র লেখার নিয়ম বাংলা।

সাম্প্রতিক সাধারণ জ্ঞান ২০২৩ আন্তর্জাতিক

প্রত্যয়নপত্র কী?

প্রত্যয়নপত্র হলো একটি নথি যা কোনো ব্যক্তির আচরণ, যোগ্যতা বা অভিজ্ঞতার বিবরণ প্রদান করে।

প্রত্যয়নপত্রের কাজগুলি হলো কোনো ব্যক্তির শিক্ষাগত যোগ্যতা, কর্ম অভিজ্ঞতা, আর্থিক অবস্থা, ইত্যাদি সম্পর্কে নিশ্চিত হওয়া।

চেয়ারম্যান প্রত্যয়ন পত্র, প্রত্যয়ন পত্র আবেদন, অনলাইন প্রত্যয়ন পত্র আবেদন, Nid প্রত্যয়ন পত্র, প্রত্যয়ন পত্র english, প্রত্যয়ন পত্র স্কুলের, প্রত্যয়ন পত্র ফরমেট, প্রত্যয়ন পত্র কি।

প্রত্যয়নপত্র কত প্রকার?

প্রত্যয়নপত্র নানান ধরনের হতে পারে। যেমন:

  • চারিত্রিক সনদ
  • শিক্ষাগত সনদ
  • কর্ম অভিজ্ঞতা সনদ
  • আর্থিক অবস্থা সনদ
  • জাতীয়তা সনদ/নাগরিকত্ব সনদ
  • বয়স প্রমাণের সনদ
  • ডাক্তারের প্রত্যয়ন পত্র। ডাক্তার অবসরের প্রত্যয়ন পত্র
  • শিশুদের জন্ম নিবন্ধনের জন্য ডাক্তারের প্রত্যয়ন পত্র
  • স্কুলের প্রত্যয়ন পত্র
  • কলেজ প্রত্যয়ন পত্র
  • মাদ্রাসার প্রত্যয়ন পত্র
  • প্রধান শিক্ষকের প্রত্যয়ন পত্র
  • সরকারি চাকরির প্রত্যয়ন পত্র
  • বেসরকারি চাকরির প্রত্যয়ন পত্র
  • চেয়ারম্যান প্রত্যয়ন পত্র
  • মাসিক আয়ের সনদ/ প্রত্যয়ন পত্র
  • আর্থিক অসচ্ছলতার প্রত্যয়ন পত্র
  • বেকারত্ব সনদ

হোল্ডিং ট্যাক্স, ক্ষমতা অর্পণ প্রত্যয়ন, পারিবারিক সনদ, উত্তরাধিকার সনদ, ওয়ারিশ সনদ, মৃত্যু সনদ, নাগরিকত্ব সনদ, জাতীয়তা সনদ, পুনঃবিবাহ সনদ, ভূমিহীন সনদ, নতুন ভোটার প্রত্যয়ন, বিধবা প্রত্যয়ন, অভিভাবক সম্মতি সনদ, সম্প্রদায় সনদ, অবিবাহিত সনদ, কৃষি প্রত্যয়ন, মুক্তিযোদ্ধা প্রত্যয়ন, বার্ষিক আয়ের সনদ, এতিম সনদ, বিবাহিত সনদ, মাসিক আয়ের সনদ, ভোটার এলাকা স্থানান্তর প্রত্যয়ন, অবকাঠামো নির্মাণের অনুমতি সনদ, অনাপত্তি সনদ, আর্থিক অস্বচ্ছলতার সনদ, নিঃসন্তান প্রত্যয়ন, প্রতিবন্ধী সনদ, জাতীয় পরিচয় তথ্য সংশোধন সনদ, চারিত্রিক সনদ, একই ব্যক্তির প্রত্যয়ন, উপজাতি সনদ, পুনঃবিবাহ না হওয়ার প্রত্যয়ন, ট্রেড লাইসেন্স, প্রিমিসেস লাইসেন্স, স্থায়ী বাসিন্দা সনদ, বেকারত্ব সনদ।

চেয়ারম্যান প্রত্যয়ন পত্র, প্রত্যয়ন পত্র আবেদন, অনলাইন প্রত্যয়ন পত্র আবেদন, Nid প্রত্যয়ন পত্র, প্রত্যয়ন পত্র english, প্রত্যয়ন পত্র স্কুলের, প্রত্যয়ন পত্র ফরমেট, প্রত্যয়ন পত্র কি

এ পর্যন্ত আমরা প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে জানলাম। এখন কয়েকটি উদাহরণ দেখে নিলে আপনি সম্পূর্ণ বিষয়টি নিয়ে পরিষ্কার একটি ধারণা নিতে পারবেন৷

একটি সাধারণ প্রত্যয়নপত্রের একটি উদাহরণ দেয়া হলো:

শিরোনাম:  প্রত্যয়নপত্র

প্রত্যয়নকারী:

নাম: [প্রত্যয়নকারীর নাম]

পদবি: [প্রত্যয়নকারীর পদবি]

সংস্থা: [প্রত্যয়নকারীর সংস্থা]

প্রত্যয়িত ব্যক্তি:

নাম: [প্রত্যয়িত ব্যক্তির নাম]

পদবি: [প্রত্যয়িত ব্যক্তির পদবি]

যোগাযোগের তথ্য: [প্রত্যয়িত ব্যক্তির যোগাযোগের তথ্য]

প্রত্যয়নকারীর বিবৃতি:

আমি, [প্রত্যয়নকারীর নাম], [প্রত্যয়নকারীর পদবি] হিসেবে, নিশ্চিতভাবে বলতে পারি যে [প্রত্যয়িত ব্যক্তির নাম] আমার [প্রত্যয়নকারীর সংস্থা]-এর একজন কর্মচারী। তিনি [প্রত্যয়িত ব্যক্তির যোগাযোগের তথ্য] এ যোগাযোগ করা যেতে পারে।

আমি [প্রত্যয়িত ব্যক্তির নাম] এর চরিত্র, সততা এবং কর্মক্ষমতা সম্পর্কে অবগত। তিনি একজন [প্রত্যয়িত ব্যক্তির চরিত্রের বৈশিষ্ট্য] ব্যক্তি এবং তিনি [প্রত্যয়িত ব্যক্তির কর্মক্ষমতার বর্ণনা]।

আমি [প্রত্যয়িত ব্যক্তির নাম] এর উপরে পূর্ণ আস্থা রাখি এবং আমি তাকে যেকোনো দায়িত্বের জন্য সুপারিশ করি।

প্রত্যয়নকারীর স্বাক্ষর: [প্রত্যয়নকারীর স্বাক্ষর]

তারিখ: [তারিখ]

এই প্রত্যয়ন পত্রটি সাধারণত একটি ব্যক্তির চরিত্র এবং কর্মক্ষমতার উপর প্রদান করা হয়। প্রত্যয়নকারী ব্যক্তি ব্যক্তিটিকে ব্যক্তিগতভাবে জানেন এবং তার উপরে পূর্ণ আস্থা রাখেন।

শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়নপত্র লেখার নিয়ম

স্কুলের প্রত্যয়নপত্র লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র 

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, ………………., পিতা: ………………. মাতা: ………………., গ্রাম/মহল্লা: ………………., ডাকঘর: ………………., থানা: ………………., উপজেলা: ………………., জেলা: ………………., অত্র বিদ্যালয়ের একজন………………., শ্রেণীর ছাত্র/ছাত্রী। সে ………………. সালে বার্ষিক এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়। সে বিদ্যালয়ের নিয়ম কানুন সর্বদা মান্য করেছে। আমার জ্ঞাতসারে তার স্বভাব ও চরিত্র ভালো। ভর্তির তথ্য বর্ণনা অনুসারে তার জন্ম তারিখ ………………. ।

বিদ্যালয় থাকাকালিন সে কোন অনিয়ম ও দৃষ্টিকটু কর্মে জড়িত ছিল না। আমি তার সুন্দর ভবিষ্যৎ এবং সাফল্য কামনা করছি।

তারিখ: …………………..

স্বাক্ষর
নাম,
প্রধান শিক্ষক,শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ঠিকানা
(সিলমোহর)

কোম্পানির প্রত্যয়নপত্র লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র 

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, ………………., পিতা: ………………. মাতা: ………………., গ্রাম/মহল্লা: ………………., ডাকঘর: ………………., থানা: ………………., উপজেলা: ………………., জেলা: ……………….। ফরচুন সুজ লিমিটেড কোম্পানিতে দীর্ঘদিন ………………. পদে অত্যন্ত সততা, দক্ষতা এবং কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেছেন। আমি প্রত্যাশা করছি যে তিনি আগামী দিনে যে প্রতিষ্ঠানেই যাবেন, সেই প্রতিষ্ঠানে দক্ষতার সাথে তার দায়িত্ব পালন করবেন।

আমি তার ভবিষ্যৎ জীবনের সাফল্য কামনা করছি।

তারিখ: …………………..

স্বাক্ষর

নাম

চেয়ারম্যান, কোম্পানির নাম ও ঠিকানা

(সিলমোহর)

চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র 

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, ………………., পিতা: ………………. মাতা: ………………., গ্রাম/মহল্লা: ………………., ডাকঘর: ………………., থানা: ………………., উপজেলা: ………………., জেলা: ……………….। আমি তাকে ব্যক্তিগতভাবে চিনি। আমার জ্ঞাত মতে তিনি কোন রাষ্ট্র ও সমাজবিরোধী কাজে জড়িত নন। তিনি উত্তম চরিত্রের অধিকারি।

আমি তার উন্নতি ও উজ্জ্বল ভবিষ্যত কামনা করছি।

তারিখ: …………………..

স্বাক্ষর

নাম

পদবি , প্রতিষ্ঠানের নাম, ঠিকানা

(সিলমোহর)

সাধারণ চাকরির অভিজ্ঞতা সনদ

শিরোনাম: চাকরির অভিজ্ঞতা সনদ

প্রত্যয়নকারী:

নাম: [প্রত্যয়নকারীর নাম]

পদবি: [প্রত্যয়নকারীর পদবি]

সংস্থা: [প্রত্যয়নকারীর সংস্থা]

প্রত্যয়িত ব্যক্তি:

নাম: [প্রত্যয়িত ব্যক্তির নাম]

পদবি: [প্রত্যয়িত ব্যক্তির পদবি]

যোগাযোগের তথ্য: [প্রত্যয়িত ব্যক্তির যোগাযোগের তথ্য]

প্রত্যয়নকারীর বিবৃতি:

আমি, [প্রত্যয়নকারীর নাম], [প্রত্যয়নকারীর পদবি] হিসেবে, নিশ্চিতভাবে বলতে পারি যে [প্রত্যয়িত ব্যক্তির নাম] আমার [প্রত্যয়নকারীর সংস্থা]-এর একজন কর্মচারী ছিলেন। তিনি [প্রত্যয়িত ব্যক্তির যোগাযোগের তথ্য] এ যোগাযোগ করা যেতে পারে।

[প্রত্যয়িত ব্যক্তির নাম] [প্রত্যয়িত ব্যক্তির কর্মের শুরুর তারিখ] থেকে [প্রত্যয়িত ব্যক্তির কর্মের শেষের তারিখ] পর্যন্ত আমার সংস্থায় [প্রত্যয়িত ব্যক্তির পদবি] হিসেবে কাজ করেছেন। তিনি [প্রত্যয়িত ব্যক্তির কাজের দায়িত্বগুলি] দায়িত্ব পালন করেছেন।

[প্রত্যয়িত ব্যক্তির নাম] একজন দক্ষ এবং যোগ্য কর্মচারী ছিলেন। তিনি তার কাজের জন্য প্রশংসা পেয়েছেন এবং তিনি তার দলের সদস্যদের সাথে ভালোভাবে কাজ করেছেন।

আমি [প্রত্যয়িত ব্যক্তির নাম] এর উপরে পূর্ণ আস্থা রাখি এবং আমি তাকে যেকোনো পেশাগত সুযোগের জন্য সুপারিশ করি।

প্রত্যয়নকারীর স্বাক্ষর: [প্রত্যয়নকারীর স্বাক্ষর]

তারিখ: [তারিখ]

[প্রত্যয়িত ব্যক্তির নাম]-এর কর্ম অভিজ্ঞতা:

[প্রত্যয়িত ব্যক্তির কর্মের শুরুর তারিখ] থেকে [প্রত্যয়িত ব্যক্তির কর্মের শেষের তারিখ] পর্যন্ত [প্রত্যয়িত ব্যক্তির সংস্থা]-এর একজন [প্রত্যয়িত ব্যক্তির পদবি] হিসেবে কাজ করেছেন।

[প্রত্যয়িত ব্যক্তির কাজের দায়িত্বগুলি] দায়িত্ব পালন করেছেন।

[প্রত্যয়িত ব্যক্তির] কর্মক্ষমতা:

দক্ষ এবং যোগ্য কর্মচারী

তার কাজের জন্য প্রশংসা পেয়েছেন

তার দলের সদস্যদের সাথে ভালোভাবে কাজ করেছেন

[প্রত্যয়নকারীর] সুপারিশ:

আমি [প্রত্যয়িত ব্যক্তির নাম] এর উপরে পূর্ণ আস্থা রাখি এবং আমি তাকে যেকোনো পেশাগত সুযোগের জন্য সুপারিশ করি।

নাগরিক সনদপত্র লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, ………………., পিতা: ………………. মাতা: ………………., গ্রাম/মহল্লা: ………………., ডাকঘর: ………………., থানা: ………………., ওয়ার্ড: ………………., উপজেলা: ………………., জেলা: ……………….। তিনি অত্র এলাকার একজন স্থায়ী বাসিন্দা। আমার জ্ঞাতমতে তিনি কোন রাষ্ট্র-সমাজবিরোধী কর্মে জড়িত নন। তার স্বভাব ও চরিত্র ভালো। আমি তার সবরকম উন্নতি ও উজ্জ্বল ভবিষ্যত কামনা করি।

তারিখ: …………………..

স্বাক্ষর

নাম

কাউন্সিলর, ওয়ার্ড নং , সিটি কর্পোরেশনের নাম।

(সিলমোহর)

প্রত্যয়ন পত্র english ফরমেট

বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং কোম্পানিতে ইংরেজি প্রত্যয়ন পত্র দেওয়া হয়। নিচে শিক্ষা প্রতিষ্ঠানের একটি ইংরেজী প্রত্যয়ন পত্রের নমুনা দেওয়া হলো-

School Name,

Address.

Testimonial

Date : 13/6/2023
To :
Ref :

This is to certify/notify that name:_, father name:_, mother name:_, is a regular student of Ideal School and College. He/ She is a student of class:_, Roll no:____Section:____ and 2024 season. As far as i know, his/ her behaviour is very good.

I wish her every success in life.

Signature.

প্রতিষ্ঠানভেদে ইংরেজি প্রত্যয়ন পত্র লেখার নিয়ম কিছুটা ভিন্ন।

প্রত্যয়ন পত্রের পেতে আবেদন করবেন যেভাবে

অনেক সময় মুখে বলেই প্রত্যয়ন পত্র নেয়া যায়। কিন্তু ক্ষেত্রবিশেষে একটি প্রত্যয়ন পত্র পেতে আবেদন পত্রও লিখতে হতে পারে। তাই প্রত্যয়ন পত্র নিতে আবেদন লেখা শিখে রাখা প্রয়োজন।

তারিখ: ২২/ ১০/ ২০২–
বরাবর,
প্রধান শিক্ষক
শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ঠিকানা

বিষয়: প্রত্যয়ন পত্রের জন্য আবেদন।

মহোদয়,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার প্রতিষ্ঠনের একজন নিয়মিত শিক্ষার্থী। আমি গত ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। বর্তমানে আমি কলেজে ভর্তি হতে চাই৷ যার জন্যে আপনার নিকট হতে আমার প্রত্যয়ন প্রয়োজন।

অতএব,মহোদয়ের নিকট আকুল আবেদন আমাকে উক্ত প্রত্যয়ন পত্র প্রদান করে বাধিত করবেন৷

বিনীত নিবেদক,
নাম

শ্রেণী: এসএসসি

রোল নাম্বার:

শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ঠিকানা

বিদ্যালয়ে প্রত্যয়ন পত্রের জন্য আবেদন

বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে প্রত্যয়ন পত্র লেখার নিয়মে সনদ পেতে আবেদন –

তারিখ – ২৩/৩/২০২৩

বরাবর
প্রধান শিক্ষক
শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ঠিকানা

বিষয়: প্রত্যয়ন পত্রের জন্য আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের একজন নিয়মিত ছাত্র। আমার নাম________, আমি নবম শ্রেণীর_বিভাগের ছাত্র। ২০২৩ সালের জেএসসি পরীক্ষায় আমি এ+ পেয়ে উত্তীর্ণ হয়েছি। আমার জেএসসি পরীক্ষার রোল নং_ রেজিঃ নং__। দীর্ঘ তিন বছর যাবৎ আমি আপনার বিদ্যালয়ে অধ্যয়ন করছি। আমি কখনোই বিদ্যিলয়ের আইন বিরোধী কাজে লিপ্ত হইনি। বর্তমানে আমার বাবার কর্মস্থল পরিবর্তন হওয়ায় আমি সহ আমার পরিবারকে অন্যত্র অবস্থান করতে হবে। তাই আমি এই বিদ্যালয়ে অধ্যয়ন অব্যাহত রাখতে পারছি না। এমতাবস্থায়, নতুন বিদ্যালয় ভর্তির জন্য আপনার স্বাক্ষরিত একটি প্রত্যয়ন পত্র আমার একান্ত প্রয়োজন।

অতএব, উপরোক্ত বিষয় বিবেচনা করে আমার বিদ্যালয়ের অভ্যন্তরীণ গুণাবলী উল্লেখপূর্বক একটি প্রত্যয়ন পত্র প্রদান করলে কৃতজ্ঞ হব।

আপনার একান্ত বাধ্যগত ছাত্র
‘ক’
শ্রেণী: নবম
বিভাগ: _ রোল নং_

প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া একই। উপযুক্ত কারণ উল্লেখ করে প্রত্যয়ন পত্র লেখার নিয়মে সনদ পেতে আবেদন করতে হবে।

চেয়ারম্যান প্রত্যয়ন পত্রের জন্য আবেদন

চারিত্রিক সনদপত্র, নাগরিক সনদপত্র বা চেয়ারম্যান প্রত্যয়ন পত্রের জন্য আবেদন পত্রের নমুনা দেওয়া হলো-

তারিখ:-
বরাবর
মাননীয় চেয়ারম্যান
রাধানগর ইউনিয়ন পরিষদ
মেঘনা, কুমিল্লা।

বিষয়: প্রত্যয়ন পত্রের জন্য আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ _( আপনার পূর্ণ নাম), পিতাঃ……………. (বাবার পূর্ণ নাম লিখুন), মাতাঃ_ (মায়ের পূর্ণ নাম লিখুন), গ্রামঃ_, ডাকঘরঃ_, থানাঃ_, জেলাঃ_। আমি আপনার ইউনিয়নের একজন সাধারণ নাগরিক। গত //_ ইং তারিখে আমার _ পদে চাকরি হয়। চাকরিতে যোগদানের জন্য গুরুত্বপূর্ণ নথিপত্র হিসেবে আমার একটি চারিত্রিক সনদপত্র/নাগরিক সনদপত্র প্রয়োজন।
অতএব, মহোদয়ের নিকট আবেদন এই যে, আমার উপরোক্ত বিষয় বিবেচনা করে আমাকে একটি নাগরিক সনদপত্র প্রদানের ব্যবস্থা করলে কৃতজ্ঞ হব।

বিনীত নিবেদক
‘ক’
মোবাইল নম্বর:_ গ্রাম:_
রাধানগর ইউনিয়ন পরিষদ।

এভাবে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যান বা ওয়ার্ড কাউন্সিলরের কাছে আবেদন করুন। তারপর প্রত্যয়ন পত্র লেখার নিয়ম অনুযায়ী আপনাকে সনদ দেওয়া হবে।

চাকরির প্রত্যয়ন পত্রের জন্য আবেদন

চাকরি পেতে প্রাতিষ্ঠানিক প্রত্যয়ন পত্রের জন্য প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন-

তারিখ:_
বরাবর
প্রধান নির্বাহী কর্মকর্তা
প্রতিষ্ঠানের নাম, ঠিকানা।

বিষয়: প্রত্যয়ন পত্রের জন্য আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ _( আপনার পূর্ণ নাম), পিতাঃ_. (বাবার পূর্ণ নাম লিখুন), মাতাঃ_ (মায়ের পূর্ণ নাম লিখুন), গ্রামঃ_, ডাকঘরঃ_, থানাঃ_, জেলাঃ__। আমি আপনার প্রতিষ্ঠানে ইলেকট্রনিক টেকনিশিয়ান বিভাগে কর্মরত একজন নিয়মিত কর্মী। আমি গত ০২-০৮-২০২৩ সাল থেকে বর্তমান অবদি নিষ্ঠা, সততা ও দক্ষতার সাথে আপনার প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করছি। সম্প্রতি, বৈদেশিক একটি প্রতিষ্ঠানের সাথে আমার কর্মচুক্তি হয়েছে। সেখানে নিয়োগের জন্য গুরুত্বপূর্ণ নথিপত্র হিসেবে, এই প্রতিষ্ঠানের গত পাঁচ বছরের কর্ম অভিজ্ঞতার একটি প্রত্যয়ন পত্র প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আবেদন এই যে, আমার উপরোক্ত বিষয় বিবেচনা করে আমাকে একটি পেশা সনদপত্র প্রদানের ব্যবস্থা করলে কৃতজ্ঞ হব।

বিনীত নিবেদক

নাম

পদবী

প্রতিষ্ঠানের নাম, ঠিকানা।

আপনি যেই প্রতিষ্ঠানে কর্মরত আছেন সেই প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তার কাছে উপরোক্তভাবে প্রয়োজনীয়তা উল্লেখ করে প্রত্যয়ন পত্র লেখার নিয়মে সনদ পেতে আবেদন করবেন।

উপরোক্ত প্রত্যয়ন পত্রের জন্য আবেদন করার নিয়ম ছাড়াও আরো বহু প্রত্যয়ন পত্রের আবেদনপত্র রয়েছে। তবে সকল আবেদনপত্রের গঠন প্রায় একই। শুধুমাত্র নিজের প্রয়োজনীয় বিষয়বস্তু পরিবর্তন করে এবং যার কাছে আবেদন করছেন তার পদবী উল্লেখ করে অন্যান্য আবেদন করতে পারবেন।

অনলাইন প্রত্যয়ন পত্র আবেদন

বাংলাদেশের সরকারি কাজে প্রয়োজনীয় সকল প্রকার প্রত্যয়ন পত্র এখন পাওয়া যাচ্ছে অনলাইনে। প্রত্যয়ন পত্র লেখার নিয়ম আর অনুসরণ করতে হয় না এখন। আগের মতো এখন সিটি কর্পোরেশন, ইউনিয়ন পরিষদ বা চেয়ারম্যান অফিসে প্রত্যয়ন পত্রের জন্য ছুটতে হয় না।

বাংলাদেশ সরকার কর্তৃক নিয়ন্ত্রিত prottoyon.gov.bd ওয়েবসাইট থেকে এ সকল সনদের জন্য আবেদন এবং সংগ্রহ করতে পারবেন। এখানে আপনি প্রায় ৩৫ টি সনদ বা প্রত্যয়ন পত্রের জন্য আবেদন করতে পারবেন।

অনলাইন প্রত্যয়ন পত্র আবেদন করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন-

  • প্রথমেই, https://prottoyon.gov.bd -এই লিংকে ভিজিট করুন।
  • এবার, ড্যাশবোর্ড থেকে উপরের ‘ফ্রি একাউন্ট খুলুন’ অপশনে ক্লিক করুন।
অনলাইন প্রত্যয়ন পত্র আবেদন
অনলাইন প্রত্যয়ন পত্রের জন্য আবেদন-
  • সাধারণ জনগণের জন্য নাগরিক এবং কোন প্রাতিষ্ঠানিক সেবা প্রধানের জন্য প্রশাসনিক সিলেক্ট করুন।
  • নাগরিক একাউন্টের জন্য জন্ম নিবন্ধন/ জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্মতারিখ ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করুন।
  • একাউন্ট খোলা সম্পন্ন হলে, মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
  • এবার, সরকারি সনদের তালিকা থেকে আপনার কাঙ্ক্ষিত সনদটি সিলেক্ট করুন। তারপর ধারাবাহিকভাবে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করুন।
অনলাইনে সরকারি ওয়েবসাইট

এভাবে অনলাইনে সরকারি ওয়েবসাইট থেকে প্রথম পত্রের জন্য আবেদন করতে পারবেন।

Related Articles

Back to top button
error: