স্বাস্থ্য ও রূপ চর্চা

অতিরিক্ত ঘুম ভালো নয় – বেশি ঘুমানো শরীরের জন্য কেন ক্ষতিকর?

রাতের ঘুম অনেক জরুরি। অনেক সময় দেখা যায় সকালে ঘুম সহজে কাটে না। সারাদনি ঘুম ঘুম ভাব থাকে। মনে রাখা জরুরী যে পর্যাপ্ত ঘুমালে আপনি সারাদিনের কাজগুলো করার শক্তি পাবেন।  গবেষকরা এই জন্য প্রতিদিন ৮ থেকে ৯ ঘন্টা ঘুমানোর জন্য পরামর্শ দেন। কিন্তু আপনি ঘন্টার পর ঘন্টা ঘুমিয়ে থাকলে হতে পারে নানান শারীরিক সমস্যা। অতিরিক্ত ঘুম এর ফলে স্বাস্থ্য নিয়ে ঝুঁকিতে পড়তে হতে পারে।

ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়

লম্বা সময় ঘুমানোর ফলে শারীরিক ক্রিয়াকলাপ কম হয়ে যায় যার ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়।টোকিও বিশ্ববিদ্যালয়ে এক গবেষণায় বলা হয়, যে ব্যক্তি ৯ ঘন্টার বেশি ঘুমায় তার শরীরে ডায়াবিটিসের ঝুঁকি বেশি।

হৃদরোগের ঝুঁকিবেড়ে যায়

আমেরিকান জার্নাল অফ কার্ডিওলজির এক গবেষণায় বলা হয়েছে, লম্বা সময়ের ঘুম বাম ভেন্ট্রিকুলারের ওজন বাড়িয়ে দিতে পারে, যার ফোলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। অন্য একটি গবেষণায় দেখা গেছে যে দীর্ঘ সময় ঘুমানোর কারণে স্ট্রোকের ঝুঁকি প্রায় ৪৬ শতাংশবেড়ে যায়। যেসব নারীরা দৈনিক ৯ থেকে ১১ ঘন্টা ঘুমান তাদের হৃদরোগ হওয়ার সম্ভাবনা প্রায় ৩৮ শতাংশ বৃদ্ধি পায়।

ডিপ্রেশনবেড়ে যায়

লম্বা সময় ঘুমানোর ফলে আপনার মেজাজ প্রভাবিত হতে পারে এবং যা হতাশার দিকেও নিয়ে যেতে পারে। স্বাস্থ্য গবেষকদের মতে, লম্বা ঘুম শারীরিক কর্ম হ্রাস করে। আর এর প্রভাব মন বা মেজাজের ওপরেও পড়ে।

হতে পারে পিঠে ব্যথার সমস্যা

যারা চেয়ারে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করে তারা যদি লম্বা সময় ধরে ঘুমায়, তাহলে পিঠে ব্যথা, ঘাড়, কাঁধে ব্যথার সমস্যা হতে পারে। এর ফলে আপনার কাজের ওপরেও প্রভাব পড়তে পারে।

ওবেসিটি

ওবেসিটি থাকলে বা অতিরিক্ত মেদ থাকলে সারাদিন ঘুম পায়। বারবার ক্লান্তি আসে শরীরে।

Related Articles

Back to top button
error: