স্বাস্থ্য ও রূপ চর্চা

পেটের সমস্যা থেকে মুক্তি পেতে যা করবেন

এখন বর্ষাকাল। চলছে সারা দিন ধরে বৃষ্টি। কবার করোনাকালে এখন চলছে ওয়ার্ক ফ্রম হোম। ফলে মুখরোচক খাবার খাওয়া চলছে ঘরে ঘরে। কিন্তু সুস্থ থাকতে হলে খাওয়াদাওয়ার প্রতি বিশেষ নজর দিতে হবে। বর্ষায় একটু অনিয়মে আপনি ভুগত পারেণ জ্বর, সর্দি, পেটের সমস্যা। বিশেষ করে বর্ষা এলেই পেটের সমস্যার সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যায়। কিভাবে পেটের সমস্যা হলে সুস্থ থাকবেন চলুন জেনে নেওয়া যাক।

  • আপনি যদি খাবারের বিষক্রিয়া থেকে অসুস্থ হন তবে পেটে ব্যথা, বমি, ডায়রিয়া, শারীরিক দুর্বলতা এমন ধরনের উপসর্গ দেখা দেয়। সমস্যা বেশি না হলে বাড়িতে থেকে নিয়মিত ওষুধ খেলে সুস্থ থাকা যায়। কিন্তু শারীরিক অবস্থা বেশি খারাপ হলে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হয়। যারা লিভারের সমস্যায় ভুগছেন বা যারা ক্যান্সারে আক্রান্ত তাদের পরিস্থিতি মারাত্মক হতে পারে।
  • প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। ফলের রস, নারকেলের পানি এই অবস্থায় খেলে বেশ উপকার পাওয়া যায়। পেতের সমস্যায় সাধারণ পানিও ফুটিয়ে ঠাণ্ডা করে খাওয়া উচিত। এ সময়ে খাদ্যতালিকায় ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলুন। ভাত, সবজি সিদ্ধ, ডাল খাওয়া যেতে পারে। যতটা সম্ভব মসলাদার খাবার এড়িয়ে চলুন। সহজে হজম হয় এমন খাবারের দিকে নজর দিতে হবে।
  • যেকোনো ফল ভালো করে ধুয়ে এবং খোসা ছাড়িয়ে খেতে হবে। ডিম এবং মাংস খাওয়া যেতে পারে। তবে তা যেন ভালো করে রান্না হয় সেদিকে খেয়াল দিতে হবে। কম মসলা দিয়ে, ভালো করে সিদ্ধ করে এমন খাবার খাওয়া যেতে পারে।
  • নিয়ম করে খাওয়াদাওয়ার পাশাপাশি প্রতিদিন গোসল করুন। সবসময় পোশাক পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন।

Related Articles

Back to top button
error: