দৈনন্দিন জীবন

অল্প মূলধনে ব্যবসা শুরু করবার সহজ কৌশল – অল্প পুঁজিতে ব্যবসা

অল্প মূলধনে ব্যবসা শুরু করবার সহজ কৌশল! অন্যের উপর নির্ভরশীল হবার চেয়ে আপনার নিজস্ব একটি ব্যাবসা শুরু করা একটি নির্ভীক সিদ্ধান্ত। আপনি যদি নিশ্চিত হন যে আপনি আপনার নিজের একটি ব্যবসা শুরু করতে চান তাহলে আপনার প্রথমে যা দরকার তা হল বিশ্বাস।

মেয়েদের ব্যবসার আইডিয়া- ঘরে বসে মহিলারা এই ব্যবসা গুলি করতে পারেন

আপনার নিজের উপর সর্বদা বিশ্বাস ও আস্থা রাখুন। একটি সুগঠিত পরিকল্পনা করুন, আপনার ব্যাবসায়ের বিষয়ের উপর গবেষণা করুন এবং একটি বিশ্বস্ত টিম তৈরি করুন। ব্যবসার ধরন অসংখ্য কিন্তু তার মধ্যেই আপনাকে কিছু বিষয় বিবেচনা করে সঠিক পথে আগাতে হবে যেমন আপনার এলাকামানুষের চাহিদাবর্তমান বাজারঅর্থ এবং সর্বপরি আপনার ইচ্ছা। ব্যবসা সামগ্রিক অর্থে সাধারণত তিন ধরনের –

অনলাইন ব্যবসা / ডিজিটাল মার্কেটিং

অল্প পুঁজির ছোট ব্যবসা

ব্যাংক ঋণ বা নিজস্ব মূলধনে বড় ব্যবসা 

অল্প মূলধনে ব্যবসা শুরু করবার সহজ কৌশল

আপনার যদি অল্প পুঁজি থাকে তবে আপনি ব্যবসাটিকে আপনার বাসা থেকে শুরু করতে পারেন এই ক্ষেত্রে ইন্টারনেট মার্কেটিং একটি অতিরিক্ত সুবিধা যোগ করেছে। কিছু সহজ ধাপ অনুসরণ করে আপনার ব্যবসা সফল করুন। যে কোন ধরনের ব্যবসা শুরু করার আগে কিছু কৌশল অনুসরন করুন। এখানে কিছু চমৎকার পরামর্শ উল্লেখ করা হয়েছে করা হয়েছে যা আপনি অবশ্যই ব্যাবসা শুরুর পূর্বে অনুসরণ করবেন- 

বিজনেস আইডিয়া

আপনার কি ধরনের দক্ষতা আছে তা সম্পর্কে চিন্তা করুন। অঞ্চল ভেদে ভিন্ন ভিন্ন ব্যবসার সুযোগ পাওয়া যায় তার উপর নির্ভর করে আপনার দক্ষতার সাথে মিলিয়ে ব্যাবসার বিষয় নির্বাচন করুন। এছাড়াও এখন অনলাইনে মার্কেটিং এর একটি নতুন জগত তৈরি হয়েছে। আপনি যদি একজন চিত্রশিল্পী বা লেখক বা ব্যবস্থাপক হন অথবা হস্তনির্মিত কারুশিল্প বা অন্য যে কোন গুণাবলি আপনার থাকে তবে আপনি যথাযথ পরিকল্পনা দিয়ে সহজেই অনলাইন বাজার ধরতে পারেন। যদি আপনি কোন সাম্প্রতিক লাভজনক ব্যাবসায়ের কাজ করতে ইচ্ছুক থাকেন যা আপনার দক্ষতার মধ্যে নেই তাহলে আপনি একটি ছোট প্রশিক্ষণ নিতে পারেন সেই বিষয়ের উপর।  

ব্যবসা পরিকল্পনা

আপনার ব্যবসা ধাপে ধাপে পরিকল্পনা করুন। সবসময় বড় পরিকল্পনা করেন যাতে আপনি আপনার টার্গেটের শীর্ষে না পৌঁছাতে পারলেও তার ধারের কাছে কিন্তু অবশ্যই পৌঁছাতে পারবেন। ছোট টার্গেট আপনাকে ছোট গণ্ডির ভেতরে সীমাবদ্ধ রাখবে। পরিকল্পনা সময় আপনার মূলধন, টার্গেট এলাকা এবং বর্তমান বাজার এর কথা মাথায় রাখুন।  

গবেষণা

বর্তমান বাজারের উপর গবেষণা করে সাম্প্রতিক পণ্যের বাজার চাহিদার ট্র্যাক রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সর্বদা বর্তমান বাজারের সাথে আপ টু ডেট থাকুন। নিজে মার্কেটে যেয়ে বা ইন্টারনেটে বাজার বিশ্লেষণের মাধ্যমে আপনার ব্যবসায়িক সফলতা বজায় রাখুন। 

পণ্য বিপণন

তিন ধরনের বাজার রয়েছে- স্থানীয়জাতীয় ও আন্তর্জাতিক বাজার। আপনার  লক্ষ্য অনুযায়ী বাজার টার্গেট করুন ও সেই অনুযায়ী পরিকল্পনা করুন। সর্বদা আপনার নেটওয়ার্ক জুড়ে একটি ভাল যোগাযোগ বজায় রাখুন।

পণ্যর গুণমান

সফল ব্যবসার জন্য সর্বদা পণ্যের গুণমান এবং আপ টু ডেট পণ্য সংরক্ষণ করুন। 

আত্মবিশ্বাস

হতাশ হবেন না নিজের উপর বিশ্বাস রাখুন, আপনার স্ব বিশ্বাসের সাথে কাজ চালিয়ে যান। 

যে কোন নতুন ব্যবসা শুরু করা চ্যালেঞ্জিং বিষয় কিন্তু সঠিক পরিকল্পনা এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে সাফল্য আসে তাই আপনার নতুন ব্যবসা বিকাশের সঙ্গে দেরী করবেন না। চ্যালেঞ্জ নিন এবং নতুন জীবন তৈরি করুন। 

গ্রামে লাভজনক ব্যবসা – গ্রামে লাভজনক নতুন ব্যবসার আইডিয়া

Related Articles

Back to top button
error: