দৈনন্দিন জীবন

কোন এসির বিদ্যুৎ খরচ কত ? এসির বিদ্যুৎ খরচ কমানোর উপায় কি ?

১.৫ টন এসির বিদ্যুৎ খরচ কত, নন ইনভার্টার এসির বিদ্যুৎ বিল, ১ টন এসির বিদ্যুৎ খরচ কত, এসি চালালে কেমন বিল আসে, ১ টন এসি কত ওয়াট, এসি লাগানোর খরচ, এসির তাপমাত্রা কত রাখা উচিত, ১.৫ টন এসির বিদ্যুৎ খরচ কত, ২ টন এসির বিদ্যুৎ খরচ কত, ১ টন এসি কত ওয়াট, ১ টন এসির বিদ্যুৎ খরচ কত, এসির বিদ্যুৎ খরচ কমানোর উপায়, নন ইনভার্টার এসির বিদ্যুৎ বিল, ১.৫ টন এসি কত ওয়াট, ২ টন এসি কত ওয়াট?

বাংলাদেশের সবচেয়ে ভালো এসি কোনটি, সিঙ্গার এসির দাম ২০২৩, মিনি এসির দাম কত, ওয়ালটন ১ টন এসির দাম কত, ভালো এসি চেনার উপায়, পুরাতন এসির দাম, রুম এসির দাম, ওয়ালটন এসির দাম কত?

এপ্রিলের শুরু থেকে বাংলাদেশে প্রবাহিত হওয়া তাপপ্রবাহের কারণে মানুষ আগের চেয়ে বেশি এয়ার কন্ডিশনার (এসি) উপর নির্ভর করছে।

তবে, এসির ঠাণ্ডা বাতাস এই গরমে আরাম দিলেও এতে প্রচুর বিদ্যুৎ খরচ হয়। তাই এসির ব্যবহারে বিদ্যুৎ বিল বেশি হলে দেখা যায় জীবনযাপন বেশ ব্যয়বহুল হয়ে উঠেছে।

আর তাই ব্যয় কমাতে এসি কেনার পর অনেকে বিদ্যুৎ বিল কি করলে কম আসবে সেই চিন্তায় পরেন। অবশ্য বিশেষজ্ঞদের মতে, সঠিকভাবে এসি ব্যবহার করলে আপনার এসিতে বিদ্যুৎ বিল কমতে পারে।

ভালো এসি চেনার উপায় কি?

একটি একই ক্ষমতার নন-ইনভার্টার এসির তুলনায় গ্রিন ইনভার্টার প্রযুক্তি ৬০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করতে পারে। অর্থাৎ ইনভার্টার প্রযুক্তি জ্বালানি সাশ্রয় করে।

ইনভার্টার প্রযুক্তি আধুনিক সব প্রযুক্তির মধ্যে সবচেয়ে বিদ্যুৎ সাশ্রয়ী। এই এসি’টার্গেট তাপমাত্রা অর্জনের পর খুব কম পরিমাণে বিদ্যুৎ খরচ করে ফলে এ ধরনের এসি বিদ্যুৎ খরচ কমায়।

এসির বিদ্যুৎ খরচ কমানোর উপায়

  • এক্ষেত্রে প্রথম শর্ত হল – এসি ব্যবহারে খেয়াল রাখতে হবে এসির শীতল বাতাস যেন বাইরে বের না হয়, এমন একটি এয়ারটাইট রুম নির্বাচন এবং নির্দিষ্ট তাপমাত্রায় এসি চালু রাখা।
  • এসির তাপমাত্রা ২৪-২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখুন, নিয়মিত এয়ার ফিল্টার পরিষ্কার করুন এবং মাঝে মাঝে এসি সার্ভিসিং করাতে হবে।
  • এসির জন্য উপযুক্ত দেওয়াল বেছে নেওয়াও গুরুত্বপূর্ণ। ঘরের বেলকনির উল্টো দেওয়ালে ও পশ্চিমমুখী দেওয়াল বাদে এসি বসালে তা দ্রুত ঠান্ডা হবে এবং বিদ্যুৎ খরচ কমতে পারে।
  • এছাড়া ইনভার্টার-যুক্ত এসিগুলো চালুর পরপরই বেশি বিদ্যুৎ খরচ হয়, কিন্তু একবার পুরো গতিতে চালু হলে কম বিদ্যুতের প্রয়োজন হয়। তাই দেখা যায় নন-ইনভার্টার এসির তুলনায় এ ধরনের এসির সামগ্রিক বিদ্যুৎ খরচ কম।
  • বিদ্যুৎ খরচ কমাতে এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসে রাখুন। ঘরের জানালাগুলো শক্তভাবে বন্ধ করুন যেন শীতল বাতাস ঘরের মধ্যে আটকে থাকে এবং বাইরে থেকে গরম বাতাস ভিতরে প্রবেশ করতে না পারে।
  • এসির নিয়মিত রক্ষণাবেক্ষণ করুন যেমন এয়ার ফিল্টার পরিবর্তন করা।
  • নিয়মিত চেক-আপ করে নিশ্চিত করুন যে এসি ভালোভাবে কাজ করছে।
  • এছাড়াও নতুন এসি গুলোতে এমন ফিচার থাকে যেগুলো বিদ্যুৎ সাশ্রয় করে, যেমন ভেরিয়েবল-স্পিড মোটর যা কম বিদ্যুৎ খরচ করে।
  • সর্বশেষ কীভাবে বেশি বিদ্যুৎ সাশ্রয় করা যেতে পারে তা জানতে নিয়মিত এসি ব্যবহার পর্যবেক্ষণ ও বিদ্যুৎ বিল বিশ্লেষণ করুণ।

কোন এসির বিদ্যুৎ খরচ কত ?

টন-এর হিসেবে এসির মাপ হয়ে থাকে। ১, ১.৫. ২ টন- এরকম বিভিন্ন এসি আছে।

এই টনের পরিমাপ এসির ঠান্ডা করার ক্ষমতা বোঝা যায়। যত বেশি টনের এসি হয়, তত বেশি তার ঠান্ডা করার ক্ষমতা থাকে।

যদি কোনও ঘরের আয়তন ১০x১০x১০ অর্থাৎ ১০০০ ঘনফুট হয় তাহলে সাধারণত ১ টনের এসি-তে কাজ চলে যায়। যত বড় ঘর হয়, তত বেশি টনের এসি লাগে। আবার ছাদের নিচে ঘরে গরম বেশি, তাই সেক্ষেত্রে ১০০০ ঘনফুট ঘরেও অন্তত দেড় টনের এসি লাগতেই পারে।

সাধারনভাবে, দেড় টনের একটি ইনভার্টার রেগুলার এসি ২২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় একটানা ৫০ মিনিট করে প্রতিদিন আট ঘণ্টা চললে এক মাসে বিদ্যুৎ খরচ হয়২৫৩ দশমিক ৪১ কিলোওয়াট; যার আনুমানিক বিল আসতে পারে প্রায় ১ হাজার ৫৬৩ টাকার কিছু বেশি।

একই সময়ে দুই টনের একটি এসির বিদ্যুৎ বিল আসতে পারে প্রায় আড়াই হাজার টাকা। তবে এক টনের একটি এসি এই সময় ধরে চললে বিদ্যুৎ বিল আসতে পারে প্রায় এক হাজার ৩০০ টাকার কিছু বেশি।

ওয়ালটনের দেড় টনের ইনভার্টার এসি আট ঘণ্টা ২৫ ডিগ্রি সেলসিয়াস গতিতে চললে বিদ্যুৎ বিল আসতে পারে ৩৪ টাকা। প্রচলিত এসির ক্ষেত্রে সেক্ষেত্রে বিল আসবে প্রায় ৪৬ টাকা, অর্থাৎ ইনভার্টার এসি ব্যবহারে প্রতিদিনি ১২ টাকা সাশ্রয় হবে।

বাংলাদেশে সকল এসির সর্বশেষ মূল্য তালিকা

এসির নামএসির সাইজএসির দাম
গ্রী এসি১.৫ টন৫৮,৫০০/-
জেনারেল এসি২ টন৯৯,৯০০/-
মিডিয়া এসি১.৫ টন৪৭,৯০০/-
শার্প এসি১.৫ টন৭৩,০০০/-
সিঙ্গার এসি১ টন৫৯,১০৪/-
স্যামসাং এসি১ টন৬১,৯৮৯/-
ওয়ালটন এসি১.৫ টন৫২,৮৩৩/-

SOURCE: দারাজ বাংলাদেশ

বাংলাদেশের জনপ্রিয় ব্র্যান্ডের এসির তালিকা

  • গ্রী এসি – ১.৫ টন
  • শার্প এসি – ১.৫ টন
  • মিডিয়া এসি – ১.৫ টন
  • জেনারেল এসি – ২ টন
  • সিঙ্গার ইনভার্টার এসি – ১ টন
  • স্যামসাং এসি – ১ টন
  • ওয়ালটন এসি – ১.৫ টন

সর্বশেষে

এসির এমন অনেক সুবিধা আছে, যা আমাদের আরাম ও সুস্থতা বাড়ায়। এসি কেবল ঘর ঠান্ডা করে তা কিন্তু নয় সাথে আর্দ্রতা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। তীব্র তাপপ্রবাহের সময় আমাদের শারিরিক সুস্থতার জন্য শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা গুরুত্বপূর্ণ। এছাড়া এসি পর্যাপ্ত ঘুমের পরিবেশ তৈরি করে ফলে জীবনের মান উন্নত করে।

ঢাকা মেট্রোরেল অনুচ্ছেদ রচনা ( বাংলা ও ইংরেজি ) – সকল শ্রেণির জন্য

মেট্রোরেল সম্পর্কে ১০ টি বাক্য (বাংলা ও ইংরেজিতে)

এক নজরে ঢাকা মেট্রোরেল প্রকল্প


Related Articles

Back to top button
error: