দৈনন্দিন জীবন

আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে জানার উপায়

নাম্বার দিয়ে সিম রেজিস্ট্রেশন চেক, কোন আইডি দিয়ে সিম রেজিস্ট্রেশন হয়েছে, সিম রেজিস্ট্রেশন কার নামে জানার উপায়, Nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে, সিম রেজিস্ট্রেশন চেক কোড, সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম, জিপি সিম রেজিস্ট্রেশন চেক, সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন, আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে চেক করুন ১ মিনিটে ।

আপনার আপনার NID দিয়ে কয়টি  সিম রেজিস্ট্রেশন হয়েছে তা চেক করতে চাইলে এই পোস্টটি আপনার জন্যই। আপনার আপনার এনআইডি কার্ডের নাম্বার দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা চেক করতে পারবেন মাত্র ১ মিনিটে।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন চালু হওয়ার পর থেকে প্রত্যেক ব্যক্তিকে তার নিজের এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র দিয়ে সিম রেজিস্ট্রেশন করে। আমরা আমাদের আপনার এনআইডি কার্ড দিয়ে সিম কিনলেও আপনার এনআইডি দিয়ে মোট কয়টি সিম রেজিস্ট্রেশন করেছেন বা কোন কোন সিম রেজিস্ট্রেশন করেছেন তা মনে থাকেনা।

তাই, আপনার NID Card দিয়ে কয়টি আপনার সিম রেজিস্ট্রেশন আছে চেক করা জরুরি। চলুন, এই বিষয়ে বিস্তারিত এবং সহজ পদ্ধতি জেনে নেই ।

আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

আপনার NID দিয়ে কয়টি  সিম রেজিস্ট্রেশন হয়েছে তা চেক করার জন্য মোবাইলের ডায়াল প্যাড ওপেন করে *16001# কোডটি ডায়াল করতে হবে। এরপর, আপনার জাতীয় পরিচয় পত্রের শেষ ৪ ডিজিট লিখে তা সেন্ড করতে হবে। তাহলে আপনি ফিরতি ম্যাসেজে আপনার NID Card দিয়ে কয়টি  সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানতে পারবেন।

এই পদ্ধতি অনুসরণ করার জন্য আপনাকে আপনার এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে এমন একটি সিম বাছাই করতে হবে। এরপর, সেই সিম দিয়ে এই কোডটি ডায়াল করতে হবে এবং আপনার ভোটার আইডি কার্ডের শেষ ৪ ডিজিট লিখতে হবে। তাহলে, ফিরতি ম্যাসেজের মাধ্যমে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে সেগুলোর নাম্বার জানিয়ে দেয়া হবে।

যে সকল তথ্য জানতে পারবেন সিম নিবন্ধন চেক করার মাধ্যমে

  • নিবন্ধিত মোট সিমের সংখ্যা
  • কোন অপারেটরের সাথে কয়টি সিম আছে
  • রেজিস্ট্রেশন / নিবন্ধিন করা সকল সিমের নাম্বার (আংশিক)
  • অবশিষ্ট আর কয়টা সিম কিনতে পারবেন (লিমিট)

আপনার Sim Registration কিভাবে চেক করবেন আপনার NID দিয়ে

আপনার NID Card দিয়ে কয়টি  আপনার Sim Registration করা হয়েছে তা  চেক করার জন্য মোবাইলের ডায়াল প্যাড ওপেন করে নিতে হবে এবং *16001# কোডটি ডায়াল করতে হবে। এরপর, আপনার NID Card এর শেষ ৪ ডিজিট লিখে তা আবারও সেন্ড করতে হবে।

তাহলে, ফিরতি ম্যাসেজে আপনার NID Card দিয়ে কয়টি  সিম রেজিস্ট্রেশন করা হয়েছে জানিয়ে দেয়া হবে।

ভোটার লিস্ট ডাউনলোড করার নিয়ম ২০২৪ – ছবিসহ ভোটার তালিকা

আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে জানার উপায়

প্রথমে মোবাইলের ডায়াল প্যাড ওপেন করে নিন

*16001# কোডটি ডায়াল করুন

এরপর পপ আপ মেনু আসলে আপনার NID Card এর শেষ ৪ ডিজিট লিখে সেন্ড করুন আর

ফিরতি ম্যাসেজে আপনার আপনার এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা আপনাকে জানিয়ে দেয়া হবে।

এই পদ্ধতিগুলো অনুসরণ করার মাধ্যমে একটি আপনার এনআইডি কার্ড দিয়ে মোট কয়টি  সিম কার্ড রেজিস্ট্রেশন করা হয়েছে তা ম্যাসেজের মাধ্যমে জানতে পারবেন। একই পদ্ধতি ব্যবহার করে যে কারও আইডি কার্ড দিয়ে কয়টি  সিম কার্ড তোলা হয়েছে তা বের করতে পারবেন।

সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন

একটি আপনার ভোটার আইডি কার্ড দিয়ে কয়টি  সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা  চেক করার জন্য বিভিন্ন মোবাইল অপারেটর এর অ্যাপস এ অপশন দেয়া থাকে। সেই অপশন থেকে আপনার আপনার এনআইডি কার্ডের শেষ ৪ ডিজিট লিখে উক্ত আপনার এনআইডি কার্ড দিয়ে কয়টি  সিম রেজিস্ট্রেশন করা হয়েছে চেক করতে পারবেন।

আপনার সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন বা Check SIM Registration Online

আপনার এন আইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধন করা আছে তা জানার জন্য আপনাকে সিম কোম্পানিতে যোগাযোগ করতে হবে না, যেতে হবে না কোন কাস্টমার কেয়ার সেন্টারে। এখন সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন অনলাইনে ঘরে বসে।

বর্তমানে বাংলাদেশে 5 টি সিম কোম্পানি রয়েছে যার 1টি সরকারি বাকিগুলো বেসরকারি ।  সেগুলো হলো- Teletalk, Grameenphone (GP), Banglalink (BL), Robi, Airtel.

সিম রেজিস্ট্রেশন চেক করার জন্য আপনার অনলাইন থাকা বা ইন্টারনেটের প্রয়োজন নেই। বাটন ফোন বা স্মার্ট যে কোন মোবাইল থেকে ডায়াল কোড ব্যবহার করেইআপনি যেনে নিন আপনার নামে নিবন্ধিত সিমের তালিকা।

সিমের ডায়াল কোড অপারেটর

*16001#বাংলালিংক
*16001#রবি
*16001#এয়ারটেল
*16001#গ্রামীণফোন

সিমের মেসেজ অপারেটর

নাম্বারমেসেজঅপারেটর
1600infoটেলিটক
4949infoগ্রামীণফোন

গ্রামীণফোন সিম হলে আপনি Nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে ডায়াল বা মেসেজ ২ ভাবেই চেক করতে পারবেন। আবার গ্রামীণফোন এবং টেলিটক সিমের ক্ষেত্রে আপনি মেসেজের মাধ্যমে Nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে চেক করতে পারবেন।

গ্রামীণফোনের সিমের মাধ্যমে Nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে যাচাই করার জন্য মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন info এবং পাঠিয়ে দিন 4949 নাম্বারে।

টেলিটক সিমের মাধ্যমে Nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে যাচাই করার ক্ষেত্রে মেসেজ অপশনে গিয়ে info লিখে ১৬০০ নম্বরে মেসেজ পাঠিয়ে দিন । ফিরতি এসএমএসে আপনার আইডি দিয়ে Nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সে তথ্য জানানো হবে।

সিম রেজিস্ট্রেশন বা নিবন্ধন বাতিল করার নিয়ম

অপ্রয়োজনীয় বা অকেজো সিম কার্ডের রেজিস্ট্রেশন বাতিল প্রয়োজন হয় অনেক সময় । তাছাড়া আইডি কার্ড দিয়ে যদি অন্য কেউ সিম রেজিস্ট্রেশন করে থাকে এবং তা ব্যবহার করে কোন প্রকার অনৈতিক ও অপরাধ কাজ করে তাহলে তা আপনার উপর আসবে।

আপনার এনআইডি কার্ড নিয়ে আপনার কাছের সিম কাস্টমার কেয়ারে চলে যাবেন । আপনার সিম বন্ধ করার জন্য বলবেন, তারা আপনার আইডি কার্ডের প্রুফ নিয়ে সেই সিমটি 48 ঘণ্টার মধ্যে বন্ধ করে দেবে।

1. হেল্পলাইনে কল করে

আপনার nid কার্ড তোলা একটা সিম আপনার কাছে আছে, আর আপনি চাইছেন সেই সিম টা বন্ধ করতে তাই আপনি ওই সিম থেকে Customer care helpline number এ কল করবেন।

তারা আপনার আইডি প্রুফ চাইবে, তারপর আপনি আপনার Sim Registration টি বাতিল করতে পারবেন।

2. কাস্টমার কেয়ারে গিয়ে

যদি আপনার সিমটি হারিয়ে গেলে বা অন্য কোন ব্যক্তি আপনার সিম ব্যবহার করলে আপনি আপনার যাবতীয় আইডি প্রুফ নিয়ে আপনার কাছের কাস্টমার কেয়ারে চলে যাবেন।

তারপর সিম ডিএক্টিভ করার কথা তাদেরকে জানাবেন এবং তারা আইডি প্রুফ নিয়ে আপনার সিম রেজিস্ট্রেশন বাতিল কবে।

নিরাপত্তার স্বার্থে এবং সিম কার্ড জনিত জটিলতা এড়াতে অপ্রয়োজনীয় সিমের রেজিস্ট্রেশন বাতিল করা জরুরি। তাছাড়া জেনে রাখা জরুরি একটি জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে 15 টি সিম নিবন্ধন করা যায় ।

আপনার যদি বাংলালিংক/গ্রামীনফোন/এয়ারটেল বা অন্য সিম থাকে, তবে সেগুলোর অ্যাপ ব্যবহার করেও আপনি একই পদ্ধতিতে আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানতে পারবেন।

নিজের আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

নিজের আপনার আপনার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

আপনার নিজের আপনার আপনার আইডি কার্ড দিয়ে কয়টি  সিম রেজিস্ট্রেশন হয়েছে জানার জন্য যেকোনো একটি সিম থেকে *16001# কোডটি ডায়াল করুন এবং আপনার আপনার আইডি কার্ডের শেষ ৪ ডিজিট লিখে সেন্ড করুন। এরপর, ফিরতি ম্যাসেজে আপনার আপনার আপনার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে এবং সেগুলোর নাম্বার জানিয়ে দেয়া হবে।

আপনার Sim  Registration Check Code

আপনি আপনার Sim  Registration Check Code হচ্ছে *16001# । এই কোডটি ডায়াল করার পর ভোটার আপনার আপনার আইডি কার্ডের শেষ ৪ ডিজিট লিখে সেন্ড করলে সেই  আপনার Sim  Registration Check করতে এবং সিমগুলোর নাম্বার জানতে পারবেন।

এছাড়াও, আপনার এনআপনার আপনার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা এমন একটি  সিম কার্ড এর মোবাইল অ্যাপ থেকেও ভোটার আপনার আপনার আইডি কার্ডের শেষ ৪ ডিজিট লিখে আপনার Sim  Registration Check করতে পারবেন।

ভোটার লিস্ট ডাউনলোড করার নিয়ম ২০২৪ - ছবিসহ ভোটার তালিকা

NID Sim  Registration Check Online Bangladesh

NID Card দিয়ে কতটি আপনার Sim  Registration করা হয়েছে তা Online Check করার জন্য উক্ত  সিমের অ্যাপ ডাউনলোড করতে হবে। রবি  সিম হলে My Robi App, জিপি সিম হলে My GP অ্যাপ এবং যে সিম থাকবে সেটির অ্যাপ ইনস্টল করতে হবে। এরপর, অ্যাপে লগইন করে  আপনার Sim  Registration Check অপশনে গিয়ে ভোটার আপনার আপনার আইডি কার্ডের শেষ ৪ ডিজিট লিখে এন্টার করলে সিম রেজিস্ট্রেশন  চেক করা যাবে।

সবশেষে

আজকের এই ব্লগে আপনাদের সাথে আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে চেক করার পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। ্আর তাই পনার এনআইডি কার্ড, পাসপোর্ট, ভিসা, ব্যাংকিং, জন্ম নিবন্ধন সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান জানতে আমাদের MINCITER.COM ওয়েবসাইটটি ঘুরে দেখার আমন্ত্রণ রইলো।

NID Card দিয়ে মোট কয়টি সিম রেজিস্ট্রেশন করা যায়?

BTRC সর্বশেষ নির্দেশনা অনুসারে একটি এনআইডি NID দিয়ে সর্বোচ্চ ১৫ টি সিম রেজিস্ট্রেশন করা যায়। কারো এই কোটা পূর্ণ হয়ে গেলে সে অপ্রয়োজনীয় বা অকেজো সিম বাতিল করে সেটির জায়গায় নতুন সিম নিবন্ধন করা যাবে।

আমার NID তে কয়টি সিম নিবন্ধন হয়েছে?

আপনার আইডিতে কয়টি সিম নিবন্ধন হয়েছে তা জানার জন্য আপনার আইডিতে নিবন্ধিত যে কোন সিম দিয়ে ডায়াল করুন *১৬০০১# এবং আইডি কার্ডের শেষ চারটি সংখ্যা দিয়ে জেনে নিন আপনার নিবন্ধিত মোট সিমের সংখ্যা ও সকল বিস্তারিত তথ্য।

Related Articles

Back to top button
error: