স্বাস্থ্য ও রূপ চর্চা

ওজন কমাতে এই ৫ খাবার যত ইচ্ছে খেতে পারবেন

ওজন কমাবে ফাইবার সমৃদ্ধ এই ৫ খাবার, সকালে কি খেলে ওজন কমে, রাতে কি খেলে ওজন কমে, দ্রুত ওজন কমে কি খেলে, ২৫ কেজি ওজন কমানোর উপায়, দুপুরে কি খেলে ওজন কমে, ওজন কমাতে যেসব খাবার বাদ দিতে হবে, মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়, ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়

ওজন কমানোর জন্য যারা নিয়ম করে খাবারের দিকে নজর দিয়েছেন, তারা মেনুতে যুক্ত করুন এই ফাইবার সমৃদ্ধ খাবার। কারণ এ জাতীয় খাবার অনেকক্ষণ সময় পেট ভরিয়ে রাখে; যা আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

চলুন জেনে নিন ফাইবার সমৃদ্ধ ৫ খাবারের নাম-

আমন্ড:

আমন্ড খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এটি একটি বেশ হেলদি স্ন্যাকস। অনেকেই সকালবেলা খালি পেটে ভেজানো আমন্ড খেয়ে থাকে।

খাবার নিয়ম- আমন্ড পানিতে ভিজিয়ে রাখুন। আর পরের দিন সকালে খোসা ছাড়িয়ে সেই আমন্ড খেয়ে নিন। দিনে দুই থেকে চারটি আমন্ড খেতে পারেন আপনি।

উপকারিতা– আমন্ডের মধ্যে আছে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন । এছাড়াও আছে হেলদি ফ্যাট। ওজন কমানোর পাশাপাশি আমন্ড আমাদের শরীরে এনার্জি দেয় এবং মস্তিষ্ক প্রখর ও সক্রিয় করে।

ব্রকলি:

সবুজ রঙের ফুলকপির মতো দেখতে এই সবজির আছে অনেক গুণ। ভেজিটেবল স্যালাড হোক বা অন্যান্য অনেক সুস্বাদু পদ তৈরি করা যায় এই ব্রকলি দিয়ে।

খাবার নিয়মঃ কাঁচা খেতে যাবেন না এই সবজি। হাল্কা সেদ্ধ করে নেওয়া প্রয়োজন। কম ক্যালোরি যুক্ত ব্রকলির মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে।

উপকারিতা– ব্রকলি খেলে অনেকক্ষণ আপনার পেট ভর্তি থাকবে। এর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে এই সবজি।

ওজন
ওজন

আপেল:

আপেল একটি ফাইবার সমৃদ্ধ খাবার। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে । মিষ্টি স্বাদের এই ফল খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকবে। সহজে খিদে পাবে না। আপেল খেলে বেশ উপকার পাবেন আপনি।

খাবার নিয়মঃ ডায়েট করার সময় যদি সুইট ক্রেভিংস হয় তাহলে আপনি খেতে পারেন মিষ্টি স্বাদের এই ফল।

উপকারিতা– একাধিক পুষ্টি উপকরণ রয়েছে আপেলের মধ্যে। তার ফলে আপনার শরীরে সঠিক মাত্রায় পুষ্টির জোগান দেবে এই ফল।

সুন্দরবন কুরিয়ার সার্ভিস ডেলিভারি চার্জ , ট্র্যাকিং, হেল্পলাইন নাম্বার, শাখা সমূহ

কাবলি ছোলা:

কাবলি ছোলা দিয়ে অনেক ধরনের সুস্বাদু পদ তৈরি করা যায়। এটি একটি ফাইবার সমৃদ্ধ খাবার। ওজন কমাতে তাই পাতে রাখুন কাবলি ছোলা দিয়ে তৈরি রকমারি পদ।

খাবার নিয়মঃ কাবলি ছোলা সেদ্ধ করে খেতে পারেন। অথবা তৈরি করে নিতে পারেন কাবলি ছোলার ঘুগনি। এগুলি বেশ পুষ্টিকর খাবার। শুধুমাত্র ফাইবার নয়, কাবলি ছোলার মধ্যে রয়েছে ভরপুর প্রোটিন।

উপকারিতা– এতে রয়েছে বিভিন্ন ধরনের নিউট্রিয়েন্টস বা পুষ্টি উপকরণ। তাই কাবলি ছোলা দিয়ে তৈরি খাবার খেলে যেমন আপনার যেমন পেট ভরবে, ওজন কমবে, তেমনই আপনি ভরপুর পুষ্টিও পাবেন।

ওটস:

ফাইবার সমৃদ্ধ খাবারের মধ্যে অন্যতম হলো ওটস। আজকাল অনেকেই সকালের খাবারে ওটস খেয়ে থাকেন।

খাবার নিয়মঃ এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন বিভিন্ন ধরনের ফল কিংবা ড্রাই ফ্রুটস। ওটস দিয়ে তৈরি স্মুদিও একটি পুষ্টিকর খাবার যা দীর্ঘক্ষণ আপনার পেট ভরিয়ে রাখে। অনেকে টকদই কিংবা ইয়োগার্ট মিশিয়েও ওটস খেয়ে থাকেন। এছাড়া বিভিন্ন ধরনের সবজি দিয়ে তৈরি করে নিন মশলা ওটস।

উপকারিতা– ফাইবার সমৃদ্ধ এই ওটসের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। ওটস খেলে ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। সঠিক মাত্রায় বজায় থাকে কোলেস্টেরল। ফলে ভালো থাকবে আপনার হৃদযন্ত্রের স্বাস্থ্য।

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়, প্রতিদিন ১ কেজি করে দ্রুত ওজন কমানোর উপায়, ৭ দিনে ওজন কমানোর উপায়, ওজন কমানোর খাবার তালিকা, ব্যায়াম না করে ওজন কমানোর উপায়, 20 কেজি ওজন কমানোর উপায়, লেবু দিয়ে ওজন কমানোর উপায়

Related Articles

Back to top button
error: