সাম্প্রতিক খবর

কোভিড -১৯ মহামারী কিভাবে শেষ হবে?

পুরো বিশ্ব এখন একটি কঠিন পরিস্থিতির মুখোমুখি। জনপ্রিয় স্থানগুলি এখন লোক সমাগম নেই। মানুষের চলাচল এবং জনসমাবেশে রয়েছে বিধিনিষেধ। স্কুল বন্ধ, ভ্রমণ নিষিদ্ধ এবং শহরগুলি বন্ধ করে দেয়া হয়েছে।

এর শেষ কোথায়? মানুষ কখন তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে?

যে বড় শহরগুলি যেভাবে বন্ধ আছে এবং মানুষের প্রতিদিনের চলাচলের উপর যে বিধি আরোপ হয়েছে তা দীর্ঘকাল চলা সম্ভব না। সবকিছু যদি এভাবে বন্ধ হয়ে যায় তবে সামাজিক এবং অর্থনৈতিক প্রভাব মারাত্মক হবে।

এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য দেশগুলির কৌশল খুঁজে বের করা দরকার। সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে এবং সাধারণ জীবনে ফিরে আসতে উপায় খুঁজে বের করতে হবে।

বিধিনিষেধ আরোপের ফলে করোনাভাইরাসকে কিচুটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। এই বিধিনিষেধগুলি সরিয়ে নিলে সংক্রমণের সংখ্যা অনেক বেড়ে যাবে।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগের অধ্যাপক মার্ক উলহাউজ বলেছেন, “এখান থেকে বেরিয়ে আসার জন্য কী কৌশল হবে এবং আমরা কীভাবে তা থেকে বেরিয়ে আসব – এনিয়ে নিয়ে বড় সমস্যা রয়েছে।

এই কৌশল নির্ধারণ করা একটি বড় বৈজ্ঞানিক এবং সামাজিক চ্যালেঞ্জ।

এটির তিনটি উপায় রয়েছে-
 
-টিকা দেত্তয়া
-অনেকের মধ্যে ভাইরাস সংক্রমণ এর ফলে তাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে
-অথবা মানুষ ও সমাজের আচার আচরণে স্থায়ী পরিবর্তন আনতে হবে

ভ্যাকসিন আসতে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। যদি কেউ ভ্যাকসিন দেয় তবে তারা করোনভাইরাস দ্বারা আর আক্রান্ত হবে না। যত বেশি লোক টিকা দিতে পারবে তত ভাল। মোট জনসংখ্যার ৫ শতাংশ যদি টিকা দেওয়া হয় তবে এই ভাইরাস ছড়িয়ে পড়বে না।

ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে একজন ব্যক্তির উপর করোনভাইরাস টিকা দেওয়া হয়েছে। ভ্যাকসিন আবিষ্কার হলে এটি প্রথমে কোনও প্রাণীর উপর পরীক্ষা করা হয়। এক্ষেত্রে সবার আগে বিশেষ অনুমোদন নিয়ে মানুষের উপর প্রয়োগ করা হয়েছে।

করোনাভাইরাস ভ্যাকসিন আবিষ্কার করতে দ্রুত গতিতে কাজ চলছে।

কর্ণোভাইরাস সংক্রমণের অন্যতম লক্ষণ কাশি।

ব্রিটেন করোনাভাইরাস সংক্রমণের মোকাবেলায় যে কৌশল গ্রহণ করেছে তা হ’ল হাসপাতালে যাতে ভীড় না হয় সেজন্য যতটা সম্ভব সংক্রমণের সংখ্যা হ্রাস করা। হাসপাতাল রোগীদের দ্বারা পূর্ণ হয়ে গেলে, আইসিইউতে কোনও জায়গা থাকবে না। ফলস্বরূপ, মৃতের সংখ্যা বাড়তে থাকবে।

“তৃতীয়টি হ’ল আমাদের আচরণে স্থায়ী পরিবর্তন আনতে হবে যাতে সংক্রমণের মাত্রা বৃদ্ধি না পায়,” অধ্যাপক উলহাউজ বলেন।

প্রফেসর উলহাউজ বলেন, “আমরা প্রথম দিকে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিহ্নিত করেছিলাম এবং তারা যাদের সংস্পর্শে এসেছিল তাদেরও সনাক্ত করেছিলাম, কিন্তু এটি কার্যকর হয়নি” “

তিনি বলেছিলেন যে কোভিড -১৯ এর ঔষধ আবিষ্কার করা গেলে অন্যান্য কৌশল বাস্তবায়নে সহায়তা করবে।

সূত্র: বিবিসি নিউজ

https://bangla.minciter.com/2020/04/28/%e0%a7%a9%e0%a7%a7-%e0%a6%ae%e0%a7%87-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%97%e0%a6%be%e0%a6%a6-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87%e0%a6%b0-%e0%a7%ab%e0%a7%a6/

Related Articles

Back to top button
error: