স্বাস্থ্য ও রূপ চর্চা

গলায় কফ জমলে সহজ উপায়ে পরিষ্কার করবেন যেভাবে

শীত আসলে সর্দি-কাশির সমস্যা বেড়ে যায়। সর্দির সমস্যা সহজে সেরে গেলেও কফ বুকে বসে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। বিশেষ করে শিশুদের এ সমস্যা বেশি হয়। আবার বড়দের মধ্যেও দেখা যায়। দেখা যায় বারবার কাশির সাথে কফ আসে, কিন্তু কফ গলায় আটকে থাকার একটা অনুভূতি হয়।

আপনি দীর্ঘদিন এ সমস্যায় ভুগলে অবশ্যই সঠিক চিকিৎসা নিতে হবে। গলায় কফ জমে থাকার অনুভূতি হলে আপনি নিচের ঘরোয়া উপায়ে পরিষ্কার করতে পারেন-

হাইড্রেটেড থাকুন

জমে থাকা কফ পাতলা করতে সাহায্য করে তরল খাবার। এজন্য পর্যাপ্ত পানি পান করুন। সাথে চা, গরম স্যুপ’সহ স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন।

নারীদের প্রতিদিন আনুমানিক ২.৭ লিটার পানির প্রয়োজন হয়। আর পুরুষদের প্রতিদিন আনুমানিক ৩.৭ লিটার পানির প্রয়োজন হয়।

কফ দূর করতে, গরম পানি, চা বা আপেল সিডার মিশ্রিত পানি পান করতে পারেন। গরম পানি কমকে নরম ও পাতলা করবে যার ফলে গলা হবে পরিষ্কার।

লবণ পানি দিয়ে গার্গল

লবণ পানি দিয়ে গার্গল করেও আপনি গলায় জমা কফ পাতলা করতে পারবেন। এজন্য এক গ্লাস গরম পানিতে ২-৩ টেবিল চামচ লবণ মিশিয়ে গার্গল করুন যতবার প্রয়োজন ততবার।

পিপারমিন্ট চা

পেপারমিন্ট চায়ে মেনথল আছে যা একটি অপরিহার্য তেল যা ঠান্ডা ও ফ্লু উপসর্গ যেমন- কাশি, কফ, সর্দি, নাক বন্ধ ও মাথাব্যথা কমাতে পারে।

এই চায়ে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে যা আপনার শরীরকে সর্দি-কাশির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে ৷

গরম ভাপ বা স্টিম থেরাপি

গরম পানিতে ইউক্যালিপটাস ও রোজমেরির মতো উদ্ভিদের তেল মিশিয়ে ভাপ নিন এর ফলে শ্লেষ্মা ঝিল্লিকে আর্দ্র রাখতে সাহায্য করবে।

হলুদ

হলুদ একটি সুপারফুড। হলুদ ব্যথা ও প্রদাহ কমায় এবং অনাক্রম্যতা বাড়ায় হলুদ। এক গ্লাস গরম নন ডেইরি দুধে আধা চা চামচ কালো গোলমরিচ, হলুদ ও এক চা চামচ মধু মিশিয়ে পান করলে দ্রুত শ্লেষ্মা পরিষ্কার হয়ে যাবে।

এই রেসিপিতে গরুর দুধ ব্যবহার করা যাবে না, কারণ দুগ্ধজাত পণ্য শ্লেষ্মা ঘন করতে পারে।

অ্যালকোহল ও ক্যাফেইন এড়িয়ে চলুন

অ্যালকোহল ও ক্যাফেইন শরীরের পানিশূন্যতা বাড়ায় তাই কফের সমস্যা হলে ক্যাফিনযুক্ত পানীয় পান করা এড়িয়ে চলুন।

https://bangla.minciter.com/2022/11/26/%e0%a6%b6%e0%a7%80%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%b6%e0%a7%81%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%95-%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%95%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%af%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%a8%e0%a7%87-%e0%a6%af/

ট্যাগঃ দীর্ঘদিন ধরে গলায় কফ, গলায় কফ আটকে থাকার কারণ, বুকের কফ বের করার সিরাপ, গলায় কফ আটকে থাকলে কি করনীয়, বুকে কফ জমে শ্বাসকষ্ট, করোনায় কি গলায় কফ জমে, বুকের কফ বের করার ঔষধ নাম, কফ বের করার মেশিন, গলায় কফ আটকে থাকার কারণ, দীর্ঘদিন ধরে গলায় কফ, গলার কফ দূর করার ট্যাবলেট, কফ কেন হয়, গলায় কফ আটকে আছে, গলায় কফ আটকে থাকলে কি করনীয়, বুকের কফ দূর করার ঔষধ, গলায় লালা জমে কেন

Related Articles

Back to top button
error: