দৈনন্দিন জীবন

ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম, ড্রাইভিং লাইসেন্স চেক, আবেদন

ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৪, ড্রাইভিং লাইসেন্স চেক, ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম, brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স online, ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড, ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪, ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩, www.brta.gov.bd driving licence check।

ড্রাইভিং লাইসেন্স চেক, DL check online BD, ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড, রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক, Driving license online copy download bd, brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স online, Www BRTA gov bd driving license check, নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক।

প্রতিদিনই যানবাহনে চড়তে হয় আমাদের। বাস, গাড়ি বা মোটরসাইকেল। তবে একটি ড্রাইভিং লাইসেন্স (Driving License) বানিয়ে ফেললে আপনি নিজেই সেই যানবাহন চালাতে বা ড্রাইভ করতে পারবেন। ড্রাইভিং লাইসেন্স ছাড়া কোনও যানবাহন ড্রাইভ করা বেআইনি।

সকল প্রত্যয়ন পত্র ফরম্যাট

তাই চলুন জেনে নেওয়া যাক ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম। ড্রাইভিং লাইসেন্স বানাতে যা যা লাগে, ড্রাইভিং লাইসেন্স বানানোর সহজ উপায়, ড্রাইভিং লাইসেন্স ফি,ড্রাইভিং লাইসেন্স চেক, ড্রাইভিং লাইসেন্সের নবায়ন প্রক্রিয়াসহ ড্রাইভিং লাইসেন্সের বিস্তারিত তথ্য। এছাড়াও জানতে পারবেন ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে পুনরায় পাওয়ার উপায়।

ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্সDriving License

“ড্রাইভিং লাইসেন্স” এর অর্থ হল নির্দিষ্ট কোন একটি মোটরযান যা নির্দিষ্ট শ্রেণীর মোটরযান চালানোর জন্য নির্দিষ্ট ব্যক্তিকে কর্তৃত্ব প্রদান করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) দ্বারা প্রদত্ত দলিল।

এই ড্রাইভিং লাইসেন্স দুই প্রকার – পেশাদার এবং অপেশাদার।

  • পেশাদার ড্রাইভিং লাইসেন্স: যে লাইসেন্স দিয়ে একজন চালক বেতনভোগী কর্মচারী হিসেবে কোন মোটরযান চালিয়ে থাকেন তাকে বলা হয় পেশাদার লাইসেন্স। এই লাইসেন্সের মেয়াদ থাকে ৫ বছর এবং এই লাইসেন্স পেতে পুলিশ ভেরিকেশন রিপোর্ট প্র‍য়োজন হয়। ৫ বছর পর লাইসেন্সের নবায়নের জন্য প্রশিক্ষণ গ্রহণ করতে হয় এবং ব্যবহারিক পরিক্ষা দিতে হয়।
  • অপেশাদার ড্রাইভিং লাইসেন্স: যে ড্রাইভিং লাইসেন্স দিয়ে কোন চালককে বেতনভোগী কর্মচারী না হয়ে হালকাযান চালানো বা পরিবহনযান ভিন্ন অন্যান্য মোটরযান চালানোর জন্য প্রদান করা হয় তাকে অপেশাদার ড্রাইভিং লাইসেন্স বলা হয়। এ লাইসেন্সের মেয়াদ থাকে ১০ বছর। অপেশাদার লাইসেন্স পেতে সাধারণত পুলিশ ভেরিফিকেশন প্র‍য়োজন হয়না। লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণের পর নবায়ন পরীক্ষা দেয়ারও প্রয়োজন হয় না। তবে অপেশাদার লাইসেন্স দিয়ে আপনি মাঝারিযান বা ভারীযানবাহন চালাতে পারবেন না।

লার্নার ড্রাইভিং লাইসেন্স

ড্রাইভিং লাইসেন্স পেতে হলে আপনাকে প্রথমে লার্নার বা শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্স নিতে হবে। ড্রাইভিং লাইসেন্সের আবেদনকারীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হল ৮ম শ্রেণী পাশ। যারা অপেশাদার তাদের জন্য ন্যূনতম ১৮ বছর এবং পেশাদার ড্রাইভিং লাইসেন্স-এর জন্য বয়স ন্যূনতম ২১ বছর হতে হবে। এছাড়াও ব্যাক্তিকে মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকতে হবে।

লার্নার ড্রাইভিং লাইসেন্স যেভাবে পাবেন

প্রথমে লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র অনলাইনে (bsp.brta.gov.bd)-এর মধ্যমে আবেদন করতে হবে। অনলাইন সিস্টেম থেকে তার লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ইস্যু হবে এবং গ্রাহক সিস্টেম থেকেই তার শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স তখনই প্রিন্ট করে নিতে পারবেন।

এরপর ২/৩ মাস প্রশিক্ষণ গ্রহণ শেষে পর তাকে নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্ট-এ অংশ গ্রহণ করতে হবে। এসময় প্রার্থীকে সাথে আনতে হবে প্রয়োজনীয় প্রমাণক, তার লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স (মূল কপি) ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য কলম।

ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

প্রয়োজনীয় কাগজপত্র

১। নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন।
২। আবেদনকারীর ছবি [ছবির সাইজ সর্বোচ্চ ১৫০ কেবি (৩০০ x ৩০০ পিক্সেল)]
৩। রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট (সর্বোচ্চ ৬০০কে.বি)।
৪। জাতীয় পরিচয়পত্রের একটি স্ক্যান কপি (সর্বোচ্চ ৬০০কে.বি)
৫। ইউটিলিটি বিলের একটি স্ক্যান কপি (সর্বোচ্চ ৬০০কে.বি), [ আবেদনকারীর বর্তমান ঠিকানা এবং জাতীয় পরিচয়পত্রের ঠিকানা যদি ভিন্ন হয় তবে বর্তমান ঠিকানার ইউটিলিটি বিল সংযুক্ত করতে হবে ]
৬। বিদ্যমান ড্রাইভিং লাইসেন্সের স্ক্যান কপি [ ড্রাইভিং লাইসেন্সের নবায়ন/শ্রেণী পরিবর্তন/শ্রেণী সংযোজন/ লাইসেন্সের ধরণ পরিবর্তণের ক্ষেত্রে প্রযোজ্য ] (সর্বোচ্চ ৬০০কে.বি)
৭। মনে রাখতে হবে,অনলাইনে আবেদন দাখিলের সময় ভুয়া তথ্য প্রদান করা হলে তার লার্নার ড্রাইভিং লাইসেন্স ও স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
৮। নির্ধারিত ফী, ১ ক্যাটাগরি-৩৪৫/-টাকা ও ২ ক্যাটাগরি-৫১৮/-টাকা অনলাইনে পরিশোধ।

ধাপ– ১

  • প্রথমে লার্নার ড্রাইভিং লাইসেন্স আবেদন ফর্ম ডাউনলোড (bsp.brta.gov.bd) করে ৩ কপি স্ট্যাম্প সাইজ ছবি সহ পূরন করতে হবে।
  • আপনাকে বিআরটিএ তে গিয়ে ব্র্যাক ব্যাংকে ড্রাইভিং লাইসেন্স ফি জমা করতে হবে। যদি একটি ক্যাটাগরীর জন্য আবেদন করা হয় ( গাড়ি অথবা বাইক), সেক্ষেত্রে ফী দিতে হবে ৩৪৫ টাকা। আর, যদি গাড়ী এবং মোটরসাইকেল একসাথে আবেদন করা হয়, তবে ফী দিতে হবে ৫১৮ টাকা।
  • তারপর ব্যাংক রিসিপ্ট সহ পূরনকৃত ফর্মটি বিআরটিএ তে জমা দিতে হবে ।

ধাপ– ২

  • ড্রাইভিং লাইসেন্স এর পরীক্ষাগুলো সাধারণত প্রতি ৩/৬ মাস পর পর হয়। তবে, কেউ যদি চায় তাহলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ পরীক্ষার জন্য আগে পরীক্ষা দেয়। বা, ব্রোকার এর সাথে যোগাযোগ করে পরীক্ষা দেয়া যায়।
  • সাধারনত ৩ দিন এর মধ্যেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যায়। এই ৩ দিন এর মধ্যে নন প্রফেশনাল ড্রাইভিং লাইসেন্স ফর্ম এবং মেডিকেল সার্টিফিকেট কালেক্ট করতে হয় যা এই লাইসেন্স এর সাথে যুক্ত থাকবে।

ধাপ– ৩

  • পরীক্ষায় পাশ করার পর ড্রাইভিং লাইসেন্স এর জন্য আপনাকে ২৫৪২ টাকা জমা দিতে হবে ।
  • জন্ম নিবন্ধন, পাসপোর্ট এর কপি অথবা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি সাথে জমা দিতে হবে ।
  • এছাড়া লার্নার ড্রাইভিং লাইসেন্স জমা দিতে হবে ।
  • ১ কপি পাসপোর্ট সাইজ ছবি সহ নন প্রফেশনাল ড্রাইভিং লাইসেন্স ফর্ম সাথে ফিলাপ করতে হবে।
  • এবার সব কিছু এক করে বিআরটিএ তে জমা দিইয়ে আসতে হবে এবং টোকেন সংগ্রহ করতে হবে ।
  • বায়োমেট্রিক দেয়ার পর মুল লাইসেন্স পাওয়ার আগ পর্যন্ত টেম্পোরারি লাইসেন্স পাওয়া যাবে।
  • যখন মুল লাইসেন্স রেডি হয়ে যাবে তখন আপনাকে এসএমএম এর মাধ্যমে জানানো হবে । সাধারনত ৩-৪ মাস সময় লাগে। তারপর টেম্পোরারি লাইসেন্স জমা দিয়ে মূল ড্রাইভিং লাইসেন্স নিতে হবে।

পেশাদার ড্রাইভিং লাইসেন্স

(১) পেশাদার হালকা (মোটরযানের ওজন ২৫০০কেজি-এর নিচে) ড্রাইভিং লাইসেন্সের জন্য একজন প্রার্থীর বয়স কমপক্ষে ২০ বছর হতে হয়,

(২) পেশাদার মধ্যম (মোটরযানের ওজন ২৫০০ থেকে ৬৫০০ কেজি) ড্রাইভিং লাইসেন্সের জন্য একজন প্রার্থীর বয়স কমপক্ষে ২৩ বছর হতে হয় এবং পেশাদার হালকা ড্রাইভিং লাইসেন্সের ব্যবহার কমপক্ষে ০৩ বছর হতে হয়।

(৩) পেশাদার ভারী (মোটরযানের ওজন ৬৫০০ কেজির বেশী) ড্রাইভিং লাইসেন্সের জন্য প্রার্থীর বয়স কমপক্ষে ২৬ বছর হতে হয় আর পেশাদার মধ্যম ড্রাইভিং লাইসেন্সের ব্যবহার কমপক্ষে ০৩ বছর হতে হয়।

পেশাদার ভারী ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির জন্য প্রার্থীকে প্রথমে হালকা ড্রাইভিং লাইসেন্স নিতে হবে এর ন্যূনতম তিন বছর পর তিনি পেশাদার মিডিয়াম ড্রাইভিং লাইসেন্স-এর জন্য আবেদন করতে পারবেন এবং মিডিয়ম ড্রাইভিং লাইসেন্স পাওয়ার কমপক্ষে ০৩ (তিন) বছর পর ভারী ড্রাইভিং লাইসেন্স-এর জন্য আবেদন করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার প্রক্রিয়া

ড্রাইভিং লাইসেন্সের নির্দিষ্ট মেয়াদ থাকে। মেয়াদ শেষ হয়ে গেলে লাইসেন্সটি নবায়ন করতে হয়। নবায়ন না করে ড্রাইভ করা বেআইনি হিসেবে গণ্য করা হয়। তাই ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেলে ড্রাইভিং চালু রাখতে হলে আপনাকে অবশ্যই ড্রাইভিং লাইসেন্সটি নবায়ন করতে হবে।

তবে নবায়নের ক্ষেত্রে পেশাদার ও অপেশাদার লাইসেন্সের নিয়ম আলাদা। জেনে নেওয়া যাক ড্রাইভিং লাইসেন্সের নবায়ন প্রক্রিয়া-

(ক) অপেশাদার

গ্রাহককে প্রথমে নির্ধারিত ফি ( মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ২৪২৭/- টাকা ও মেয়াদোত্তীর্ণের ১৫ দিন পরে প্রতি বছর ২৩০/- টাকা জরিমানাসহ) জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হয়। আবেদনপত্র ও সংযুক্ত কাগজপত্র পাওয়া গেলে ঐদিনেই গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ) গ্রহণ করা হয়। স্মার্ট কার্ড প্রিন্টিং সম্পন্ন হলে আপনাকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

(খ) পেশাদার

পেশাদার ড্রাইভিং লাইসেন্সধারীদেরকে পুনরায় একটি ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। পরীক্ষায় উত্ত্তীর্ণ হওয়ার পর নির্ধারিত ফি (মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ১৫৬৫/- টাকা ও মেয়াদোত্তীর্ণের ১৫ দিন পরে প্রতি বছর ২৩০/- টাকা জরিমানাসহ ) জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হয়। গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ) গ্রহণের জন্য আপনাকে নির্দিষ্ট সার্কেল অফিসে উপস্থিত হতে হয়। স্মার্ট কার্ড wপ্রন্টিং-এর সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হলে আপনাকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হয়।

ড্রাইভিং লাইসেন্সে নতুন মোটরযান সংযোজন

আপনার মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স আছে।কিন্তু আপনি সাথে হালকা মোটরযান (প্রাইভেটকার/জীপ/মাইক্রোবাস) চালাতে চান। তবে আপনাকে কী করতে হবে?

আপনাকে পূর্বের ড্রাইভিং লাইসেন্সের সাথে নতুন মোটরযান সংযোজন (Addition) করতে হবে। এজন্য আপনাকে হালকাযানের লার্ণার করে ডিসিটিবি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। মূল আবেদনপত্র জমা দেয়ার সময় পূর্বের লাইসেন্স জমা দিতে হবে এবং ফরমের addition to DL ঘরে টিক চিহ্ন দিয়ে দিতে হবে। এরপর ফি জমা দিয়ে বায়োমেট্রিক প্রদান করতে হবে।

লার্নারের মেয়াদ শেষ হয়ে গেলে কি করবেন?

লার্নারে ইস্যু তারিখ ও মেয়াদ উত্তীর্ণের তারিখ দেয়া থাকে। অধিকাংশ সময় পরীক্ষার্থী সংখ্যার অধিক হওয়ায় মেয়াদ উত্তীর্ণের তারিখের মধ্যে পরিক্ষা নেয়া সম্ভব হয়না। তাই পরিক্ষার তারিখ পর্যন্ত মেয়াদ উত্তীর্ণের তারিখ থাকবে। পরীক্ষার আগে আপনাকে তাই লার্নার নবায়ন করতে হবে না।

আপনি পরিক্ষার তারিখে অনুপস্থিত থাকলে আপনাকে ব্যাংকে আবার ৮৭ টাকা জমা দিয়ে ঐ লার্ণার নবায়ন করে নিতে হবে। উল্লেখ্য পরিক্ষা যদি ৬ মাস পর অনুষ্ঠিত হয় এবং আপনি উক্ত তারিখে অনুপস্থিত থাকেন তবে আপনাকে নতুন করে লার্নার নিতে হবে।

ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে কি করবেন?

আপনাকে পুনরায় প্রতিলিপির জন্য আবেদন করতে হবে। এ জন্য প্রয়োজনীয় কাগজপত্র হল –

১। নির্ধারিত ফরমে আবেদন।
২। জিডি কপি ও ট্রাফিক ক্লিয়ারেন্স।
৩। নির্ধারিত ফী বিআরটিএ’র নির্ধারিত ব্যাংকে জমাদানের রশিদ।
৪। সদ্য তোলা ১ কপি পাসপোর্ট সাইজ ছবি।

Related Articles

Back to top button
error: