স্বাস্থ্য ও রূপ চর্চা

ত্বকে বয়সের ছাপ এড়াতে যে খাবার খাবেন না

সুন্দর ত্বক সবাই চায়। সতেজ ত্বকের জন্য চাই নিয়মিত ফল, শাক-সবজি ও পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া। এছাড়াও করতে হবে শরীরচর্চা। কিন্তু এত মেনে চলেও কি আপনার ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে? তাহলে আপনার দৈনিক খাবারের দিকে নজর দিন। ত্বকে বয়সের ছাপ পড়া এড়াতে এই খাবারগুলো না খাবার চেষ্টা করবেন।

প্রসেসড ফুড

অতিরিক্ত গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত খাবার এড়িয়ে চলুন। আপনি কি প্রায় প্রতিদিন পাউরুটি, কেক অথবা পাস্তা খাচ্ছেন? তাহলে তা খাওয়া বন্ধ করুন। এমনকি নিয়মিত সাদা চালের ভাত খাওয়াও বন্ধ করতে হবে। এর পরিবর্তে খেতে চেষ্টা করুন হোল উইট ব্রেড, ব্রাউন রাইস, লাল আলু এমন খাবার। এই খাবার ত্বকের জন্য উপকারি।

চিনি

চিনি শরীরের জন্য কতটা ক্ষতিকর তা আমরা জানি। বেশি চিনি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। তাই ত্বকের কোলাজেন ও ইলাস্টিন তৈরিতে সমস্যা দেখা দেয়। চিনির পরিবর্তে তাই খেতে পারেন গুড়, মধু, খেজুর ইত্যাদি।

ভাজা খাবার

তেলেভাজা ও মশলাদার খাবার খেতে বেশ মজাই লাগে। কিন্তু এই খাবার অনেক সময় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এই ধরনের খাবার খেলে শরীরে ফ্রি রাডিক্যাল বেড়ে যায়। ওজন বাড়া ও টাইপ টু ডায়াবিটিসের মত সমস্যা দেখা যায়। ত্বক ভাল রাখতে এই ধরনের খাবার থেকে দূরে থাকুন।

কফি

আপনি যদি অতিরিক্ত কফি খেতে ভালবাসেন এবং ঘন ক্রিম দিয়ে কফি খান তা হলে আপনার ত্বকের ক্ষতি হচ্ছে। কফি বাদ দিয়ে খেতে পারেন বেশি পরিমাণে গ্রিন টি। গ্রিন টি-তে থাকা পলিফেনল ত্বকের আর্দ্রতা বজায় রাখার সাথে ফ্রি রাডিক্যালকেও নিয়ন্ত্রণে রাখে। তাই ত্বকে বয়সের ছাপ পড়ে না।

Related Articles

Back to top button
error: