দৈনন্দিন জীবন

প্রেমের সম্পর্ক ভাঙলে অস্থিরতা নয়

দির্ঘদিনের প্রেমের সম্পর্ক ভাঙ্গনে মনের ভিতর এক বিশাল শূন্যতার সৃষ্টি হয়। তখন মনে হয় যেন পৃথিবীটাই শূন্য। তখন মনের ভেতর একটি দরজাই খোলা থাকে যেখান থেকে প্রবেশ করে শুধু ভেঙ্গে যাওয়া প্রেমের স্মৃতি গুলো।

বেশি অস্থিরাতা মনের ভেতর কাজ করে যদি প্রিয়জন ভাল কোন সুযোগ পেলে জোড়া ভেঙ্গে নতুন সম্পর্কের পথে হাটে। তখন অন্যজনের মনের ভিতর গরে উঠে প্রতিশোধ নেয়ার এক দুঃসাহসিক চিন্তা ভাবনা এই যেমন নতুন জোড়ার সম্পর্ক ভাঙ্গন, একান্ত ছবিগুলো প্রকাশ্যে আনা, সকলের কাছে গীবত করা ইত্যাদি। যারা এমন করে তাদের জন্য আমি একটা কথাই বলব তা হল এতদিনের ঐ সম্পর্ক শুধুই সময় কাটানোর সম্পর্ক ছিল, সেখানে কোনভাবেই কোন ভালবাসা ছিল না। ভালবাসা হল মনের গহীনে লুকিয়ে থাকা স্থানে এক মধুর অস্থিরতার অবিরত বিচরণ। আর সেই স্থান খালি হওয়া মাত্রই তার জেরে কোন খারাপ কাজ করে ফেলা শুধু নিজের কাছেই ছোট হওয়া যা কখনই ভালবাসার বহিঃপ্রকাশ নয়।

আবার অনেকেই রয়েছেন যারা সম্পর্ক ভাঙ্গনে নিজের ক্ষতি করে ফেলেন। কেউ হাত কাটে, মৃত্যুর কথা ভাবে, পড়াশুনা বাদ দিয়ে দেয়, মাদকাসক্ত হয়ে পরে, পরিবার থেকে দূরে সরে যায় ইত্যাদি। এসব করে তারা জীবনে অনেক বেশি পিছিয়ে পরেন।  আসলে লাভ টা কি। জীবন তো একটাই। সময় তো তার স্রোত ধরেই চলতে থাকে। বসে থাকার সময় সময়ের কাছে নেই। তাহলে একজন মানুষ কেন তার অতীত ধরে বসে থেকে বর্তমানের কথা ভুলে যাবে। অতীত যদিও কখনই মুছে ফেলা যায় না কিন্ত ধরে রেখে তার ব্যাপ্তি কাল বাড়িয়ে লাভ কি! যে চলে গেছে সে তো পেছনে ফিরে তাকায় নাই তাহলে যাকে ছেড়ে চলে গেছে সে কেন তাকিয়ে থাকে!

আমাদের পরিবার আর বন্ধু যারা কিনা সবচেয়ে বেশি আপনজন তারা আমাদের সকল অবস্থাতেই পাশে থাকে ছায়ার মত করে। তাদের ভালোবাসার কাছে এই দুনিয়ার সকল সাজানো ভালবাসাই উপেক্ষিত। কিছুদিনের সম্পর্কের ইতি টানবার পর তাদের ভালোবাসা আমাদের আবার নতুন করে উঠে দাঁড়াতে সাহায্য করে। কখনই নিজেকে একা ভাবা উচিৎ নয়। যা ঘটেছে তা দুজনের ভালোর জন্যই ঘটেছে। সবার মনেই নিজস্ব কিছু চাহিদা থা্কে যা নিয়ে সে বাঁচতে চায় জীবনে সংগ্রামে। যে যার যার জীবন তার তার মত করে বাঁচতে চায়। জীবনের প্রতিটা মুহূর্ত মূল্যবান। এই মুহূর্ত গুলোকে নষ্ট না করে আরও সুন্দর করে সাজিয়ে তোলা উচিৎ। জীবনের এক পর্যায়ে যেয়ে শত মাথা খুটেও আর ফিরে পাওয়া যাবে না হারিয়ে যাওয়া সময়। জীবনে আর সময়ের প্রয়জনেই এক সময় সঠিক সঙ্গির সাথে আপনার দেখা হয়ে যাবে। তাই যে চলে গেছে তাকে নিয়ে আর আফসোস করে লাভ নেই। নিজেকে প্রতিষ্ঠিত করুন, নিজেকে জানুন আর সুন্দরভাবে বেঁচে থাকার স্বপ্ন দেখুন।

প্রেমের সম্পর্ক ভেঙ্গে গেলে মনের অস্থিরতা কাটাতে নিচের এই কাজ গুলি করুন-

নিজেকে ব্যাস্ত রাখুন- যা করতে ভালো লাগে তাই করুন। গান শোনা, টিভি দেখা, আড্ডা দেয়া চালিয়ে যান। নিজেকে একা করবেন না কখনও। মনে রাখবেন আপনি কখনই একা নন যার প্রমান আপনি বিপদে পরলেই পাবেন। বিপদে আপনার কাছের মানুষগুলোর আহাজারি আপনি শুনতে পাবেন। ব্যাস্ততা আপনাকে কষ্টগুলো খুব দ্রুত সামলায় উঠতে সাহায্য করবে।

পরিবার ও বন্ধুদের সময় দিন- কখনই একা থাকবেন না। বেশি বেশি সময় দিন আপনজনদের, আপনার মন ভালো থাকবে। তাদের সাথে কথা বলুন, এক সাথে ঘুরতে যান ও মুভি দেখেন।

পছন্দের জায়গা থেকে ঘুরে আসুন- একঘিয়েমি কাটাতে ঘুরে আসুন আপনার পছন্দের সকল জায়গায় এক এক করে। নতুন নতুন জায়গায় স্মৃতি চারণ করে মনে সকল কষ্ট গুলো সেখানে ধামা চাপা দিয়ে এক নতুন জীবন নিয়ে আবার ফিরে আসুন কর্ম ব্যাস্ত জীবনে।

ভাল কাজ করুন– ভাল কাজে মনও ভালো থাকে। আমার কাছে ভালো কাজের সংজ্ঞা মানে মাকে তার কাজে সাহায্য করা, অবসরে পরিবারকে সময় দেয়া, বিপদে বন্ধুদের পাশে দারান এবং সর্বোপরি সকল মিথ্যা এড়িয়ে চলা।

ধর্মীয় কাজগুলো নিয়মিত পালন করুন– নিয়মিত নামাজ পরলে মনের অজান্তেই কষ্ট গুলো হারিয়ে যেতে থাকে। আল্লাহর কাছে মনের সকল কষ্ট খুলে বলুন। দেখবেন মন অনেক হাল্কা হয়ে গেছে।

ক্যারিয়ারের প্রতি মনযোগী হউন– উদ্দক্তা হবার চেষ্টা করুন। ভাবুন আপনার কোন সৃজনশীলতা আপনি আপনার ক্যারিয়ার তৈরিতে কাজে লাগাতে পারবেন। চাকরি খোজাটাও একটা হাতাশার বাপার এই বেকারত্তের উপচে পরা ভিড়ে।

জীবন একটাই তাই তাকে উপভোগ করুন। সময় মহা মূল্যবান তাই সময়কে যত্নের সাথে কাজে লাগান। কারো জীবনই কারো জন্য থেমে নেই। আবহমান এই জীবনে ভাঙা গড়ার খেলা চলতেই থাকবে। নিজে সুখী হউন এবং আপনার পাশের মানুষগুলোকেও সুখে রাখুন।

প্রেমের সংজ্ঞা, প্রেমের অনুভূতি, সত্য প্রেম, প্রেমের বৈজ্ঞানিক ব্যাখ্যা, প্রেম ভালবাসা, প্রেমের কথা, প্রেম কিভাবে হয়, প্রকৃত প্রেম কি,, সত্যিকারের ভালোবাসা কেমন হওয়া উচিত, ভালোবাসার সম্পর্ক, ভালোবাসার মানুষটি কেমন হওয়া উচিত, সম্পর্ক নিয়ে কিছু কথা, ব্রেকআপ থেকে বেরিয়ে আসার উপায়, একতরফা ভালোবাসা থেকে মুক্তির উপায়, কাউকে ভুলে থাকার উপায়, একতরফা ভালোবাসা উক্তি, ছেলেদের সত্যিকারের ভালোবাসা চেনার উপায়, ছেলেদের কাছে টানার উপায়, মেয়েদের সত্যিকারের ভালোবাসা চেনার উপায়, মিথ্যে ভালোবাসা চেনার উপায়, সত্যি কারের ভালোবাসা চেনার উপায়, ভালোবাসা কিভাবে হয়, ভালোবাসা গভীর করার উপায়, ছেলেদের দুর্বল করার উপায়, ভালোবাসা পরীক্ষা করার উপায়

প্রেমের সম্পর্ক ভাঙলে অস্থিরতা নয়, প্রেমের সংজ্ঞা, প্রেমের অনুভূতি, সত্য প্রেম, প্রেমের বৈজ্ঞানিক ব্যাখ্যা, প্রেম ভালবাসা, প্রেমের কথা, প্রেম কিভাবে হয়, প্রকৃত প্রেম কি,, সত্যিকারের ভালোবাসা কেমন হওয়া উচিত, ভালোবাসার সম্পর্ক, ভালোবাসার মানুষটি কেমন হওয়া উচিত, সম্পর্ক নিয়ে কিছু কথা, ব্রেকআপ থেকে বেরিয়ে আসার উপায়, একতরফা ভালোবাসা থেকে মুক্তির উপায়, কাউকে ভুলে থাকার উপায়, একতরফা ভালোবাসা উক্তি, ছেলেদের সত্যিকারের ভালোবাসা চেনার উপায়, ছেলেদের কাছে টানার উপায়, মেয়েদের সত্যিকারের ভালোবাসা চেনার উপায়, মিথ্যে ভালোবাসা চেনার উপায়, সত্যি কারের ভালোবাসা চেনার উপায়, ভালোবাসা কিভাবে হয়, ভালোবাসা গভীর করার উপায়, ছেলেদের দুর্বল করার উপায়, ভালোবাসা পরীক্ষা করার উপায়

Related Articles

Back to top button
error: