সাম্প্রতিক খবর

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ইয়াস কখন ও কোথায় আঘাত হানবে?

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে একই জায়গায় ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এ পরিণত হয়েছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ২ নম্বর নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘূর্ণিঝড়টি সোমবার সকাল ৬টার দিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। তবে এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ইয়াস ঘূর্ণিঝড়ের নাম রেখেছে ওমান।এর মানে হল দু:খ। পারসি ভাষা থেকে শব্দটি এসেছে। ভারত, বাংলাদেশ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা-সহ ১৩টি দেশ নিয়ে গঠিত কমিটি এই নাম ঠিক করে রেখেছিল। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী, যে মহাসাগরে ঘূর্ণিঝড় তৈরি হয়, তার অববাহিকায় থাকা দেশগুলি ঝড়ের নামকরণ করে। এর পরের ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়েছে, সেগুলি হল গুলাব, সাহিন, জাওয়াদ, অশনি, সীতরাং, মানদৌস, মোচা।

ঘূর্ণিঝড় ইয়াস কখন ও কোথায় আঘাত হানবে

আবহাওয়াবিদরা পূর্বাভাস দিয়েছেন যে, বুধবার এই ঘূর্ণিঝড় উডিষ্যা-পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা উপকূলের দিকে এগিয়ে আসতে পারে।

গতকাল ভারতের আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয় যে আরও পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে ‘ইয়াস’। এটি পরবর্তী ২৪ ঘণ্টায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। সেখান থেকে আরও শক্তি সঞ্চয় করে পশ্চিম এবং উত্তর-পশ্চিমে অগ্রসর হবে ঘূর্ণিঝড়টি।

Related Articles

Back to top button
error: