স্বাস্থ্য ও রূপ চর্চা

যে ৮ টি খাবার আপনার তারুণ্য ধরে রাখবে

যে খাবার আপনার তারুণ্য ধরে রাখবে

আপনি মোটামুটি স্বাস্থ্যকর জীবনযাপন করলেও যেমন ধূমপান না করে, খুব বেশি রোদ এড়িয়ে, পর্যাপ্ত ঘুমিয়ে এবং স্ট্রেস থেকে দূরে থেকেও আপনার শরীর সময়ের প্রভাব এড়াতে পারবে না। তবে এর অর্থ এই নয় যে এটি কমাবার জন্য আপনি কিছু করতে পারবেন না।

আপনার চেহারার তারুণ্য, সৌন্দর্য, যৌবন ধরে রাখার ক্ষেত্রে এই স্বাস্থ্যকর খাবার গুলি নিয়ম করে খান। ।

১. মিষ্টি আলু

জার্নাল ইভোলিউশন অ্যান্ড হিউম্যান বিহেভিয়ারের একটি সমীক্ষায় দেখা গেছে যে ফলমূল এবং শাকসব্জী সমৃদ্ধ খাবার খাওয়া অনেক স্বাস্থ্যকর এবং যা সূর্যের চেয়েও আকর্ষণীয়, সোনালি আভা দেয় চেহারায়। গবেষকরা দেখেছেন যে, যে লোকেরা প্রতিদিন লাল এবং কমলা ফল এবং শাকসব্জির বেশি খেয়ে থাকে তাদের ত্বক বেশি উজ্জ্বল। এটি অনুমান করা যায় যে ত্বকের স্বাস্থ্যের এই উন্নতির কারণ হ’ল ক্যারোটিনয়েড নামক উপাদান যা তোকে এই উজ্জ্বল রঙ দেয়। মিষ্টি আলুর মত এমন বিটা ক্যারোটিন সমৃদ্ধ খাবার খুব কমই আছে যা শরীরে ভিটামিন এ তে রূপান্তরিত হয়। খোসা সহ একটি মাঝারি মিষ্টি আলুতে আপনার প্রতিদিনের প্রস্তাবিত খাওয়ার ১৫৬ শতাংশ থাকে।

২. আলমন্ড মাখন

আলমন্ড মাখন এমন একটি খাবার যাতে বিভিন্ন ধরণের পুষ্টি উপাদান রয়েছে যেমন. প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি এবং শক্তিশালী মাইক্রোনিউট্রিয়েন্টস সহ যার সবই চুলের স্বাস্থ্যের সাথে যুক্ত। এই বাদামের মধ্যে রয়েছে ভিটামিন ই। আট মাসের একটি পরীক্ষায় দেখা গেছে যে পুরুষরা প্রতিদিন ভিটামিন ই সমৃদ্ধ বাদাম খান তাদের চুলের বৃদ্ধি ৪২ শতাংশ বেড়েছে।

৩. হাইড্রোলাইজড কোলাজেন

এমন কিছু খাবার রয়েছে যা আপনার দেহের প্রাকৃতিক কোলাজেন উৎপাদনে সাহায্য করে। গবেষণায় দেখা যায় যে কোলাজেন সমৃদ্ধ খাবার গ্রহণ আপনার ত্বকের স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। স্কিন ফার্মাকোলজি এবং ফিজিওলজিতে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যারা আট সপ্তাহ ধরে প্রতিদিন কোলাজেন পেপটাইড গ্রহণ করেছিলেন তাদের ত্বকের স্থিতিস্থাপকতায় উল্লেখযোগ্য উন্নতি দেখা গেছে। আপনার স্মুদিজ, কফি, এমনকি ঘরে তৈরি প্রোটিন বারগুলিতে হাইড্রোলাইজড কোলাজেন যুক্ত করে খেতে পারেন।

৪. চেডার পনির

চেডার পনির দাঁতের জন্য বেশ ভালো। এই পনির একটি সাদা স্ট্রিপের মতো দাঁতের এনামেলের সাথে লেগে থাকে ও অ্যাসিড প্রতিরোধে সহায়তা করে।

৬. লেবুর জল

চোখের নীচে কালো দাগ ইঙ্গিত করে আপনি বেশ রাত জেগেছেন বা আপনার ডিহাইড্রেশন হয়েছে। নোনতাযুক্ত খাবার, অ্যালকোহল, ব্যায়াম, গরম আবহাওয়া এবং পর্যাপ্ত পরিমাণে পানি না খেলে প্রদাহ সৃষ্টি করতে পারে। কিছু সাইট্রাস ফল কেটে বরফ পানিতে ভিজিয়ে রাখুন। এখন প্রচুর পরিমাণে পান করুন।

৭. চর্বিহীন গরুর মাংস

গবেষকরা বলেছেন যে প্রোটিন, আয়রন এবং জিঙ্ক সমৃদ্ধ একটি খাদ্য লম্বা, শক্ত, সুন্দর নখের মূলমন্ত্র। আপনি চর্বিহীন লাল মাংসের একটি ছোট অংশ থেকে তিনটি পুষ্টিই একসাথে পাবেন।

৮. টমেটো

অ্যান্টিঅক্সিডেন্ট সম্মৃদ্ধ খাবার, বিশেষত গভীর রঙের ফল এবং শাকসব্জী, ইউভি রশ্মির জারিতকরণের প্রভাবের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। ব্রিটিশ জার্নাল অফ ডার্মাটোলজির এক সমীক্ষায় দেখা গেছে যে অংশগ্রহণকারীরা প্রতিদিন পাঁচ টেবিল চামচ টমেটো পেস্ট (তাজা টমেটোর পেস্ট) খেয়েছিলেন তারা কন্ট্রোল গ্রুপের তুলনায় রোদে পোড়া থেকে ৩৩ শতাংশ বেশি সুরক্ষা দেখিয়েছেন। এবং টমেটো সৌন্দর্য বাড়ানোর জন্য ডাবল কাজ করে: ক্যারোটিনয়েডস এবং অ্যান্টিঅক্সিড্যান্টগুলি শরীরের অক্সিডেশনের সাথে যুদ্ধ করে যা ত্বকের কোষগুলিকে বুড়িয়ে দেয়, তারা প্রো-কোলাজেনকেও বাড়ায় দেয় যা ত্বকের তারুণ্য ধরে রাখে।

Related Articles

Back to top button
error: