বিনোদন

অসাধারন কিছু মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রের জনপ্রিয় গান যা হৃদয়কে নাড়া দিয়ে উঠে

অসাধারন কিছু মুক্তিযুদ্ধভিত্তিক বাংলাছবির গান যা হৃদয়কে নাড়া দিয়ে উঠে, মুক্তিযুদ্ধের গানের তালিকা, মুক্তিযুদ্ধের গান lyrics, মুক্তিযুদ্ধের গান ও কবিতা, মুক্তিযুদ্ধের প্রথম গান, মুক্তিযুদ্ধের গান কোনটি, মুক্তিযুদ্ধ ভিত্তিক গান মনে রাখার কৌশল, মুক্তিযুদ্ধের কবিতা, স্বাধীনতার গান, অসাধারন কিছু মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রের জনপ্রিয় গান যা হৃদয়কে নাড়া দিয়ে উঠে, মুক্তির গান চলচ্চিত্রের নির্মাতা কে, মুক্তিযুদ্ধের গানের তালিকা, মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থার সভাপতি কে ছিলেন, মুক্তিযুদ্ধের প্রথম গান, মুক্তিযুদ্ধের গান ও চলচ্চিত্র, মুক্তিযুদ্ধের গান lyrics, মুক্তিযুদ্ধের গান ও কবিতা, মুক্তিযুদ্ধের চলচ্চিত্র।

৯টি দুর্দান্ত মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র যা না দেখলে মিস

বাংলাদেশের মুক্তিযুদ্ধ লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত। মুক্তিযুদ্ধের ইতিহাসের উপর নির্মিত চলচ্চিত্রগুলি আমাদের সেই সময়ের পাকিস্তানী হানাদার বাহিনির বর্বরতার কথা আর শহীদের আত্মত্যাগের কথা স্মরণ করিয়ে দেয়।

১। এক সাগর রক্তের বিনিময়ে (Ek sagor rokter binimoye’)

“ওরা ১১ জন ” ছবিটিতে এক সাগর রক্তের বিনিময়ে গানটি ব্যবহৃত হয় ১৯৭২ সালে। গানটি সুর করেছিলেন আপেল মাহমুদ ও লিখেছিলেন গাজী মাজহারুল আনোয়ার। ওরা এগারো জন চলচ্চিত্রটি  পরিচালনা করেছেন চাষি নজরুল ইসলাম এবং লিখেছেন আল-মাসুদ । এই ছবিটিতে অভিনয় করেছেন খসরু নোমান, আব্দুর রাজ্জাক ও শাবানা।

ইউটিউব লিংক

২। কারার ঐ লৌহ কপাট (Karar Oi Louho Kopat)

এই জনপ্রিয় গানের গীতিকার ও সুরকার ছিলেন কাজী নজরুল ইসলাম। এই গানটি জহির রায়হান পরিচালিত জীবন থেকে নেয়া চলচ্চিত্রে ব্যবহৃত হয়েছিল। এই চলচ্চিত্রে অভিনয় করেন শওকত আকবর, আনোয়ার হোসেন, খান আতাউর রহমান ও রোজী সামাদ।

ইউটিউব লিংক

৩। দাও দাও দুনিয়ার সব গরীবকে আজ জাগিয়ে দাও (Dau Dau Dau duniar sob gorib kay aj jagiay dau)

এই গানটি জহির রায়হান পরিচালিত জীবন থেকে নেয়া ছবির একটি গান।

ইউটিউব লিংক

৪। মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি (Mora Ekti Fuulke Bachabo Boley Zuddho Kori)

১৯৭১ সালে রচিত এই গানটি সুর করেছিলেন আপেল মাহমুদ এবং লিখেছিলেন গোবিন্দ হালদার। গানটি ১৯৭২ সালে অরুণোদয়ের অগ্নি সাক্ষী (Arundoyer Agni Sakkhi) চলচ্চিত্রে ব্যবহৃত হয়। অরুণোদয়ের অগ্নি সাক্ষী চলচ্চিত্রটি পরিচালনা করেছেন এবং লিখেছেন সুভাষ দত্ত। এই চলচ্চিত্রে অভিনয় করেন ববিতা, উজ্জল ও আনোয়ার হোসেনের অভিনয়শিল্পী।

ইউটিউব লিংক  

৫। সবুজের বুকে লাল, সে তো উড়বেই চিরকাল (Sobujer Buke Lal)

এই দেশাত্মবোধক গানটি ‘লাল সবুজ’ চলচ্চিত্রে ২০০৫ সালে শিল্পী আসিফ আকবরের গাওয়া একটি গান। চলচ্চিত্রটি মুক্তিযুদ্ধ নির্ভর না হলেও বাংলাদেশের মানুষকে অনেক অনুপ্রানিত করে। ‘লাল সবুজ’ চলচ্চিত্র পরিচালনা করেছেন ও লিখেছেন শহিদুল ইসলাম খোকন। এই চলচ্চিত্রে অভিনয় করছেন মাহফুজ আহমেদ, শিমলা ও সেলিম হায়দার।

ইউটিউব লিংক 

৬। মৃত্যুর কোলে মাথা রেখে তারা জীবনের গান গায়

আগুনের পরশমনি ছবিটিতে প্রথমদিকে হুমায়ূন আহমেদের লেখা এই গানটি গাওয়া হয়। আগুনের পরশমনি ছবিটি হুমায়ূন আহমেদ লিখেছেন এবং পরিচালনা করেছেন। এটি হুমায়ূন আহমেদের পরিচালিত প্রথম চলচ্চিত্র ছিল এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছে।

ইউটিউব লিংক 

Related Articles

Back to top button
error: