দৈনন্দিন জীবন

রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া – আরবি ও বাংলায় ২০২৪

ইফতারের দোয়া বাংলা অর্থসহ, সেহরির দোয়া বাংলা উচ্চারণ, ইফতারের আগে দোয়া, ইফতারের আগে দোয়া কবুল হাদিস, ইফতারের দোয়া হাদীস, রোজার নিয়ত আরবি, রোজা রাখার দোয়া, তারাবির নামাজের দোয়া

ইসলামের নিয়মানুযায়ী রমজান মাসে প্রতিটি সুস্থ মানুষের জন্য রোজা রাখা বাধ্যতামূলক। এই পবিত্র মাসে ফজরের আগে সেহরি খাওয়ার মাধ্যমে রোজা শুরু করতে হয় এবং সন্ধ্যায় ইফতারের মাধ্যমে দিনের রোজার পুর্ন হয়। রোজা রাখার জন্য সেহরি খাওয়ার পর রোজা রাখার নিয়ত করতে হয় এবং ইফতারের আগে দোয়া করে ইফতার শুরু করতে হয়।

রমজানের সময়সূচি 2024 – রমজানের সাহ্‌রি ও ইফতারের সময়সূচি

যে সকল কারণে রোজা না রাখার অনুমতি রয়েছে

রোজা রাখার আরবি নিয়ত

সেহরি খাওয়ার পর রোজা রাখার নিয়ত করতে হয়।

রোজা রাখার আরবি নিয়ত: نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গদাম মিং শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নি ইন্নাকা আংতাস সামিউল আলিম।

বাংলা অর্থ: হে আল্লাহ, আগামীকাল পবিত্র রমজান মাসে তোমার পক্ষ থেকে ফরজ করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ থেকে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

রোজা রাখার বাংলা নিয়ত

বাংলায় নিয়ত: হে আল্লাহ! আপনার সন্তুষ্টির জন্য আমি আগামীকাল পবিত্র রমজানের ফরজ রোযা রাখার নিয়ত করছি। আমার পক্ষ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞাত।

ইফতারের আরবি দোয়া

ইফতারের আগে ইফতার সামনে নিয়ে এই দোয়া পড়তে হয়: بسم الله اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ اَفْطَرْتُ

বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

অর্থ: হে আল্লাহ, আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিজিজের মাধ্যমে ইফতার করছি।

ইফতারের বাংলা দোয়া

ইফতারের বাংলা নিয়ত: হে আল্লাহ, আমি আপনার নির্দেশিত মাহে রমজানের ফরজ রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনে রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার শুরু করছি। তারপর ‘বিসমিল্লাহি ওয়াআলা বারাকাতিল্লাহ’ বলে ইফতার করা।

ট্যাগঃ রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া, ইফতারের দোয়া আরবি, ইফতারের নিয়ত, ইফতারের দোয়া বাংলা, নফল রোজার নিয়ত, নফল রোজার নিয়ত ও ইফতারের দোয়া বাংলা, রোজা খোলার দোয়া, রোজা খোলার নিয়ত, তারাবির নামাজের দোয়া

Related Articles

Back to top button
error: