রান্নাবান্না

রান্নায় লবণ বেশি হলে যে কাজ গুলি করতে পারেন!

অনেক যত্ন করে রান্না করেছেন কিন্তু তাতে লবণ বেশি পড়ে গেল। খাবারে লবণের পরিমাণ বেশি হলে তা মুখে দেওয়া দায়। এরকম ঘটনা গৃহিণীদের সাথে প্রায়ই ঘটে। এরকম পরিস্থিতিতে গৃহিনীরা যা করতে পারেন তা নিয়ে আমাদের আজকের পোস্ট। 

রান্নায় ঝাল বা মশলা বেশি হলেও লবণ ঠিকমতো না হলে স্বাদই ভিন্ন হয়ে পরে। বেশিও নয় আবার কমও নয় হতে হবে স্বাদ মত। লবণ তাই এতটাই গুরুত্বপূর্ণ।

খাবারে লবণের পরিমাণ বেশির জন্য কেউ খেতে না পারলে কষ্ট লাগে রাঁধুনির। তবে এ থেকে মুক্তির উপায় আছে। এবার জেনে নিন এই পরিস্থিতিতে তাড়াতাড়ি সমাধানের উপায় গুলি-

আলু

রান্নায় যদি লবণ বেশি হয়ে যায় তাহলে তাড়াতাড়ি একটা আলু খোসা ছাড়িয়ে ধুয়ে রান্নায় দিয়ে দিন। এই বাড়তি আলু রানার অতিরিক্ত লবণ শুষে নেবে। এরপর প্রয়োজন হলে আলু তুলে দেবেন, আর তা না হলে রেখে দেবেন।

ময়দা বা আটার বল

তরকারিতে লবণ বেশি হলে ছোট ছোট আটা বা ময়দার বল তৈরি করে তরকারিতে দিয়ে দিন। এই বলগুলো অতিরিক্ত লবণ শুষে নেবে। তবে রান্না চুলা থেকে নামানোর আগে এই বলগুলোও তুলে নিবেণ। সাধারণত দু-তিনটি বল দিলেই কাজ হয়ে যায়। আপনি আটা বা ময়দা সেদ্ধ করে বা কাঁচা আটা বা ময়দার বল তৈরি করেও রান্নায় দিতে পারেন।

ফ্রেশ ক্রিম

ফ্রেশ ক্রিম সব সময় হাতের কাছে থাকে না। কিন্তু যদি ফ্রেশ ক্রিম থাকে, তবে তা রান্নায় অল্প একটু মিশিয়ে দিন এর ফলে তরকারির গ্রেভি বা ঝোল ঘন হয়ে যাবে এবং অতিরিক্ত লবণাক্ততা দূর হবে। 

টক দই

বাড়িতে প্রায়ই টক দই থাকেই কারণ অনেক গৃহিণীই রান্নায় এই দই ব্যবহার করেন। রান্না যদি বোঝেন লবণ বেশি, তাহলে তাতে এক চা চামচ দই দিয়ে দিন। টক দইয়ের ফলে বাড়তি লবণের প্রভাব কেটে যাবে। সেই সাথে রানার স্বাদও বাড়বে।

দুধ

রান্নায় দুধ দিলেও লবণ ভাব কমে। তাই লবণ বেশি হলে অল্প একটু দুধ দিয়ে দিন। আগে থেকে জাল দেওয়া দুধ তরকারিতে ঢেলে কিছুক্ষণ কষান এর ফলে তরকারিতে লবণাক্ততা দূর হবে।

পেঁয়াজ

কাঁচা বা ভাজা দুই রকম পেঁয়াজ রান্নায় লবণাক্ততা দূর করতে ব্যবহার করতে পারেন। যদি কাঁচা পেঁয়াজ ব্যবহার করেন, তাহলে দুই টুকরা করে কিছুক্ষণ তরকারিতে রেখে এরপর সরিয়ে ফেলুন। এর ফলে অতিরিক্ত লবণ দূর হবে। আর ভাজা পেঁয়াজ ব্যবহার করলে তরকারিতে লবণ দূর হবার সাথে স্বাদ বাড়বে।

ভিনিগার ও চিনি

এক টেবিল চামচ ভিনিগারের সাথে দুই চা চামচ চিনি মিশিয়ে বেশি লবণাক্ত তরকারিতে দিন। টক ও মিষ্টি এই অনুপাতে মিশে অতিরিক্ত লবণ কাটিয়ে দেবে সাথে রানার স্বাদেও ভারসাম্য আসবে।

Related Articles

Back to top button
error: