স্বাস্থ্য ও রূপ চর্চা

শরীরে হিমোগ্লোবিন কমে যাওয়ার কারণ এবং বৃদ্ধির উপায়

সুস্থ থাকতে হলে শরীরে হিমোগ্লোবিন ঠিক রাখা জরুরী। কিছু খাবার আছে যা শরীরে হিমোগ্লোবিন বৃদ্ধিতে সাহায্য করে। আসুন জেনে নেই হিমোগ্লোবিন কমে যাওয়ার কারণ এবং বৃদ্ধির উপায়-

  • শরীরে লৌহের ঘাটতি হিমোগ্লোবিন কমে যাওয়ার একটি কারণ। হিমোগ্লোবিনের উৎপাদনে শরীরে লৌহ গুরুত্বপূর্ণ একটি উপাদান। আয়রনসমৃদ্ধ কিছু খাবার যা শরীরে হিমোগ্লোবিন বৃদ্ধিতে সাহায্য করে কলিজা, লাল মাংস, চিংড়ি, পালং শাক, আমন্ড, খেজুর, শতমূলী ইত্যাদি।
  • ভিটামিন সি এর অভাবে শরীরে হিমোগ্লোবিন কমে যেতে পারে। তাছাড়া ভিটামিন-সি এর অভাবে আয়রন পুরোপুরিভাবে শোষণ হয় না। পেঁপে, কমলা, লেবু, স্ট্রবেরি, গোলমরিচ, ব্রোকলি, আঙ্গুর, টমেটো এগুলো তে প্রচুর ভিটামিন সি থাকে।
  • ফলিক অ্যাসিড হল ভিটামিন বি কমপ্লেক্স। লাল রক্ত কণিকা তৈরিতে এটি গুরত্ত্বপুর্ন উপাদান। সবুজ সবজি, কলিজা, ভাত, শিমের বিচি, বাদাম, কলা, ব্রোকলিতে প্রচুর ফলিক এসিড পাওয়া যায়।
  • হিমোগ্লোবিন বাড়াতে বিটের রস খাওয়া যেতে পারে। কারন এতে রয়েছে প্রচুর আয়রন, ফলিক অ্যাসিড, ফাইবার ও পটাশিয়াম।
  • আপনি দৈনিক একটি করে আপেল খেয়ে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে পারেন। আয়রনের অন্যতম উৎস আপেলে যাতে আরো নানা পুষ্টি উপাদান রয়েছে। প্রতিদিন খোসাসহ একটি করে আপেল খান। এছাড়াও সমানুপাতে আপেল ও বিটের রস মিশিয়ে খেতে পারেন।

ট্যাগঃ হিমোগ্লোবিন কম হওয়ার কারণ, রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি সমস্যা হয়, রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয়, হিমোগ্লোবিন বাড়ে কোন খাবারে, হিমোগ্লোবিনের পরিমাণ কত পয়েন্ট, রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায়, হিমোগ্লোবিন সিরাপ, রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ইনজেকশন

Related Articles

Back to top button
error: