স্বাস্থ্য ও রূপ চর্চা

সাইকেল চালানোর ১০টি উপকারিতা। লম্বা হওয়া যায় কি? ওজন কমে কি?

সাইকেল চালানোর উপকারিতা ও অপকারিতা, সাইকেল চালানোর ক্ষতিকর দিক, সাইকেল চালালে কি লম্বা হওয়া যায়, সাইকেল চালানোর নিয়ম, মেয়েদের সাইকেল চালানোর অপকারিতা, সাইকেল চালালে কি ওজন কমে।

ত্বকে বয়সের ছাপ পরার কারন জেনে নিন! চামড়া ভাজ পড়ার কারণ

দুই চাকার সাইকেল চালিয়ে আপনি যেমন শারীরিকভাবে সুস্থ থাকতে পারবেন ঠিক তেমনই আপনার মনও থাকে প্রফুল্ল। যানজটের এই ব্যাস্ত শহরে কিছু দূরত্ব পার হতেই চার চাকার গাড়ির সহায়তা না নিয়ে সাইকেলের সাহায্য নিন। এতে যেমন পরিবেশ দূষণ রোধে আপনি সহায়তা করছেন ঠিক তেমনই আপনি নিজের শরীরকে রাখছেন সতেজ।

সাইকেল চালানো হতে পারে আপনার অবসর বিনোদনেরও একটি মাধ্যম। অন্যান্য যানের তুলনায় আপনি অল্প খরচেই এই যানটি কিনতে পারেন এবং এই যানটি রাখবার জন্যও আপনাকে খুব একটা জায়গার চিন্তা করতে হয় না।

দৈনিক ৪৫ থেকে ৬০ মিনিটের মত সাইক্লিং করা উচিত।

সাইকেল চালানোর উপকারিতা

সাইকেল চালানো আপনাকে যেভাবে উপকৃত করছে তা এখানে উল্লেখ করা হল-

সাইকেল চালানোর উপকারিতা

মানসিক চাপ কমায় ও মন প্রফুল্ল রাখে

মানসিক স্বাস্থ্য খুবই গুরত্তপুর্ন যা সাইকেল চালানোর মাধ্যমে নিয়ন্ত্রন করা যায়। মানসিক চাপ ও অস্থিরতা নিয়মিত সাইকেল চালানোর মাধ্যমে কমানো যেতে পারে। একসাথে কয়েকজন মিলে সাইক্লিং করলে তা আরও উপভোগ্য হয়।

শরীরের চর্বির মাত্রা ও ওজন কমে

ওজন কমানোর জন্য আপনাকে অবশ্যই ক্যালোরি বার্ন করতে হবে। আর সাইক্লিং শরীরের অতিরিক্ত চর্বি কমানোর একটি ভালো মাধ্যম। পরিমিত খাদ্যাভাস আর সাথে নিয়মিত সাইক্লিং আপনাকে একটি সুস্থ শরীর ধরে রাখতে সাহায্য করবে। গবেষণায় দেখা যায়, সাইকেল চালিয়ে প্রায় ৪০০ থেকে ১০০০ ক্যালরি প্রতি ঘন্টায় পোড়ানো যায়।

চেহারায় বয়সের ছাপ দেরিতে আসে

নিয়মিত অনুশীলন এর মতই নিয়মিত সাইক্লিং আপনার শরীর ও মনকে সতেজ রাখে। আপনার দৈনন্দিন কাজে ছন্দ ফিরে আসে। গবেষণায় দেখা গেছে সাইক্লিং অনুশীলন ত্বকের কোষগুলিতে আরও কার্যকরভাবে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করে এবং ক্ষতিকর টক্সিনগুলি বেড় করে দেয়। শরীরে কোলাজেন উৎপাদনের অনুকুল পরিবেশ তৈরি করে যা বয়সের ছাপ কমিয়ে দেয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়

সাইক্লিং শরীরে নানান রোগ প্রতিরোধে সাহায্য করে। নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা অনুসারে, যারা সপ্তাহে ৫ দিন ৩০ মিনিট করে সাইক্লিং করেন তাদের অসুস্থতার দিন অন্যান্যদের তুলনায় অর্ধেক কমে যায়।

মেধা শক্তি বৃদ্ধি করে

মস্তিষ্ক বিকাশে সাহায্য করে সাইক্লিং। গবেষণায় দেখা গেছে সাইক্লিংঅনুশীলন মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়ায় আর অক্সিজেন সরবরাহ করে যা আমাদের শারীরিক সুস্থতার জন্য সহায়ক।

ফুসফুস ভাল রাখে

সাইক্লিং ফুসফুস ভালো রাখে ও ফুসফুসের বিভিন্ন রোগ প্রতিরোধ করে। সাম্প্রতিক গবেষণা থেকে দেখা গেছে যে একজন সাইকেল চালককে একজন গাড়ি চালকের তুলনায় বিপজ্জনক ধোঁয়ার মুখোমুখি কম হতে হয়।

সাইকেল চালানোর উপকারিতা

পেশী গঠন করে

সাইক্লিং শুধু ওজন কমায় না বরং পেশী সুগঠিত করে। সাইকেল চালানোর সময় প্রাথমিকভাবে শরীরের নিচের অংশ বিশেষ করে পায়ের পেশীগুলির কাজ করে ও সক্রিয় হয় এবং একইসাথে আপনার বাহুগুলোেও শক্তিশালী করে। আপনি প্রতিবারই যখন সাইকেলের পেডেলে চাপ দিচ্ছেন আপনার পায়ের কয়েকটি পেশী সক্রিয় হয়ে উঠছে।

ক্যানসার, ডায়াবেটিসের ঝুঁকি কমায়

সাইক্লিং হৃদযন্ত্রের ক্রিয়া বাড়ায়, দেহে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং ওজন কমায় যা হৃদরোগ এবং ক্যান্সারের মত বড় রোগের ঝুঁকি হ্রাস করে। গ্লাসগো বিশ্ববিদ্যালয় পরিচালিত একটি গবেষণায় ২৬০,০০০ জনেরও বেশি ব্যক্তির উপর অধ্যয়ন করে দেখা গেছে যে সাইকেল চালানো হৃদরোগ বা ক্যান্সার হওয়ার ঝুঁকি অর্ধেকের মত কমিয়ে আনে।

সময় বাঁচায়

সাইক্লিং করলে আপনাকে অল্প দূরত্ব পার হতে গাড়ি নিয়ে বিরক্ত হয়ে যানজট এর রাস্তা পার হতে হবে না। খুব সহজেই কাছে ধারে কোথাও সাইকেল চালিয়ে চলে যেতে পারবেন। দীর্ঘ সময় বাসের জন্য লাইনে দারিয়ে সময় খরচ করতে হবে না। শরীর ভাল রাখবার পাশা পাশি আপনার মূল্যবান সময়টুকুও আপনি রক্ষা করতে পারবেন।

ভাল ঘুম হয়

যাদের ভালো ঘুম হয়না, ঘুমের সমস্যা তাদের থেকে ভালো আর কেই বা বলতে পারবে। বয়স বারবার সাথে সাথে ঘুমের সমস্যাও বাড়তে থাকে। সাইক্লিং অনুশীলন মানসিক চাপ কমায়, মন প্রশান্ত রাখে আর ক্যালরি বার্ন করে যা ভাল ঘুমের জন্য সহায়ক।

Related Articles

Back to top button
error: