দৈনন্দিন জীবন

স্বামীর রাগ নিয়ন্ত্রণ করবেন কী ভাবে?

কথায় আছে সংসার সুখে হয় রমণীর গুণে। সংসারে অনেক সমস্যা হতে পারে। তবে মিলেমিশে থাকাই হল মুল বিষয়। আপনার স্বামীর সব ভাল তবে তার রাগ বেশি। একটুতেই রেগে গিয়ে বাড়াবাড়ি করেন, কখনো আবার এটা-সেটা আছড়ে ফেলেন। আর এই রাগী মানুষটার সঙ্গেই গড়ে উঠেছে আপনার সংসার। 

স্বামীর এমন রাগ নিয়ে সমস্যায় থাকেন অনেকেই। রাগ না থাকলে হয়তো ভালো হতো। মনে মনে এমন আশা অনেক স্ত্রী করে থাকেন।

জেনে রাখা ভালো রাগ কোনো সমস্যা নয়। আপনাকে হতে হবে কৌশলী। চলুন জেনে নেই স্বামীর রাগ নিয়ন্ত্রণ এর কৌশল-

স্বামীর রাগ নিয়ন্ত্রণ করবেন কী ভাবে?

বিবাদের থেকে বেরিয়ে আসুন

স্বামীকে রেগে যেতে দেখলে তাঁর সঙ্গে বাকযুদ্ধে জড়ানোর প্রস্তুতি না নিয়ে সেখান থেকেই নিজেকে সরিয়ে নিন। নিজেকে শান্ত রাখুন এবং তাঁর সকল কটূক্তি উপেক্ষা করে যান। আপনিও যদি তাঁর সঙ্গে বিবাদ জড়ান, তা হলে তিনি আক্রমণাত্মক এবং আরও বেশি হিংস্র হয়ে পড়বেন।

মাথা ঠাণ্ডা রাখুন

স্বামী অতিরিক্ত রেগে গেলে নিজে শান্ত থাকার চেষ্টা করুন। দুজনেই চিৎকার শুরু করলে সমস্যা বেশি বাড়বে। তার রাগ কমতে দিন,পরে ঠাণ্ডা মাথায় রাগের কারণ নিয়ে আলোচনা করুন। সব সমস্যায় নিজেকে মানিয়ে নিয়ে জীবনে এগিয়ে যাওয়াই হল বুদ্ধিমানের কাজ।

ধৈর্য ধরে কথা শুনুন

কেউ কোনো কথা বললে তা ধৈর্য ধরে শোনার অভ্যাস করুন। প্রথমে শুনুন, এর পর ভালোভাবে বুঝে তার উত্তর দিন আর তর্ক করবার অভ্যাস বাদ দিন।

নিজের ব্যবহারও যাচাই করে দেখুন

স্বামীর রাগের পিছনে আপনি বা আপনার কোন স্বভাব দায়ী সে বিষয় সততার সঙ্গে পর্যালোচনা করে দেখবেন। আপনার স্বামী অনেক ক্ষেত্রেই নিজের ব্যার্থতার জন্য আপনাকে দায়ী করবে বা অন্যের ভুলের জন্যও আপনাকেই দোষী করবে। কিন্তু এই সমস্ত লাঞ্ছনা মাথা পেতে নেবেন না। আপনি কতটা দোষী, তা নিজে বিচার করে দেখুন। নিজের ভুলের ক্ষমা চাইতে হলে, সেটুকু করে, সেখান থেকে সরে আসুন।

রাগের মাথায় সিদ্ধান্ত নয়

রাগের মাথায় কোনো সিদ্ধান্ত নেবেন না। রাগের মাথায় সিদ্ধান্ত আপনার জন্য বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে। সবসময় মাথা ঠাণ্ডা করে সিদ্ধান্ত নিন।

দোষারোপ

মাথা গরম হলে আপনার স্বামী আপনাকে দোষারোপ করবেন, যা স্বাভাবিক। সব দোষারোপ মেনে নেবেন না। পরিস্থিতি একটু শান্ত হলে তাকে বোঝান, তার রাগের সব দায় আপনার নয় এবং সাংসারিক সমস্ত সমস্যার দায়ও আপনি নেবেন না।

কাউন্সেলিং

সবরকম আলাপ আলোচনা চেষ্টা ব্যর্থ হলে পেশাদার কাউন্সেলিং ছাড়া উপায় নেই। আর স্বামী যদি থেরাপির সাহায্য নিতে সম্মত না হন, তা হলে সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আপনাকেই ভাবনাচিন্তা শুরু করতে হবে।

ঘুরে আসুন 

রাগ নিয়ন্ত্রণের জন্য ঘোরাঘুরি বেশ ভালো একটি উপায়। ঘুরতে যান প্রিয় কোনো জায়গায়। দেখুন, রাগ কমবে মনও ভালো থাকবে।

নিজের একটি জগৎ গড়ে তুলুন

অনেক সময় স্বামীর খারাপ ব্যাবহার প্রসঙ্গে আপনি হয়তো নিজের শ্বাশুড়ি বা ননদকে জানিয়ে থাকতে পারেন। কিন্তু এমন হতেই পারে যে তাঁরা নিজের সন্তান বা ভাইয়ের এমন দিক কখনও খেয়াল করেননি বা মানতেও চান না। এমন পরিস্থিতিতে তাঁরা নিরপেক্ষ ভাবে চিন্তাভাবনা না-ও করতে পারেন। তাই নিজের দাম্পত্য সম্পর্কের বাইরে নিজের একটি নতুন জগৎ গড়ে তুলুন।

নিজের চারপাশে সীমানা গড়ে তুলুন

স্বামীর হিংসা ও রাগ কতটা সহ্য করবেন এবং করবেন না, তা আপনাকেই নির্ধারণ করতে হবে। বেশি কোনও দুর্ব্যবহার সহ্য না-করে, সে বিষয় নিজের স্বামীকে জানিয়ে রাখুন।

বেরিয়ে আসতে ভয় পাবেন না

স্বামীর সঙ্গে বাক-বিতণ্ডা হাতাহাতির পর্যায় পৌঁছাচ্ছে জেনেও অনেক নারী সেখান থেকে বেরিয়ে আসার সাহস করে না। নিজের স্বামীকে যেমন গুরুত্ব দেন, তেমনই নিজের নিরাপত্তাকেও গুরুত্ব দিতে শিখুন। আপনি যখনই বুঝতে পারবেন যে, স্বামী আপনার গায়ে হাত তুলতে পারে, তখনই সেখান থেকে বেরিয়ে আসুন।

আর বিয়ের পর পারিবারিক বা যৌন হিংসার শিকার হলে স্থানীয় পুলিশ থানায় অভিযোগ জানান। কোনও অস্বাস্থ্যকর এবং বিপজ্জনক পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে ভয় পাবেন না। মনে রাখুন, শুধুমাত্র আপনি নিজেই নিজের জীবন সুন্দর করে গড়ে তুলতে পারেন।

ট্যাগঃ মেয়েদের রাগ ভাঙ্গানোর মেসেজ, প্রিয় মানুষের রাগ ভাঙ্গানোর মেসেজ, স্বামীর রাগ ভাঙ্গানোর উপায়, বেস্ট ফ্রেন্ড এর রাগ ভাঙ্গানোর উপায়, Bf এর রাগ ভাঙ্গানোর উপায়, Gf এর রাগ ভাঙ্গানোর উপায়, মেয়েদের রাগ ভাঙ্গানোর কবিতা, রাগ ভাঙ্গানোর চিঠি, স্বামীর রাগ ভাঙ্গানোর এসএমএস, স্বামীর রাগ কমানোর আমল, স্বামীর রাগ ভাঙ্গানোর কবিতা, স্বামীর সাথে রাগ করলে কি হয়, ছেলেদের রাগ ভাঙ্গানোর উপায়, স্ত্রীর রাগ ভাঙ্গানোর উপায়, স্বামীর রাগ ভাঙ্গানোর হাদিস, স্বামী স্ত্রীর রাগ অভিমান, বউ এর রাগ ভাঙ্গানোর মেসেজ, স্ত্রীর রাগ ভাঙ্গানো সুন্নত, স্বামীর রাগ ভাঙ্গানোর উপায়, স্ত্রীর রাগ কমানোর দোয়া, বউয়ের রাগ ভাঙ্গানোর ছন্দ, বন্ধুর রাগ ভাঙ্গানোর চিঠি, জিএফ এর রাগ ভাঙ্গানোর উপায়, বউয়ের রাগ ভাঙ্গানোর গল্প, প্রিয় মানুষের রাগ ভাঙ্গানোর মেসেজ, Gf এর রাগ ভাঙ্গানোর উপায়, মেয়েদের রাগ ভাঙ্গানোর উপায়, স্বামীর রাগ ভাঙ্গানোর উপায়, রাগ ভাঙ্গানোর কবিতা, মেয়েদের রাগ ভাঙ্গানোর মেসেজ, বেস্ট ফ্রেন্ড এর রাগ ভাঙ্গানোর উপায়, রাগ ভাঙ্গানোর এসএমএস, Gf এর রাগ ভাঙ্গানোর sms, মেয়েদের রাগ ভাঙ্গানোর মেসেজ, রাগ ভাঙ্গানোর এসএমএস, প্রিয় মানুষের রাগ ভাঙ্গানোর মেসেজ, মেয়েদের রাগ ভাঙ্গানোর কবিতা, রাগ ভাঙ্গানোর চিঠি, মেয়েদের রাগ ভাঙ্গানোর উপায়, বেস্ট ফ্রেন্ড এর রাগ ভাঙ্গানোর উপায়, বন্ধুর রাগ ভাঙ্গানোর মেসেজ, মেয়েদের রাগ ভাঙ্গানোর উপায়, মেয়েদের রাগ ভাঙ্গানোর মেসেজ, Gf এর রাগ ভাঙ্গানোর উপায়, মেয়েদের রাগ ভাঙ্গানোর কবিতা, ছেলেদের রাগ ভাঙ্গানোর উপায়, রাগ ভাঙ্গানোর চিঠি, ছেলেদের রাগ ভাঙ্গানোর ছন্দ, মেয়েদের রাগ ভাঙ্গানোর উপায়, বন্ধুর রাগ ভাঙ্গানোর ছন্দ, বন্ধুর রাগ ভাঙ্গানোর উপায়, মেয়েদের রাগ ভাঙ্গানোর মেসেজ, ছেলেদের রাগ ভাঙ্গানোর ছন্দ, রাগ ভাঙ্গানোর চিঠি, বন্ধুর রাগ ভাঙ্গানোর স্ট্যাটাস, প্রেমিকের রাগ ভাঙ্গানোর মেসেজ

Related Articles

Back to top button
error: