স্বাস্থ্য ও রূপ চর্চা

শিশুর খাবার তালিকা – ৬ থেকে ১২ মাস বয়সী শিশু কেমন ও কতবার খাবে

৫ মাসের শিশুর খাবার তালিকা, ৬ মাসের শিশুর খাবার তালিকা, বয়স অনুযায়ী শিশুর খাবার তালিকা, ৬ বছরের শিশুর খাবার তালিকা, ৬ মাসের বাচ্চার সেরেলাক, ৬ মাসের শিশুর খাবার রেসিপি, ৬ মাসের শিশুর বিকাশ, ৬ মাসের শিশুর যত্ন।

৬ থেকে ৮ মাস বয়সী শিশু

এই সময়, আপনার বাচ্চাকে দিনে দুই থেকে তিনবার আধা কাপ নরম খাবার খাওয়ান। আপনার বাচ্চাকে মধু ছাড়া যে কোন কিছু খেতে দিন। বাচ্চাকে এক বছর বয়স না হওয়া পর্যন্ত মধু খাওয়া উচিত নয়। আপনি নরম খাবারের মধ্যে ফলের জুস মিশিয়ে একটি স্বাস্থ্যকর খাবার দিয়ে শুরু করতে পারেন। আপনার বাচ্চাকে আগের মতই একই পরিমাণ বুকের দুধ খাইয়ে যান।

থেকে ১১ মাস বয়সী শিশু

৯ থেকে ১১ মাস বয়সী বাচ্চাকে দিনে তিন থেকে চারবার আধা কাপ খাবার দিন, সাথে স্বাস্থ্যকর স্ন্যাকস যোগ করুন। এখন আপনি খাবারকে পিউরি করার পরিবর্তে ছোট ছোট দানা করে শুরু করতে পারেন। এমনকি আপনার শিশু এই সময় নিজের আঙ্গুল দিয়ে নিজেই খাবার খাওয়া শুরু করতে পারে। এই সময়েও আপনার বাচ্চার ক্ষুধা পেলেই তাকে বুকের দুধ খাওয়াতে থাকুন। প্রতিবারই শিশু যেন সহজে খেতে পারে এবং খাবার যেন পুষ্টিকর হয় সে দিকে খেয়াল রাখুন।

খাবার শক্তি এবং পুষ্টি সমৃদ্ধ হওয়া দরকার। শস্য এবং আলু ছাড়াও, নিশ্চিত হয়ে নিন যে আপনার শিশুর খাবারের মধ্যে শাক সবজি এবং ফলমূল, ডাল, বীজ জাতীয় খাবার, সামান্য শক্তি সমৃদ্ধ তেল বা চর্বি এবং বিশেষত – প্রাণীজ খাবার (দুগ্ধ, ডিম, মাংস, মাছ এবং মুরগি) প্রতিদিন রয়েছে। প্রতিদিন বিভিন্ন ধরণের খাবার খাওয়া আপনার শিশুর প্রয়োজনীয় সকল পুষ্টি গ্রহণে সাহায্য করে।

যদি আপনার বাচ্চা কোনও নতুন খাবার খেতে না চায় বা ফেলে দেয় তবে জোর করবেন না। কয়েক দিন পরে আবার চেষ্টা করুন। আপনি এই খাবারের সাথে অন্য কোনও খাবারের মিশ্রণের চেষ্টা করতে পারেন যা আপনার বাচ্চা পছন্দ করে।

বুকের দুধ খায়না এমন বাচ্চাদের ক্ষেত্রে

আপনি যদি আপনার বাচ্চাকে বুকের দুধ না খাওয়ান তবে তার আরও বেশি বার খাওয়া প্রয়োজন। তার শরীরের প্রয়োজনীয় সমস্ত পুষ্টি পেতে তাকে দুধজাত পণ্য সহ অন্যান্য খাবারের উপরও নির্ভর করতে হবে।

বুকের দুধ খাওয়ানো শিশুর যেমন প্রয়োজন হয় ঠিক তেমন ৬ মাস বয়সে আপনার শিশুকে বাড়তি খাবার দেওয়া শুরু করুন। দিনে দুই থেকে তিন চামচ নরম এবং ম্যাসড খাবার দিয়ে শুরু করুন যা বুকের দুধ ছাড়াই তার প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করবে।

৬ থেকে ৮ মাস বয়স থেকে, তার জন্য দিনে চারবার আধা কাপ নরম খাবারের প্রয়োজন, পাশাপাশি স্বাস্থ্যকর স্ন্যাকস দরকার।

৯-১১ মাস বয়স থেকে, তার জন্য দিনে চার থেকে পাঁচবার আধা কাপ খাবারের প্রয়োজন হবে, পাশাপাশি দুবার স্বাস্থ্যকর স্ন্যাকস।

উৎস: ইউনিসেফ

বাংলাদেশের শীর্ষ হাসপাতাল

Related Articles

Back to top button
error: