শিক্ষা

বাংলাদেশের শীর্ষস্থানীয় বা সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় এর তালিকা

আপনি কি বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় খুঁজছেন? আপনি কি সেরা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান?

বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা, কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয়, বৈধ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২১, বেসরকারি বিশ্ববিদ্যালয় রেংকিং, চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ২০২১, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা এমন অনেক প্রশ্নের উত্তর জানতে আমাদের এই আর্টিকেল্টি পরুণ।

বাংলাদেশে প্রাইভেট বিশ্ববিদ্যালয় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিকল্প হিসেবে আবির্ভূত হয়েছে। প্রতি বছর, লক্ষ লক্ষ শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পরীক্ষায় অংশ নেয়। কিন্তু শিক্ষার্থীর সংখ্যা অনুপাতে আসন না থাকায় অনেক শিক্ষার্থী ভর্তি হতে পারে না।

কিন্তু, তার মানে এই নয় যে আপনি উচ্চশিক্ষা নেওয়া বন্ধ করে দেবেন। যেসব শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে না। তারা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে তাদের ভাগ্য পরীক্ষা করে। আবার অনেক শিক্ষার্থী নানান কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিও বেছে নেয়।

কিন্তু, কোন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া উচিত?

বাংলাদেশের সেরা দশটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা

  • নর্থ সাউথ ইউনিভার্সিটি (North South University)
  • আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়, ঢাকা (AUST)
  • ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (East West University)
  • ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় (independent University)
  • ব্র্যাক বিশ্ববিদ্যালয় ( BRAC University)
  • বিইউবিটি (BUBT)
  • আইআইইউসি বা ইসলামিক বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (IIUC)
  • ইউএসটিসি (USTC)
  • সাউদার্ন ইউনিভার্সিটি, চট্টগ্রাম ( Southern University, Chittagong)
  • বাংলাদেশ আর্মি বিশ্ববিদ্যালয় (Bangladesh Army University)

এই আর্টিকেলে তালিকাভুক্ত করা হয়েছে বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটি

অনেক মেট্রিক্স অনুসারে, নর্থ সাউথ ইউনিভার্সিটি (NSU) শীর্ষস্থানীয়। বিশ্ববিদ্যালয়টি 1992 সালে প্রতিষ্ঠিত হয়। এটি বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়ও।

আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (AUST)

AUST বাংলাদেশে প্রতিষ্ঠিত প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি 1995 সালে ঢাকা আহ্ছানিয়া মিশন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে এটির 6,500 এর বেশি শিক্ষার্থী রয়েছে।

ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি

প্রগতি ফাউন্ডেশন একটি অরাজনৈতিক এবং দাতব্য সংস্থা। শিক্ষাকে উৎসাহিত করার এজেন্ডা অনুযায়ী, এটি 1996 সালে এই বেসরকারী বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে 8,000 জনের বেশি শিক্ষার্থী রয়েছে।

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি

বিশ্ববিদ্যালয়টি 1993 সালে প্রতিষ্ঠিত হয়। এবং, এটি বর্তমানে 5,500 এরও বেশি ছাত্রদের জন্য টিউশন প্রদান করে। বিশ্ববিদ্যালয়টি ঢাকার বসুন্ধরায় অবস্থিত। বিশ্ববিদ্যালয়ের ট্রেডমার্ক রং হল নীল ও জাফরান ।

ব্র্যাক ইউনিভার্সিটি

বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন ফজলে হাসান আবেদ। এছাড়াও তিনি বিশ্বের বৃহত্তম এনজিও ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ঢাকার মহাখালীতে অবস্থিত।

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ বিজনেস অ্যান্ড টেকনোলজি

বিশ্ববিদ্যালয়টি 2003 সালে প্রতিষ্ঠিত হয়। এটি বিভিন্ন পরিসংখ্যানে নর্থ সাউথ ইউনিভার্সিটির পরে অবস্থান করে। এটি প্রাথমিকভাবে ঢাকা কমার্স কলেজে কার্যক্রম শুরু করে। 2011 সালে, ইউনিভার্সিটিটি বাংলাদেশের সেরা 8টি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের একটি হিসাবে স্থান পায়।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম

বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র মান এবং নৈতিকতা উভয়কেই অগ্রাধিকার দেয় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক নাম ছিল আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (IIUC)। এটি 1995 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এবং, 2000 সালে, এটি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে উন্নীত হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম

বিশ্ববিদ্যালয়টি আসলে প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাক্ট, 1992 প্রবর্তনের আগে তার যাত্রা শুরু করেছিল। বিশ্ববিদ্যালয়টিতে একটি 220 শয্যার টিচিং হাসপাতাল রয়েছে, যা চট্টগ্রামের বৃহত্তম বেসরকারি হাসপাতাল।

বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি

এটি বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি যা বাংলাদেশ সেনাবাহিনীর সরাসরি তত্ত্বাবধানে রয়েছে। বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস সৈয়দপুরে অবস্থিত।

সাউদার্ন ইউনিভার্সিটি, বাংলাদেশ

এটি প্রাথমিকভাবে 1998 সালে একটি ইনস্টিটিউট হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল।বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে ৩ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় অনেক হতাশাবাদী শিক্ষার্থীদের জন্য দরজা খুলে দিয়েছে। উচ্চ-মানের শিক্ষার চাহিদা মেটাতে এই বিশ্ববিদ্যালয়গুলো উন্নতি ও বৃদ্ধি অব্যাহত রেখেছে। এই আর্টিকেলে, বাংলাদেশের সেরা ১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় তালিকাভুক্ত উল্লেখ করা হয়েছে।

RECENT POSTS

Related Articles

Back to top button
error: