স্বাস্থ্য ও রূপ চর্চা

হাঁটার উপকারিতা – খালি পায়ে হাঁটার স্বাস্থ্য উপকারিতা

প্রতিদিন ৩০ মিনিট হাঁটার উপকারিতা, বিকালে হাঁটার উপকারিতা, সকালে হাঁটার নিয়ম, সকালে খালি পেটে হাঁটার উপকারিতা, হাঁটার উপকারিতা ও অপকারিতা, ওজন কমাতে হাঁটার উপকারিতা, সকালে হাঁটার পর কি খাওয়া উচিত, সকালে খালি পেটে পানি খাওয়ার উপকারিতা।

হাঁটার স্বাস্থ্য উপকারিতা – খালি পায়ে হাঁটা স্বাস্থ্যের জন্য অনেক ভাল। বিশেষ করে খালি পায়ে হাঁটা আমাদের দেশের মানুষের জন্য অনেক বেশি উপকারী। সকালে সবুজ ঘাসে খালি পায়ে হাঁটার সুবিধা সম্পর্কে নীচে উল্লেখ করা হয়েছে-

হাঁটার উপকারিতা – খালি পায়ে হাঁটার স্বাস্থ্য উপকারিতা

এক সপ্তাহে ৫ কেজি ওজন কমান

শরীর ও মন ভাল রাখে:

ঘাসের উপর খালি পায়ে হাঁটলে শরীরের উপকার হয় এবং শরীর এবং মন উভয়ই ভাল থাকে তাছাড়া হাঁটাচলা ওজন কমানো এবং সুস্থ থাকার জন্য সেরা ব্যায়াম।

দৃষ্টিশক্তি বাড়ায়:

ঘাসের উপর খালি পায়ে হাঁটা দৃষ্টিশক্তি বাড়ায়। এ ছাড়া সবুজ রঙ চোখের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। তাই চোখের স্বাস্থ্যের জন্য প্রতিদিন সকালে ঘাসের উপর দিয়ে খালি পায়ে হাঁটুন।

পা সুস্থ রাখে:

খালি পায়ে হাঁটা পায়ের জন্য খুব ভাল ব্যায়াম। এটি পায়ে শক্তি বৃদ্ধি করে, পেশী শক্তিশালী করে, পা, গোড়ালি এবং পায়ের লিগামেন্টের শক্তি বৃদ্ধি করে। ঘাসের উপর খালি পায়ে হাঁটা কিছু আঘাত নিরাময় করে, হাঁটুর সমস্যা ভাল হয়, পিঠের সমস্যাগুলিও ভাল হয়।

মানসিক চাপ থেকে মুক্তি দেয়:

সকালে ঘাসের উপর খালি পায়ে হাঁটলে মন খুব শান্ত থাকে। সকালে হেঁটে আমরা সতেজ অক্সিজেন পাই। সকালের শান্ত পরিবেশ আমাদের মন ভাল রাখে।

শরীরে ভিটামিন ডি সরবরাহ করে:

ঘাসের উপর খালি পায়ে হাঁটলে সূর্যের রশ্মি আমাদের শরীরে ভিটামিন ডি সরবরাহ করে, ভিটামিন ডি আমাদের দেহের হাড়কে শক্তিশালী করে এবং হাড়ের যে কোনও সমস্যা প্রতিরোধে সহায়তা করে। তাই সবার সুস্থ থাকার জন্য সকালে বা বিকেলের রোদে ঘাসের উপর খালি পায়ে হাঁটা উচিত। করোনার এই সময়ে, অনেক বিশেষজ্ঞ শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সকালের রোদে হাঁটার পরামর্শ দেন।

তাই আমাদের প্রত্যেকের উচিত সকালে কিছুক্ষণ সবুজ ঘাসের উপর খালি পায়ে হাঁটার চেষ্টা করা। এটি আমাদের সুস্বাস্থ্যের জন্য সহায়তা করবে।

Related Articles

Back to top button
error: