স্বাস্থ্য ও রূপ চর্চা

গর্ভপাত বা মিসক্যারেজ ঠেকাতে যা করবেন গর্ভধারণের আগে

মিসক্যারেজ ঠেকাতে কয়েকটি জরুরি পরামর্শ, গর্ভপাতের কারণ ও লক্ষণ, এর প্রতিরোধ ও চিকিৎসা? গর্ভপাত মানেই কি জীবনের ঝুঁকি? জেনে নিন কী বলছেন চিকিৎসক।

অকাল গর্ভপাত বা মিসক্যারেজ ঠেকানোর মতো কার্যকরী ওষুধ এখনও আবিষ্কার হয়নি। তাইমিসক্যারেজ ঠেকাতে কিছু সাবধানতা মেনে ছলা উচিত। আসুন জেনে নেই গর্ভধারণের আগে অকাল গর্ভপাত প্রতিরোধের উপায়-

গর্ভধারণের আগে গর্ভপাত বা মিসক্যারেজ ঠেকাতে যা করবেন-

  • স্বামী-স্ত্রী দুজনেই এসটিডি (Sexually Transmitted Diseases) টেস্ট করে নিন। এ টেস্টের মাধ্যমে আপনাদের মধ্যে কেউ কোন যৌন রোগে আক্রান্ত কিনা তা জানতে পারবেন ও সে অনুসারে চিকিৎসা নিতে পারবেন। গর্ভপাত ঠেকাতে এটি অত্যন্ত জরুরী।
  • আপনার ভ্যাক্সিনেশন বা টিকার ইতিহাস সংগ্রহে রাখুন। চিকিত্সকের সঙ্গে কথা বলে জেনে নিন কোন কোন টিকা নেয়া প্রয়োজন। সন্তান ধারনের আগেই টিকাগুলো নিয়ে ফেলুন।
  • বিভিন্ন ধরনের ক্রনিক রোগ যেমন, থাইরয়েডের সমস্যা, থ্যালাসেমিয়া, মৃগীরোগ নিয়ন্ত্রণে না থাকলে গর্ভপাতের ঝুঁকি বেড়ে যায়। তাই চিকিত্সকের কাছে বংশগত কোনও রোগের কথা না লুকিয়ে পরামর্শ নিন।
  • গর্ভধারনের পরিকল্পনা করার ১-২ সপ্তাহ আগ থেকে চিকিত্সকের পরামর্শ নিয়ে প্রতিদিন ফলিক এসিড গ্রহন করুন। এতে জন্মগত ত্রুটি নিয়ে সন্তানের জন্মের ঝুঁকি কমে যাবে।
  • চা-কফি দু কাপের বেশী খাবেন না। চা কফিতে থাকা ক্যাফেইন অতিরিক্ত গ্রহণের ফলে আপনার হরমোনের লেভেল ক্ষতিগ্রস্থ হয়। তাই গর্ভধারনের আগেই এই অভ্যাস নিয়ন্ত্রণে আনুন।

গর্ভাবস্থার প্রথম তিন মাসে যৌন মিলনে কি গর্ভপাত হতে পারে?

গর্ভকালীন সেক্স প্ল্যানিং কেমন হবে?

Related Articles

Back to top button
error: