স্বাস্থ্য ও রূপ চর্চা

গর্ভাবস্থায় সহবাস – গর্ভকালীন সেক্স প্ল্যানিং কেমন হবে?

গর্ভাবস্থায় সহবাস, গর্ভাবস্থায় কনডম ব্যবহার, গর্ভাবস্থায় বীর্য ভিতরে ফেললে কি হয়, গর্ভাবস্থায় কি কি কাজ করা নিষেধ, গর্ভাবস্থায় প্রথম তিন মাসে পেট ব্যাথা, গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয়, গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের সতর্কতা, গর্ভাবস্থায় করণীয়, গর্ভাবস্থায় মায়ের যত্ন.

গর্ভাবস্থায় সহবাস বা গর্ভাবস্থায় সেক্স কি করা উচিৎ নাকি নয়? প্রেগনেন্সির সময়ে এই প্রশ্ন থাকে অনেকের মনেই।

গর্ভাবস্থার প্রথম ট্রাইমেস্টারে সেক্স না করাই ভাল। এই সময় যেহেতু ফেটাল অরগ্যান্সের ডেভলপমেন্ট হয় তাই জোরে ধাক্কা এড়িয়ে চলা উচিৎ। এর থেকে হতে পারে মিসক্যারেজ।

ঠিক প্রথম ট্রাইমেস্টারের মত গর্ভাবস্থার শেষ মাসেও সেক্স না করা ভাল। এ সময়ে আনপ্রোটকেটড সেক্সের থেকে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে। এবং প্রি ম্যাচিওর লেবারের রিস্ক বেড়ে যায়।

সাধারণত প্রেগনেন্সির সময় যৌন মিলন হলে বাচ্চার কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না। কারণ, অ্যামনিয়োটিক ফ্লুয়িডের মধ্যে বাচ্চা সুরক্ষিত থাকে। কিন্তু, জোর ধাক্কা বা বেশি নড়া-চড়া হলে গর্ভবতী মায়ের সমস্যা হতে পারে। গর্ভাবস্থার সময় সেক্সের ক্ষেত্রে মহিলারা লুব্রিকেন্ট ব্যবহার করতে পারেন। কারণ, ভ্যাজাইনাল ড্রাইনেস এইসময় বেড়ে যায়। আবার অনেক মায়ের হরমোনের চেঞ্জের জন্য ইচিংও হতে পারে।

গর্ভাবস্থার প্রথম ও শেষ সময়টুকু বাদ দিয়ে, যদি মাঝের মাসগুলিতে সাবধানতা অবলম্বন করে সহবাস করা যায়, তাতে সাধারণত কোন অসুবিধা হয় না। কিন্তু, খেয়াল রাখতে হবে পেটে যেন চাপ না পরে। আর গর্ভকালীন সেক্স করার সময় সামান্যতম অসুবিধা হলে সঙ্গে সঙ্গে তা বন্ধ করে দিতে হবে৷

আরও পরুন

গর্ভকালীন খাবারের তালিকা বা ডায়েট চার্ট

গর্ভাবস্থায় যে খাবার গুলো অবশ্যই খাবেন না

গর্ভাবস্থায় যে খাবার গুলো অবশ্যই খাবেন

৬ থেকে ১২ মাস বয়সে শিশু কেমন ও কতবার খাবে

৬ থেকে ১২ মাস বয়সী শিশুর খাবারের ক্ষেত্রে যা অবশ্যই মনে রাখবেন

সন্তানকে বুকের দুধ খাওয়ানোর যত উপকারিতা

Related Articles

Back to top button
error: