স্বাস্থ্য ও রূপ চর্চা

প্রাকৃতিক উপায়ে দাঁত সাদা করার জাদুকরী উপায়

সুন্দর হাসির সাথে ঝকঝকে সাদা দাঁত।এই দাঁত সাদা ও ঝকঝকে করতে আমরা অনেক কিছুই করি।সুন্দর দাতের আর সুন্দর হাসির জন্য আপনি পরিবার থেকে শুরু করে বন্ধুমহলে হয়ে উঠতে পারেন প্রশংসনীয়।

তাই দাঁতের যত্ন নিতে হবে সঠিকভাবে। সুস্থ দাঁত পেতে বছরে একবার ডেন্টিসের কাছে যেতে হবে।

হলদে দাঁতের জন্য অনেকে মানুষের সামনে কথা বলতে অস্বস্তিবোধ করেন। নিয়ম করে দাঁতের যত্ন নিলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। হলদে দাঁতকে ঝকঝকে করতে আছে প্রাকৃতিক উপায়।

আসুন জেনে নেয়া যাক দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া যত উপায়।

নারকেল তেল

মুখভর্তি নারকেল তেল মাউথওয়াশের মতো ১০ থেকে ১৫ মিনিট রেখে দিয়ে তা কুলি করে ফেলে দিন। এরপর মুখ ধুয়ে ব্রাশ করে ফেলুন। প্রতিদিন একবার এ পদ্ধতিতে দাঁত মাজতে পারেন।

আপেল: 

আপেল মুখ পরিষ্কার রাখে এবং দাঁতে জমে থাকা অন্যান্য খাবারের ছোট উপাদান দূর করে এবং মাড়ি শক্ত করতেও সাহায্য করে।

স্ট্রবেরি ও লবণের মিশ্রণ

স্ট্রবেরিতে প্রচুর ভিটামিন সি আর ম্যালিক অ্যাসিড নামের এনজাইম আছে যা দাঁতের হলদেটে ভাব দূর করতে পারে। তিনটি স্ট্রবেরি আর সঙ্গে এক চিমটি লবণ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট ব্রাশে করে নিয়ে দাঁত মাজুন। মুখ ধুয়ে ফেলার আগে পেস্টটি মুখে পাঁচ মিনিট পর্যন্ত রেখে দিতে হবে। তবে এই পেস্ট ঘন ঘন ব্যবহার না করাই ভালো।

লেবুর রস

দাঁত ঝকঝকে সাদা করতে লেবুর বিকল্প নেই।সাদা এক চিমটি লবণ ও কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে মাজলে দাঁত সাদা হয়। এছাড়া লেবুর খোসা দিয়ে দাঁত স্ক্রাবিং করুন দেখবেন দাঁত সাদা ও ঝকঝকে হবে।

কমলার খোসা

দাঁত সাদা করতে কমলার খোসা বেশ কাজ করে। কমলালেবুর খোসা দিয়ে দাঁত ঘষুন দেখবেন দাঁত আরো সাদা এবং শক্তিশালী হবে।

মাশরুম

মাশরুমে প্রচুর পরিমাণে পলিস্যাকারাইড থাকে, যা ব্যাকটেরিয়া ধ্বংস করে ও ডেন্টাল প্লাক হতে দেয় না। তাই মাশরুম খান সাদা দাঁত পেতে।

গ্রিন টি

গ্রিন টিতে প্রচুর ফ্লুরাইড থাকে এবং এটি অ্যান্টিঅ্যাসিডিক হওয়ার কারণে দাঁতে হলুদ রং পড়তে বাধা দেয়।

বেকিং পাউডার

দাঁত সাদা করতে বেকিং পাউডার  বেশ কাজে দেয়। একটি ব্রাশ ভিজিয়ে নিয়ে পেস্টের সঙ্গে কিছুটা বেকিং পাউড়ার নিয়ে দাঁত মাজলে দাঁত হইয়ে উঠবে ঝকঝকে সাদা। সকালে ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশের সময় আপনি এটা করতে পারেন।

লাল ক্যাপ্সিকাম: 

এতে আছে ভিটামিন সি যা মাড়ির স্বাস্থ্য ভালো রাখে এবং দাঁত শক্ত রাখে। ভিটামিন সি কম গ্রহণ করা হলে তা মাড়ির নানান সমস্যা সৃষ্টি করার পাশাপাশি মুখে দুর্গন্ধ তৈরি করে।

ট্যাগঃ দাঁত সাদা করার টুথপেস্ট, দাঁত সাদা করার ঔষধের নাম, হলুদ দাঁত সাদা করার ঘরোয়া উপায়, কালো দাঁত সাদা করার উপায়, দাঁত সাদা করার খরচ, হলুদ দাঁত সাদা করার উপায়, কোন ফল খেলে দাঁত সাদা হয়, দাঁত সাদা করার চিকিৎসা

https://bangla.minciter.com/2023/02/02/%e0%a6%9a%e0%a7%8b%e0%a6%96%e0%a7%87-%e0%a6%9b%e0%a6%be%e0%a6%a8%e0%a6%bf-%e0%a6%95%e0%a7%87%e0%a6%a8-%e0%a6%b9%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b2%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a6%a3-%e0%a6%95%e0%a6%bf/

Related Articles

Back to top button
error: