স্বাস্থ্য ও রূপ চর্চা

নরমাল ডেলিভারি নাকি সিজার করবেন?

সন্তান প্রসব সংক্রান্ত বিষয়ে আমরা অনেক কিছু খুব কম জানি। আজ আমরা নরমাল ডেলিভারির সুবিধা সম্পর্কে জানব।

নরমাল ডেলিভারির সুবিধাগুলো

এই নরমাল ডেলিভারি কেন করবেন আর করলে আসলে কী কী সুবিধা হতে পারে? নরমাল ডেলিভারির সুবিধার কথা বলে শেষ করা যাবে না। এক কথায় নরমাল ডেলিভারির সবই সুবিধা, কোনও অসুবিধা নেই।

নরমাল ডেলিভারি কাদের জন্য নয়?

কিন্তু অসুবিধা তাঁদের জন্য, যাঁদের নরমাল ডেলিভারি ইনডিকেটেড না। যেমন খুবই অল্প বয়সি মেয়ে, যার নরমাল ডেলিভারি হলে বেবি বা মায়ের প্রবলেম হতে পারে। তার বেলায় ডেলিভারি হতে পারে, তবে নরমাল ডেলিভারি করা ঠিক হবে না। ধরা যাক, আমি জানি এক পেশেন্টের পেলভিসটা ছোট, সে শর্ট স্ট্রেচার, সে চাচ্ছে নরমাল ডেলিভারি। তার নরমাল ডেলিভারি করা ঠিক হবে না। পেলভিস ছোট হলে, বাচ্চার পজিশন ঠিক না থাকলে, যার হাই ব্লাড প্রেশার, তিন বা চার ধরনের অ্যান্টি হাইপারটেনসিভ খেয়ে যে ব্লাড প্রেশার কন্ট্রোল করছে, বাচ্চার প্রেজেন্টেশন ব্রিচ বা ট্রান্সভার্স অথবা আগে তার দু-তিন বার সিজার হয়েছে, আগে তার ভ্যাজাইনাল এরিয়াতে কোনও রিপেয়ার হয়েছে—এ ধরনের পেশেন্ট এর হয়তো নরমাল হবে, কিন্তু নরমাল ডেলিভারি ট্রাই করা ঠিক হবে না। তাদের জন্য নরমাল ডেলিভারি না। সিজার করা তাদের জন্য ভালো।

নরমাল ডেলিভারি কাদের জন্য?

নরমাল ডেলিভারি তাহলে কাদের জন্য, যাদের কোনও কমপ্লিকেশন নেই। যার স্ট্রাকচার ভালো আছে, মেডিকেল ডিজঅর্ডার কম বা লিমিটেড, বাচ্চার পজিশন ভালো আছে—তাদের জন্য নরমাল ডেলিভারির বিকল্প কিছু নেই। অনেকে নরমাল ডেলিভারি ভয় পায়, পেইনটাকে ভয় পায়। কিন্তু নরমাল ডেলিভারি প্রাকৃতিক। এটার ওপর ট্রাস্ট করতে হবে। আপনার ডাক্তার যদি আপনাকে গাইড করে যে নরমাল ডেলিভারির জন্য আপনি উপযুক্ত পেশেন্ট, তাহলে আপনার নরমাল ডেলিভারির পথেই থাকতে হবে। পাশাপাশি ডাক্তার যদি বলে নরমাল ডেলিভারি ট্রাই করা যাবে না, সেটাকেও মেনে নিতে হবে।

এই নরমাল ডেলিভারি কি করে হয়, নরমাল ডেলিভারি হাসপাতাল, নরমাল ডেলিভারি অপারেশন, নরমাল ডেলিভারির লক্ষণ সমূহ, নরমাল ডেলিভারি কত দিনে হয়, নরমাল ডেলিভারি দোয়া, নরমাল ডেলিভারি হাসপাতাল চট্টগ্রাম, নরমাল ডেলিভারি বাংলাদেশ, নরমাল ডেলিভারি হওয়ার উপায়, নরমাল ডেলিভারি কি করে হয়, নরমাল ডেলিভারির সমস্যা, নরমাল ডেলিভারির জন্য ব্যায়াম, বাচ্চার ওজন কত হলে নরমাল ডেলিভারি হয়, ডেলিভারি নরমাল, নরমাল ডেলিভারি গল্প, বাচ্চা প্রসব হয় কি করে

ডায়াবেটিস আক্রান্ত নারীরা গর্ভধারণের সময় যা একেবারেই উপেক্ষা করবেন না

জেস্টেশনাল বা গর্ভকালীন ডায়াবেটিস হলে যা একেবারেই উপেক্ষা করবেন না

গর্ভাবস্থার প্রথম তিন মাসে যৌন মিলনে কি গর্ভপাত হতে পারে?

গর্ভাবস্থায় কতদিন সেক্স করা নিরাপদ?

গর্ভধারণের প্রথম দিকে গর্ভপাত হবার কারণ ও গর্ভপাতের উপসর্গ

গর্ভপাত প্রতিরোধ করার উপায় জেনে নিন

গর্ভধারণের আগে গর্ভপাত বা মিসক্যারেজ ঠেকাতে যা করবেন

গর্ভকালীন সেক্স প্ল্যানিং কেমন হবে?

Related Articles

Back to top button
error: