স্বাস্থ্য ও রূপ চর্চা

রোগমুক্ত শরীর পেতে আমলকির উপকারিতা ও কিভাবে খাবেন?

রোজ সকালে নিয়ম করে খালি পেটে একটুকরো আমলকি (Amla) তাতেই রোগমুক্ত হবে শরীর। আয়ুর্বেদিক এই টোটকার গুণ অনেক! সর্দি-কাশি দূর করবার সাথে ব্যাকটিরিয়া সংক্রমণের হাত থেকেও বাঁচায় আমলকি। প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায়, এটি শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে।

আমলকির উপকারিতা কি কি?

১। কম বয়সে চোখে ছানির সমস্যা দেখা দিলে আমলকি খান। ১ চামচ মধু আর সাথে আমলকির গুঁড়ো মিশিয়ে খান। ভাল থাকবে দৃষ্টিশক্তি।

২) হঠাৎ করেই বমি পাচ্ছে? হাতের কাছে আমলকি থাকলেই হল। আমলকি রস করে একটু মিছরি মিশিয়ে খান। বমিভাব কমবে।

৩) মুখের ভিতরে ঘা হয়েছে? এই সমস্যা থেকেও বাঁচাবে আমলকি। গরম পানিতে ২ টেবিল চামচ আমলকির রস মিশিয়ে গার্গল করুন।

৪) জানেন কি আমলকি খেলে নিয়ন্ত্রণে থাকে কোলেস্টেরল? এমনকি হাঁপানির সমস্যা কমাতেও দারুণ উপকারী আমলকি।

৫) আমলকি লিভার পরিষ্কার রাখতেও সাহায্য করে। এটি খেলে শরীর থেকে সমস্ত দূষিত পদার্থ বাইরে চলে যায়।

৬) মাথার চুল নিষ্প্রাণ হয়ে গিয়েছে? আমলকি খেলে উপকার পাবেন। আমলকিতে থাকা প্রোটিন ও অ্যামাইনো অ্যাসিড চুল পড়া কমায় ও চুলের গোড়া শক্ত করে।

কিভাবে খাবেন আমলকি?

সকালে খালি পেটে আমলকির রস খেতে পারেন। তবে রসের পরিমাণ ১০ মিলিগ্রামের বেশি হওয়া উচিত নয়। আবার আমলকি রোদে শুকিয়েও খেতে পারেন। আমলকি ছোট টুকরো করে কেটে তার উপর নুন ও গোলমরিচগুঁড়ো ছড়িয়ে রোদে শুকোতে দিন। শুকিয়ে গেলে কাচের বয়ামে ভরে রাখুন।

https://bangla.minciter.com/2022/11/15/%e0%a6%af%e0%a7%87-%e0%a7%aa%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%b8%e0%a6%ac%e0%a6%9c%e0%a6%bf-%e0%a6%a1%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be%e0%a6%ac%e0%a7%87%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%b8-%e0%a6%b0%e0%a7%8b/

আমলকি খাওয়ার নিয়ম ও উপকারিতা, আমলকির রস খাওয়ার উপকারিতা, খালি পেটে আমলকি খাওয়ার উপকারিতা, কাঁচা আমলকি খাওয়ার উপকারিতা, আমলকি ও মধু, প্রতিদিন কয়টা আমলকি খাওয়া উচিত, কাঁচা আমলকি খাওয়ার নিয়ম, আমলকির ব্যবহার

Related Articles

Back to top button
error: