দৈনন্দিন জীবন

এই ১০ জীবনের ভুল ভালো থাকতে চাইলে কখনোই করবেন না

পৃথিবীর সবচেয়ে বড় ভুল, মানুষের জীবনের সবচেয়ে বড় ধোকা কি, জীবনের ভুল নিয়ে উক্তি, জীবনের ভুল সিদ্ধান্ত, ভুল থেকে শিক্ষা, জীবনের সবচেয়ে বড় ভুল, মানুষের ভুল হতেই পারে, ভুল সিদ্ধান্ত।

পৃথিবীর সবচেয়ে বড় ভুল কাউকে পাগলের মতো ভালোবাসা, মানুষের জীবনের সবচেয়ে বড় ধোকা কি, মানুষ তার জীবনের ভুল গুলি তখন, বুঝতে পারে যখন একটি ভুলের জন্য, জীবন থেকে অনেক কিছু হারিয়ে যায়।”, জীবনের ভুল নিয়ে উক্তি, জীবনের ভুল সিদ্ধান্ত, ভুল থেকে শিক্ষা, জীবনের সবচেয়ে বড় ভুল, মানুষের ভুল হতেই পারে, জীবনে সঠিক মানুষ আসার জন্য, ভুল মানুষ গুলো ছেড়ে যাওয়ার প্রয়োজন আছে।, ভুল থেকে শিক্ষা নেওয়া উক্তি, ভুল সিদ্ধান্ত নিয়ে উক্তি, ভুল সিদ্ধান্ত নিয়ে কবিতা, একটি ভুল সারা জীবনের কান্না, জীবনের কিছু ভুল, অতীতের ভুল নিয়ে উক্তি, ভুল চিন্তা নিয়ে উক্তি, নিজের ভুল স্বীকার নিয়ে উক্তি, অনুতপ্ত নিয়ে উক্তি।

মন ভালো করবার যত উপায়

এই ১০ জীবনের ভুল ভালো থাকতে চাইলে কখনোই করবেন না

সবাইকে সবকিছু বলে দিবেন না

সবাইকে সবকিছু বলবেন না আর পারলে কাউকেই সবকিছু বলবেন না। সব কথা সবার জন্য নয় আবার একজনকে যে আপনি সবকিছু বলে দেবেন, তাও ঠিক নয়। কিছু কথা গোপন রেখে কেবল নিজের কাছে জমা রেখে দিন।

মা-বাবাকে কিছুর জন্য দোষারোপ কখনোই করবেন না

নিজের দায়িত্ব নিজেই নিন। নিজের কোনো অবস্থার জন্য মা–বাবাকে দোষারোপ না করে তাঁদের ক্ষমা করে দিন। মা–বাবা—এই দুই ব্যক্তি সকল কিছুর ঊর্ধ্বে। আজ থেকে নিজের দায়িত্ব নিন আর সাথে মা-বাবার দায়িত্বও নিজের কাঁধে তুলে নিন। যখন আপনি কোনো কিছুর জন্য কাউকে দোষারোপ না করে নিজের ভুলগুলো দেখবেন আর সেগুলো শোধরাতে মনোযোগী হবেন, তখনই আপনি হবেন পরিণত।

প্রত্যাখ্যানকে ভয় পাবেন না

প্রত্যাখ্যান জীবনের একটি অংশ। আপনি প্রত্যাখ্যাত হয়েছেন, তার মানে এই নয় যে আপনি সেটার যোগ্য নন বরং আপনার জন্য হয়তো আরও ভালো কিছু অপেক্ষা করছে।

সুযোগের অপেক্ষায় বসে থাকবেন না

সুযোগ সব সময় সবার দরজায় এসে কড়া নাড়ে না। মাঝেমধ্যে সুযোগ খুঁজে বেড়াতে হয়। আর ছিনিয়ে নিতে হয়। সুযোগ তৈরিতে মন দিন।

নিজের স্বাস্থ্যকে অবহেলা করবেন না

স্বাস্থ্য হল সম্পদ, গুরুত্বপূর্ণ সম্পদ। তাই সপ্তাহে নিয়ম করে ব্যায়াম করুন, হাঁটুন, দৌড়ান, সাইকেল চালান বা সাঁতার কাটুন, সাত ঘণ্টা ঘুমান। ঘরের তৈরি খাবার খান। পানি পর্জাপ্ত পরিমাণে খান। কাজের ফাঁকে বিরতি নিন। হাসুন ও মন খুলে কথা বলুন। আর আধা ঘণ্টা রোদে ও প্রাকৃতিক পরিবেশে সময় কাটাতে ভুলবেন না।

সবার উপদেশ মেনে নেবেন না

আপনি যেখানে নিজেকে দেখতে চান, সেখানে যে এখনও পৌঁছায়নি, তার উপদেশ কেন নেবেন? সবার কথা শুনবেন না। যুক্তি দিয়ে বিচার করুন তারপর উপদেশ গ্রহণ করুন।

সমালোচনাকে ব্যক্তিগত আক্রমণ হিসেবে নিবেন না

মনে রাখবেন, সমালোচনা আপনার ভুল শুধরে দেওয়ার জন্য। সেটাকে ইতিবাচকভাবে গ্রহণ করুন। আর যেটা অযৌক্তিক, সেটা তো গ্রহণ করারই প্রশ্ন আসে না। ফলে সমালোচনাকে আঘাত হিসেবে নিয়ে মন খারাপ করে ঘুমাতে যাবেন না।

কাউকে ‘ইমপ্রেস’ করতে কিছু করবেন না

লোক দেখানো কোনো কিছুই টেকে না। ভেতরটা বেরিয়েই পড়ে তাই অন্যের জন্য নয় বরং যা কিছু করবেন মন থেকে নিজের জন্য করুন।

মিথ্যা কথা বলবেন না

এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ উপদেশ। যতই আপনি মিথ্যার আশ্রয় নেবেন, ততই আপনার জীবন জটিল হবে। মিথ্যে জীবন থেকে বাদ দিন। সততা জীবনের বড় চালিকা শক্তি।

বোকাদের সঙ্গে তর্ক করবেন না

একজন বোকা ব্যক্তি আপনার বোঝাপড়াকে গ্রহণ করতে প্রস্তুত নয় তাই এমন বোকা ও রেগে আছে ব্যক্তিকে জোর করে কিছু বোঝাতে যাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। তাই চুপ থাকুন।

Related Articles

Back to top button
error: