দৈনন্দিন জীবন

গ্রামে লাভজনক ব্যবসা – গ্রামে লাভজনক নতুন ব্যবসার আইডিয়া

গ্রামে লাভজনক ব্যবসা করতে চান? গ্রামে কি ব্যবসা করা যায় এমন প্রশ্ন অনেকের মনে থাকে কিন্তু সহজে করা যায় এমন ব্যবসা অনেকের মাথায় আসে না।

তবে এমন কিছু ব্যবসা আছে, যা শহরের তুলনায় গ্রামে করলে বেশি লাভবান হওয়া যায়। গ্রামে কাঁচামালের সহজলভ্যতা এবং সস্তা শ্রমের কারণে, এখানে ব্যবসা করে লাভবান হওয়া সম্ভব। এছাড়া, গ্রামের ব্যবসায় খরচও কম।

যে কোন ব্যবসায়ের ক্ষেত্রে সবচেয়ে বড় কথা দৃঢ় মনোবল এবং ঝুঁকি নেয়ার মানসিকতা। এখানে আমরা গ্রামের লাভজনক ব্যবসার আইডিয়া নিয়ে আলোচনা করবো।

গ্রামে লাভজনক ব্যবসা ২০২২, ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া, নতুন ব্যবসার আইডিয়া, ছোট ব্যবসার আইডিয়া, মেয়েদের ব্যবসার আইডিয়া, গ্রামে লাভজনক ব্যবসা ২০২৩, গ্রামে ক্ষুদ্র ব্যবসা, গ্রামে লাভজনক ব্যবসা ২০২১, গ্রামে লাভজনক ব্যবসা ২০২২, গ্রামে লাভজনক ব্যবসা ২০২৩, ঘরে বসে ক্ষুদ্র ব্যবসা, ছোট ব্যবসার পদ্ধতি, গ্রামে অনলাইন ব্যবসা, গ্রামে লাভজনক ব্যবসা ২০২১, ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া, ঝুকিমুক্ত ব্যবসা

মেয়েদের ব্যবসার আইডিয়া- ঘরে বসে মহিলারা এই ব্যবসা গুলি করতে পারেন

গ্রামে লাভজনক নতুন ব্যবসার আইডিয়া

পরিবহন ব্যবসা

গ্রামে কিছু কৃষক রয়েছেন যাদের অনেকের কাছে পরিবহনের মাধ্যম যেমন ট্র্যাক্টর ইত্যাদি রয়েছে যার মাধ্যমে তারা তাদের পণ্য গুলোকে গ্রাম থেকে শহরে নিয়ে এসে বিক্রি করেন।

তবে, অনেক কৃষক আছে যাদের কাছে নিজের ট্র্যাক্টর বা প্রয়োজনিয় পরিবহনের সাধন নেই। এক্ষেত্রে তাদের পণ্যগুলোকে গ্রাম থেকে শহরে নিয়ে যেতে প্রচুর সমস্যা পড়তে হয়। তাই, আপনি চাইলে এই সমস্যাকে একটি দারুন ব্যবসার সুযোগ হিসেবে দেখতে পারেন।

আপনি নিজের একটি ট্র্যাক্টর বা পণ্য বাহন কিনে বা ভাড়া নিয়ে কৃষকদের সাহায্য করতে পারবেন এবং আয় করতে পারবেন।

দুধের ডেয়ারি/ দুধ সাপ্লাই

এই ধরণের ব্যবসা শুরু করার জন্যে সরকার থেকে সহজে লোন দেওয়ার ব্যবস্থাও করে থাকে। আপনি বিভিন্ন ডেয়ারি ফার্মের সাথে যুক্ত হয়ে বিভিন্ন শহরে দুধের সাপ্লাইও দিতে পারেন।

এখানে যথেষ্ট কম মূলধনে ব্যবসা শুরু করবার সুযোগ আছে তবে এই ব্যবসা সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখতে হবে। আপনাকে দুধ সংগ্রহ ও সাপ্লাইয়ের ব্যাপারেও সবসময় খবর রাখতে হবে।

কাঁচামাল ব্যবসা

ঢাকা শহরের প্রায় সব কাঁচামাল ও সবজি গ্রাম থেকেই আসে। তাই, আপনি যদি গ্রামে থাকেন তবে, এটা আপনার জন্য সবচেয়ে উত্তম ব্যবসা। আপনি চাইলে গ্রাম থেকে পাইকারি কিনে গ্রামেই খুচরা ব্যবসা করতে পারেন। আবার শহরের সাথে ভাল যোগাযোগ ব্যবস্থা থাকলে, শহরে পাইকারি দরে কাঁচামাল বিক্রি করতে পারেন। স্বল্প পুঁজিতেই এই কাঁচামাল ব্যবসা শুরু করা যায়।

হস্ত শিল্পের কাজ

হস্ত শিল্পের চাহিদা আগের থেকে অনেক বেশি। আপনি চাইলে এসব হস্ত শিল্পের মাধ্যমে আপনার ব্যবসায়ের জীবন সূচনা করতে পারেন। গ্রামে আপনি হস্ত শিল্পের অনেক কারিগর পাবেন কম খরচে। হস্ত শিল্পের কাজ করে স্বাবলম্বী হয়েছে এরকম অনেক উদাহরন আছে।

বিভিন্ন জনপ্রিয় কিছু হস্ত শিল্প হল নকশি কাঁথা, শীতল পাটি, মাটির পাত্র, গয়না বা অলঙ্কার, বেতের শিল্প, কাঠের তৈরি পণ্য, বাঁশের তৈরি পণ্য, পাটের পুতুল বা অন্যান্য পণ্য 

আপনি চাইলে এসব শিল্প আন্তর্জাতিক বাজারেও বিক্রি করতে পারবেন। প্রাথমিক ভাবে আপনি আলী-বাবার সেলার হয়েও কিন্তু এই কাজ শুরু করে দিতে পারেন।

ইউটিউব

গ্রামের গাছপালা ঘেরা পরিবেশে রান্নাবান্নার ভিডিও দেখতে এখন অনেকেই পছন্দ করেন। এছাড়াও গ্রামের জীবনযাপন, মাছ ধরা ও প্রকৃতি নিয়ে অনেকেই সফলতার সাথে ভিডিও বানিয়ে তা ইউটিউব সহ অন্যান্য অনলাইন মাধ্যমে শেয়ার করে বেশ লাভবান হচ্ছেন।

তাই দেরী না করে আপনি শুরু করে দিতে এমন কিছু ইউনিক আইডিয়া নিয়ে ভিডিও ধারণ।

গরু-ছাগল, হাঁসমুরগি বা কবুতর পালন

গরু-ছাগল বা হাঁস-মুরগি পালনের ব্যবসা নতুন নয় তবে এটা খুব লাভজনক ব্যবসা। কারণ, এর চাহিদা সবসময় থাকে। আপনি যদি শৌখিন হয়ে থাকেন তবে কবুতর কিংবা কোয়েল পাখির ব্যবসা শুরু করতে পারেন। এসব ব্যবসা শুরু করার আগে কিছু জ্ঞান অর্জন করে নেয়া ভাল।

মোবাইল লোড ও মেরামতের ব্যবসা

গ্রামেও এখন প্রযুক্তির ছোঁয়া লেগেছে। এই সময় আপনি এই ব্যবসাটি শুরু করে দিতে পারেন। মোবাইল লোড বা বিকাশের কাজ ২টা সাধারণ মোবাইল হলেই কিন্তু শুরু করে দেয়া যায়।

আপনি দোকানের মোবাইলের অন্যান্য সামগ্রী যেমন, কাভার, হেড-ফোন, চার্জার ইত্যাদি রাখতে পারেন। আর সাথে মোবাইল মেরামতের কাজ শুরু করতে পারেন।

টিউশন সেন্টার 

আপনি যদি পড়াশোনায় ভালো হন তবে টিউশন সেন্টার খুলতে পারবেন। সকাল বিকেল বাচ্চাদের টিউশনি করিয়ে ভালো পার্ট-টাইম ইনকাম করতে পারবেন। এছাড়া এখন অনলাইন ক্লাস করিয়েও অনেকে ঘরে বসে ইনকাম করছেন।

আপনি চাইলে বাচ্চাদের বা কলেজের ছাত্রদের টিউশনি করাতে পারন।

ফার্মেসী ব্যবসা

গ্রামে একটি ঔষধের অনেকেই শহরে ছুটে। আপনি চাইলে গ্রামে ফার্মেসী ব্যবসা শুরু করতে পারেন। আর আপনার ব্যবসা বৃদ্ধির জন্য একজন এমবিবিএস ডাক্তারের চেম্বারও সাথে খুলতে পারেন। এর ফলে, গ্রামের মানুষ চিকিৎসার সুবিধা পাশাপাশি আপনার বিক্রিও ভাল হবে।

ট্রেনিং সেন্টার

গ্রামে ট্রেনিং সেন্টার খুলে ভাল আয় করতে পারেন যেমন কম্পিউটার ট্রেনিং সেন্টার, হস্ত শিল্পের ট্রেনিং সেন্টার, বিভিন্ন কাজের ট্রেনিং সেন্টার, কোচিং সেন্টার ইত্যাদি।

কেমন ট্রেনিং সেন্টার করবেন তার উপর ভিত্তি করে জায়গা নির্বাচন করুন। কম্পিউটার ট্রেনিং বা কোচিং সেন্টার হলে স্কুল-কলেজ বা বাজারের আশেপাশে খোলার চেষ্টা করুন। এতে করে আপনার ব্যবসায়ের প্রচার হবে এবং মানুষও ভর্তি হতে আগ্রহী হবে।

দর্জির ব্যবসা

দর্জির ব্যবসা পুরাতন ব্যবসা হলেও এর চাহিদা সবসময় আছে। আপনি চাইলে, গ্রামে এ ব্যবসা শুরু করতে পারেন। কেননা, মানুষ বেঁচে থাকলে জামা-কাপড় লাগবেই তাই নিজে কাজ না জানলে, কর্মচারী রাখুন। জামা কাপড় সেলাইয়ের পাশাপাশি আপনি নতুন জামা-কাপড় তৈরি করে বিক্রি করতে পারেন।

মুদি দোকান

মুদি দোকানের চাহিদা গ্রামে বেশ আছে। মুদি দোকানের সাথে মোবাইল ফ্লাক্সিলোড, বিকাশের কার্যক্রম চালু রাখতে পারেন।

আচার ও পিঠা তৈরি ব্যবসা

গ্রামে আচার বা পিঠা তৈরি করে শহরে বেশি দামে বিক্রি করতে পারবেন। ভালো কোম্পানি গুলি আচার তৈরি করলেও, শহরের মানুষ সাধারণত হাতে তৈরি আচারের প্রতি বেশি আস্থা রাখে।

এমন আচার বা পিঠা তৈরি করুন যা বেশি দিন স্থায়ী হয়। আপনি চাইলে এগুলো ফেসবুকের মাধ্যমেও বিক্রি করতে পারেন। 

সবশেষে, সৎ ভাবে ব্যবসা করলে পরকালেও উত্তম পুরষ্কার পাওয়া যায়।তাই, আপনাদের জন্য কিছু গ্রামের ব্যবসার আইডিয়া এখানে দেয়া হয়েছে।

গ্রামে লাভজনক ব্যবসা ২০২২, ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া, নতুন ব্যবসার আইডিয়া, ছোট ব্যবসার আইডিয়া, মেয়েদের ব্যবসার আইডিয়া, গ্রামে লাভজনক ব্যবসা ২০২৩, গ্রামে ক্ষুদ্র ব্যবসা, গ্রামে লাভজনক ব্যবসা ২০২১, গ্রামে লাভজনক ব্যবসা ২০২২, গ্রামে লাভজনক ব্যবসা ২০২৩, ঘরে বসে ক্ষুদ্র ব্যবসা, ছোট ব্যবসার পদ্ধতি, গ্রামে অনলাইন ব্যবসা, গ্রামে লাভজনক ব্যবসা ২০২১, ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া, ঝুকিমুক্ত ব্যবসা

Related Articles

Back to top button
error: