দৈনন্দিন জীবন

ভোটার লিস্ট ডাউনলোড করার নিয়ম ২০২৪ – ছবিসহ ভোটার তালিকা

ভোটার লিস্ট বের করার নিয়ম ২০২৪, ভোটার লিস্ট তালিকা 2024 pdf, ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf ২০২৪, ভোটার তালিকা ২০২৪ pdf, ভোটার তালিকা ২০২৪ pdf, ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ২০২২, ভোটার নাম্বার বের করার নিয়ম, পুরাতন ভোটার লিস্ট, ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ঢাকা, ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা চট্টগ্রাম, নতুন ভোটার তালিকা (PDF) কিভাবে ডাউনলোড করবেন – Voter List Download – ভোটার লিস্ট ২০২৪

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার তালিকা pdf, ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf ২০২৪, ভোটার তালিকা ২০২৪ pdf, ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ২০২৪, ভোটার তালিকা 2024 pdf, ভোটার লিস্ট তালিকা 2024 বাংলাদেশ, ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ২০২৪, ইউনিয়ন পরিষদ গ্রাম ভিত্তিক ভোটার তালিকা pdf

ভোটার তালিকা যেভাবে দেখা যাবে

ভোটার তালিকা দেখতে চাইলে বাংলাদেশ নির্বাচন কমিশনের নতুন মোবাইল অ্যাপ Smart Election Management BD ডাউনলোড করে আপনার এনআইডি কার্ডের নাম্বার দিয়ে সার্চ করতে হবে। তারপর ভোটার সিরিয়াল নাম্বার, ভোটার সেন্টার নাম, ভোটার সেন্টার ঠিকানা আপনি চেক করতে পারবেন।

ভোট দেয়ার জন্য আপনার ভোটার সিরিয়াল এবং ভোটার সেন্টার নাম জানা জরুরি। তাই, আপনার ভোটার সিরিয়াল নাম্বার বের করতে হলে স্মার্ট ইলেকশন অ্যাপটি ইন্সটল করে নিন। স্মার্ট ইলেকশন অ্যাপ থেকে আপনি যা চেক করতে পারবেন তা হল –

  • Voter Number, Serial Number, Center Name, Center Address

আপনার কাছে যদি ভোটার আইডি কার্ড থাকে, তবে ভোটার তালিকা দেখার সময় আপনাকে ভোটার আইডি কার্ডের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে ভোটার লিস্টে নাম খুঁজে না পেলে ভোট দিতে পারবেন না।

ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড করবেন যেভাবে

ছবিসহ ভোটার তালিকা ২০২৪ ডাউনলোড করার জন্য আপনাকে প্লে স্টোর থেকে Smart Election Management BD ইন্সটল করতে হবে। এরপর, অ্যাপ ওপেন করে জন্ম তারিখ এবং NID Number লিখে Verify বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনি ভোটার নাম্বার, ভোটার সিরিয়াল নাম্বার, সেন্টার নাম এবং সেন্টার ঠিকানা জানতে পারবেন।

এছাড়াও, গুগল ম্যাপের সাহায্যে অ্যাপ থেকেই আপ্সনি সেন্টারের ঠিকানা বের করতে পারবেন। নিচে আরও বিস্তারিত পদ্ধতি উল্লেখ করা হয়েছে, চলুন, জেনে নেয়া যাক।

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ও ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা দেখার নিয়ম –

ইউনিয়ন ও ওয়ার্কভিত্তিক ভোটার তালিকা দেখার নিয়ম –

  • প্রথমেই আপনি প্লে স্টোর থেকে Smart Election Management BD অ্যাপটি ডাউনলোড করে নিন।
  • এরপর, অ্যাপটি ওপেন করে ভাষা নির্বাচন করুন ও জন্ম তারিখ নির্বাচন করে দিন।
  • এনআইডি কার্ডের নাম্বার লিখুন।
  • ভেরিফাই বাটনে ক্লিক করুন।

ফলে ভোটার নাম্বার, ভোটার সিরিয়াল নাম্বার এবং ভোটার সেন্টার নাম ও ঠিকানা দেখতে পারবেন। গুগল ম্যাপের সাহায্য নিয়ে ভোটার সেন্টার এর ঠিকানা বের করতে পারেন অ্যাপের ভিতর থেকেই।

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা যেভাবে দেখবেন

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা দেখতে চাইলে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন। আপনি যদি একজন প্রার্থী হন, তবে ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা, ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা, উপজেলা ভিত্তিক ভোটার তালিকা, জেলা এবং বিভাগ ভিত্তিক ছবিসহ ভোটার তালিকা সংগ্রহ করতে পারবেন।

এছাড়াও বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে CD আকারে  PDF ফাইলে প্রার্থীদেরকে ভোটার তালিকা দেয়া হয়ে থাকে।

ভোটার লিস্ট

ভোটার তালিকা pdf ডাউনলোড

ভোটার তালিকার pdf ফাইল ডাউনলোড করতে চাইলে আপনাকে  বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, আপনি বিভাগের নাম সিলেক্ট করে জেলা, উপজেলা এবং ইউনিয়ন সিলেক্ট করলে উক্ত ইউনিয়নের সকল মহিলা ভোটার, পুরুষ ভোটার এর ছবিসহ ভোটার তালিকা pdf ডাউনলোড করতে পারবেন।

এরপর, ভোটার তালিকার pdf আপনাকে প্রিন্ট করতে হবে। চূড়ান্ত ভোটার তালিকা ডাউনলোড করার জন্য এই নিয়মটি অনুসরণ করতে হবে।

ভোটার তালিকা বের করার নিয়ম পিডিএফ–

  • প্রথমেই আপনি ভিজিট করুন বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট। এরপর, আপনি বিভাগের নামে ক্লিক করুন।
  • নতুন একটি পেজ ওপেন হবে, যেখান থেকে জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড সবকিছু সিলেক্ট করে দিবেন।
  • এরপর মাঝে ইউনিয়ন পরিষদ লেখার উপর ক্লিক/হোভার করলে আপনি ভোটার লিস্ট নামে একটি অপশন পাবেন।
  • ভোটার লিস্ট এ ক্লিক করলে উক্ত ইউনিয়ন এর সকল ভোটারের তালিকা আপনি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন।

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড pdf

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করার চাইলে উপরোক্ত পদ্ধতিটি অনুসরণ করুন। বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট থেকে আপনি ইউনিয়ন ভিত্তিক ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড করা যাবে সহজেই। আপনি যে ইউনিয়নের ভোটার লিস্ট ছবিসহ বের করতে চান, তার উপরের মেনু থেকে সিলেক্ট করবেন।

এরপর, ইউনিয়ন পরিষদ থেকে ভোটার লিস্ট অপশনে ক্লিক করলে পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

অনলাইন ছাড়া কিভাবে সংগ্রহ করা যাবে

আপনি যদি নির্বাচনী প্রচারক বা পদ প্রার্থী হয়ে থাকেন তবে নমিনেশন জমা দিয়েছেন আর ৫০০ টাকা ফি সহ আপনার ওয়ার্ডের ভোটার তালিকার জন্য আবেদন করতে হবে উপজেলা পরিষদ বরাবর। উপজেলা পরিষদ হতে সকল কাগজপত্র জমা ও গ্রহণ আপনাকে একটি সিডি বা ভোটার তালিকার ডিভিডি দেয়া হবে সেখানে ভোটার তালিকার তথ্য রয়েছে আপনি তা আপনার কম্পিউটারে নিয়ে প্রিন্ট করতে পারবেন। এছাড়া বর্তমানে পেনড্রাইভেও দিয়ে থাকে উপজেলা পরিষদ। ভোটার তালিকা সাধারণ ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন পরিষদ মেম্বার, জরিপের জন্য প্রাইমারী শিক্ষক বা হাইস্কুল প্রধান শিক্ষক এর কাছে সংরক্ষিত থাকে। কোন তথ্য প্রয়োজন হলে আপনি সেখান থেকেই সংগ্রহ করতে পারেন।

নতুন ভোটার রেজিস্ট্রেশন করার পর তালিকা আপডেট করা হয়ে থাকে। ভোটার তালিকা খোঁজ করার মাধ্যমে ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf করতে পারবেন।

ভোটার তালিকা আইন ২০২৪, ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা, ভোটার লিস্ট বের করার নিয়ম ২০২৪, ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ২০২৩, ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ২০২২, ভোটার তালিকা ২০২৩ pdf, ইউনিয়ন পরিষদ গ্রাম ভিত্তিক ভোটার তালিকা pdf, ভোটার তালিকা ২০২২ pdf

Related Articles

Back to top button
error: