স্বাস্থ্য ও রূপ চর্চা

মেকআপ রিমুভার – মেকআপ তুলতে ব্যবহার করুন প্রাকৃতিক রিমুভার

ত্বকের ধরন বুঝে বাড়িতেই তৈরি করুন নিজের মেকআপ রিমুভার, ওয়াটারপ্রুফ মেকআপ তোলার জন্য সেরা মেকআপ রিমুভার, সব ধরণের ত্বকের জন্য বেস্ট মেকআপ রিমুভার কোনটি?, কেমিক্যাল ছাড়াই মেক আপ তুলুন এই প্রাকৃতিক রিমুভারে! কোন ত্বকের জন্য কেমন মেকআপ রিমুভার কিনবেন জেনে নিন।

ঘরে তৈরি মেকআপ রিমুভার, হালকা মেকআপ, মেকআপ প্রোডাক্ট, ঘরে বসে মেকআপ করার নিয়ম, মেকআপ বক্স, মেকআপ করার জিনিসের নাম ও দাম, মেকআপ করার পদ্ধতি, ফাউন্ডেশন দিয়ে মেকআপ, ন্যাচারাল মেকআপ করার নিয়ম।

মেকআপ রিমুভার – মেকআপ তুলতে ব্যবহার করুন প্রাকৃতিক রিমুভার

নিজেকে সুন্দর করার জন্য কসমেটিকসের বিকল্প নেই। বাড়িতে হোক বা পার্লারে, আমরা আমাদের সৌন্দর্য বাড়ানোর জন্য মেকআপ ব্যবহার করি। যা আমরা নিজেকে সুন্দর এবং আকর্ষণীয় করে তুলতে ব্যবহার করি তার বেশিরভাগ জিনিসই রাসায়নিক সম্মৃদ্ধ। নির্দিষ্ট সময়ের পরে ত্বক থেকে মেকআপটি মুছে ফেলতে হবে তা না হলে ত্বক, চুল বা নখ ক্ষতিগ্রস্থ হতে পারে।

মেকআপ মুছার জন্য অনেকে মেকআপ ওয়াইপস বা রিমুভার ব্যবহার করতে চান না। অবশ্য কোন ধরণের মেকআপ রিমুভার কোন ত্বকের জন্য উপযুক্ত তা বোঝা মুশকিল। আবার কারও ত্বকে এটির জন্য অ্যালার্জি হতে পারে। প্রাকৃতিক উপাদানগুলি মেকআপ রিমুভার হিসাবে ভাল কাজ করে। আপনি বাড়িতেই এগুলি পেতে পারেন।

তেল

অলিভ অয়েল মেকআপ রিমুভার হিসাবে ভাল কাজ করে। এছাড়াও তিসি তেল এবং তিলের তেল এই উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। যে কোনও ধরণের তেল নিয়ে অল্প জল মিশিয়ে নিন। এবার এটি একটি পরিষ্কার তুলোর সাথে মিশিয়ে নিন এবং এটি আপনার মুখে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ভারী মেকআপ নিলে তা তেলের মাধ্যমে সহজেই উঠে আসবে।

নারকেল তেল কিছুটা থকথকে তাই মেকআপ তুলার জন্য এটি ব্যবহার করা একটু অসুবিধে হয়। কম ঘনত্বের তেল ব্যবহার করা ভাল। চোখের মাসকারা এবং কাজল সহজেই তেল দিয়ে মুছে ফেলা যায়। তবে খেয়াল রাখতে হবে তেল যেন চোখে না ঢুকে যায়।

গোলাপ জল

তেল দিয়ে মেকআপ তোলার পরে, আপনি তুলোতে গোলাপজল ভিজাতে পারেন এবং এটি দিয়ে পুরো মুখ পরিষ্কার করতে পারেন।

শসার রস

কচি শসা ভাল করে ব্লেন্ড করে নিন এবং মেক আপ দূর করতে এর রস মুখে লাগান। এটি ত্বকের জন্যও ভাল।

আঙ্গুর

সবুজ আঙ্গুরের রস প্রাকৃতিক টোনার এবং ক্লিনজার হিসাবে কাজ করে।

আলু

কাঁচা আলু থেকে বের হওয়া রসটি ১০-১৫ মিনিটের জন্য মুখে ম্যাসেজ করুন। এটি মেকআপটি তুলতে সহায়তা করবে। এইভাবে চোখের মেকআপও মুছে ফেলা যায়। এটি চোখের নীচে কালো দাগ দূর করতেও কাজ করে।

টমেটো

পাকা টমেটোর রস প্রাকৃতিক ব্লিচ হিসাবে কাজ করে। আপনি অল্প পরিমাণে ভাজা সুজি ব্যবহার করতে পারেন এবং এতে টমেটোর রস মিশিয়ে নিতে পারেন। এটি একই সময়ে মেকআপ রিমুভার এবং স্ক্রাবারের হিসাবে কাজ করবে।

মূলা

মুলার রসের সাথে সামান্য গোলাপজল মিশিয়ে মুখের মেকআপ তুলে ফেলতে পারেন। এই মিশ্রণ যে কোনও দাগ দূর করতে খুব কার্যকর।

টক দই

টক দই থেকে পানি বের করার পরে এর সাথে অল্প পরিমাণে অলিভ অয়েল মিশিয়ে মুখে ম্যাসাজ করুন। মেকআপটি তুলতে পানি না সরিয়ে সরাসরি টক দই ব্যবহার করা মুখের জন্য ক্ষতিকারক হতে পারে। লিপস্টিক মুছতে আপনি তুলো ব্যবহার করেও মিশ্রণটি ঠোঁটে লাগাতে পারেন।

বয়স বাড়লেই কি ওজন বাড়ে?

মুখের ব্রন ও বড় ছিদ্র থেকে বাসায় বসে পরিত্রাণ পান

Related Articles

Back to top button
error: